ঢাকার আকাশে ঝলমলে সূর্য সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

এইমাত্র জাতীয় রাজধানী সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকার আকাশে রোববার সকালে ঝলমলে সূর্য ওঠায় তাপমাত্রা বেড়ে গেলেও দেশের উত্তর পশ্চিমাঞ্চলের তাপমাত্রা আরও কমে গেছে। তেঁতুলিয়ায় রোববার সর্বনিম্ন ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা এইবারের শীতে সর্বনিম্ন। বর্তমানে দেশের ১১ জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সোমবার তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা আছে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
সারাদেশকে ৪৩টি অঞ্চলে ভাগ করেছে আবহাওয়া অধিদফতর। এর মধ্যে ১৮টি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে ৫টি অঞ্চলে মাঝারি ধরনের (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) এবং আর ১৩টি অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ (৮ থেকে ১০ ডিগ্রি) বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ আগামী ৩ দিন অব্যাহত থাকতে পারে। রোববার সকালের আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
এতে বলা হয়েছে, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। মাঝারি ধরনে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে পাঁচ অঞ্চলের ওপর দিয়ে। এর মধ্যে তেঁতুলিয়ায় সর্বনি¤œ ৪ দশমিক ৫ ডিগ্রি, দিনাজপুরে ৬ দশমিক ৯ ডিগ্রি, শ্রীমঙ্গলে ৭ দশমিক ৯ ডিগ্রি, ডিমলায় ৭ দশমিক ২ ডিগ্রি ও রাজারহাটে ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।
মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে ১৩ অঞ্চলের ওপর দিয়ে । এর মধ্যে রাজশাহীতে ৯ দশমিক ৫ ডিগ্রি, ঈশ্বরদীতে ৮ দশমিক ৩ ডিগ্রি, বগুড়ায় ১০ ডিগ্রি, বদলগাছীতে ৮ দশমিক ৩ ডিগ্রি, তাড়াশে ১০ ডিগ্রি, রংপুরে ৯ দশমিক ৪ ডিগ্রি, সৈয়দপুরে ৮ দশমিক ২ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৩ ডিগ্রি, কুমারখালীতে ১০ ডিগ্রি, টাঙ্গাইলে ৯ দশমিক ৫ ডিগ্রি, ময়মনসিংহে ৯ দশমিক ৮ ডিগ্রি এবং নেত্রকোনায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
আর ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বোচ্চ ২০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। আবহাওয়া অফিস বলছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, সূর্য ওঠায় রোববার ঢাকার আকাশ পরিষ্কার থাকায় তাপমাত্রা কিছুটা বেশি থাকলেও রাতে কমে যাবে। এছাড়া ঢাকার বাইরে উত্তর পশ্চিমাঞ্চলে তাপমাত্রা নেমে গিয়েছে। সোমবারও এই অবস্থা অব্যাহত থাকবে। এরপর তাপমাত্রা বাড়তে পারে।
আবহাওয়া অফিস জানায়, সাগরে লঘুচাপের প্রভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, শ্রীমঙ্গল, কুষ্টিয়া অঞ্চলসহ ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের প্রায় সব জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যহত থাকতে পারে। এসব এলাকার ওপর দিয়ে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *