তাইওয়ানে হেলিকপ্টার বিধ্বস্ত, সেনাপ্রধানসহ নিহত ৮

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : তাইওয়ানের উত্তরাঞ্চলীয় পাহাড়ি এলাকায় বৃহস্পতিবার সকালে একটি ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় দেশটির সেনাপ্রধানসহ কমপক্ষে আটজন নিহত হয়েছেন।


বিজ্ঞাপন

তাইওয়ানের বিমান বাহিনীর কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এশিয়ার গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট।

তাইওয়ানের বিমান বাহিনীর কমান্ডার হসুং হোও-চি বৃহস্পতিবার বিকালে জানান, ওই দুর্ঘটনার সেনাপ্রধান শেন ই-মিংসহ মোট আটজন প্রাণ হারিয়েছে। ওইদিন সকালে ইউএইচ-৬০এম ব্ল্যাক হক কপ্টারটি সেনাপ্রধান এবং আরো ১২ জন সামরিক বাহিনীর কর্মকর্তাকে নিয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৮টা ৭ মিনিট নাগাদ নিউ তাইপের উলাই জেলায় জরুরি অবতরণ করার পর বিধ্বস্ত হয়। অবতরণের ১৩ মিনিট আগে বিমানঘাঁটির সঙ্গে হেলিকপ্টারটির সংযোগ বিচ্ছিন্ন হয়।

এই দুর্ঘটনায় সেনাপ্রধান হসুং হোও-চি ছাড়াও আরো সাত উচ্চপদস্থ সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। এদের মধ্যে দুইজন মেজর জেনারেল, একজন লেফট্যানেন্ট কর্নেল, একজন ক্যাপ্টেন, একজন মেজর এবং দুইজন সিনিয়র সার্জেন্ট। তবে কপ্টারে থাকা বাকি পাঁচজন বেঁচে গেছেন।

এর আগে বৃহস্পতিবার সকাল ১১টার দিকে এ নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলো তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, বিধ্বস্ত ব্ল্যাক হক কপ্টারটিকে খুঁজে পাওয়া গেছে। উদ্ধার তৎপরতায় অংশ নিতে ঘটনাস্থলে ছুটে গেছেন ৮০ জন সেনা কর্মকর্তা। এছাড়া অন্য দুটি ব্ল্যাক হক হেলিক্টারও উদ্ধার অভিযানে অংশ নেয়। পরে তাইওয়ানের সংবাদ মাধ্যমগুলোতে বিধ্বস্ত হেলিকপ্টারের ছবি প্রকাশিত হয়।

তাৎক্ষণিকভাবে এ দুর্ঘটনার কারণ জানা যায়নি। কারণ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছে সরকার।

এদিকে এই হেলিকপ্টার দুর্ঘটনায় সেনাপ্রধানসহ আট সেনা কর্মকর্তার নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আজ জাতীর জন্য অত্যন্ত দুঃখের একটা দিন। এই দুর্ঘটনায় একসঙ্গে আমাদের উচ্চপদস্থ বেশ কয়েকজন কর্মকর্তা প্রাণ হারিয়েছেন। যারা মারা গেছেন তারা ছিলেন আমাদের সামরিক বাহিনীর সর্বাধিক যোগ্যতাসম্পন্ন ব্যক্তি, বিশেষভাবে চিফ অব স্টাফ শেন।’

একই সঙ্গে দেশের সামরিক প্রতিষ্ঠানগুলোতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। এই তিন দিন সেখানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট সাই।

জানা যায়, হেলিকপ্টারটি রুটিনমাফিক মিশনের অংশ হিসেবে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৫৪ মিনিটের সময় তাইপের সংশান বিমানবন্দর থেকে উড্ডয়ন করেছিলো। নতুন বছর উপলক্ষে কপ্টারে করে তাইওয়ানের ইলান কাউন্টির দোনগাও অঞ্চলের সেনা সদস্যদের দেখতে যাচ্ছিল সেনা প্রধানসহ দলটি। বৃহস্পতিবার বিমান ঘাঁটির সঙ্গে কপ্টারটির যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আগে পাইলট একটি আবহাওয়া রিপোর্ট দাখিল করেছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *