কর্মচারীদের মেধাবী সন্তানদের সংবর্ধনা দেবে জনপ্রশাসন মন্ত্রণালয়

এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : জনপ্রশাসন মন্ত্রণালয় ও অধীন সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মেধাবী সন্তানদের সংবর্ধনা দেয়া হবে। তাদের সন্তানদের বিভিন্ন পাবলিক পরীক্ষায় ভালো ফলাফলের জন্য সংবর্ধনা দিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ও সংযুক্ত দফতর-সংস্থায় কর্মরত কর্মচারীদের মেধাবী সন্তানদের সংর্ধনা প্রদান কর্মসূচি বিষয়ক নীতিমালা করা হচ্ছে।
ইতোমধ্যে নীতিমালার খসড়া প্রণয়ন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সংশ্লিষ্টদের মতামত নিয়ে এটি চূড়ান্ত করা হবে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।
খসড়া নীতিমালায় বলা হয়েছে, প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত সরকারি কর্মচারীদের পরিবারের সদস্যদের উৎসাহমূলক কর্মজীবন পরিকল্পনার অংশ হিসেবে, বিভিন্ন ক্ষেত্রে প্রণোদনা প্রদান সরকার গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। সেই পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ও সংযুক্ত দফতর সংস্থায় কর্মরত কর্মচারীদের মেধাবী সন্তানদের বিভিন্ন পাবলিক পরীক্ষার (প্রাথমিক শিক্ষা সমাপনী বা পিইসি, জেএসসি, এসএসসি, এইচএসসি সমমান) ফলাফলের ভিত্তিতে সংর্বধনা দিতে একটি সমন্বিত নীতিমালার প্রযোজন রয়েছে। এজন্য নীতিমালাটি করা হচ্ছে।
কর্মচারীদের সন্তানদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি, কর্মচারীদের আবেদন বিবেচনার মাধ্যমে তাদের সন্তানদের উচ্চশিক্ষা বা ভাল ফলাফলে উৎসাহিত করা এবং কর্মচারীদের সন্তানদের অধিকতর জ্ঞান অর্জনের মনোভাবের বিকাশ সাধনের জন্য এই উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।
খসড়া নীতিমালা অনুযায়ী, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) সাভার, বিয়াম ফাউন্ডেশন, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের প্রধান কার্যালয়, বিসিএস (প্রশাসন) একাডেমি, সরকারি যানবাহন অধিদফতর, মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর, সরকারি কর্মচারী হাসপাতালে কর্মরত সকল কর্মচারীদের মেধাবী সন্তানদের সংবর্ধনা দেয়া হবে।
আবেদনের পদ্ধতি
খসড়া নীতিমালায় বলা হয়েছে, নির্ধারিত ফরমে যথাযথ কর্তৃপক্ষ ও পদ্ধতির মাধ্যমে জনপ্রশাসন সচিবের কাছে আবেদন করতে হবে। একজন আবেদনকারী সর্বোচ্চ ২ সন্তানের জন্য একই ফরমে আবেদন করতে পারবেন। নির্ধারিত আবেদন ফরমের প্রতিটি কলাম যথাযথভাবে পূরণ করতে হবে। অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ বা নির্ধারিত তারিখের পর প্রাপ্ত আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
আবেদনকারী কর্মচারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কর্মরত বা চাকরি করেন বলে প্রত্যয়ন বা দফতরিক পরিচয়পত্রের ছায়ালিপি দাখিল করতে হবে। সংবর্ধনা দেয়ার জন্য আবেদন চাওয়া বছরের আগের বছরে পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র বা ছাত্রীরাই কেবল আবেদনের জন্য বিবেচিত হবেন। এক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের সত্যায়িত মূল নম্বরপত্রের ছায়ালিপি দাখিল করতে হবে।
আবেদনের যোগ্যতা
প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমান, জেএসসি ও সমমান, এসএসসি ও সমমান, এইচএসসি ও সমমান পরীক্ষায় ৮০ শতাংশ (এ+ গ্রেড) নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনার জন্য তাদের বাবা-মা আবেদন করতে পারবেন।
প্রাপ্ত আবেদন যাচাই-বাছাইয়ের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (প্রশাসন) নেতৃত্বে ৮ সদস্যের একটি কমিটি থাকবে। বাছাই কমিটি নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের অনুমোদিত কর্মচারীর (জাতীয় বেতন স্কেল-২০১৫ এর ১০ম থেকে ২০তম গ্রেডে বেতনভুক্ত কর্মচারীরা) পরিবারের সন্তান বা পোষ্যদের বিভিন্ন পাবলিক পরিক্ষার ফলাফলের ভিত্তিতে সংবর্ধনা দিতে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা প্রণয়ন করবে।
বাছাই কমিটির যাচাই-বাছাই শেষে প্রণয়নকৃত তালিকা থেকে প্রতিটি ক্যাটাগরিতে সর্বোচ্চ ২০ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দিতে জনপ্রশাসন সচিবের অনুমোদন নিয়ে চূড়ান্ত করা হবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *