দুর্ঘটনার পরও টনক নড়েনি রেল কর্তৃপক্ষের

অপরাধ এইমাত্র জীবন-যাপন সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : একের পর এক দুর্ঘটনার পরও টনক নড়েনি রেল কর্তৃপক্ষের। ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট রেলপথের নরসিংদী অংশের বেশিরভাগ সেতুতে নেই প্রয়োজনীয় নাট-বল্টু, হুক ও ফিশপ্লেট। রেল সেতুর অনেক জায়গায় স্লিপার বাঁশ দিয়ে আটকে রাখা। এতে ঝুঁকি নিয়ে চলাচল করছে ট্রেন। তবে কর্তৃপক্ষ বলছে, এই রেলপথে কোনো ঝুঁকি নেই।
ব্রিটিশ আমলে রেললাইন নির্মাণের পর বর্তমান সরকারের সময় ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট রেলপথের নরসিংদী অংশে বসানো হয়েছে ডাবল লাইন। প্রায় ৪০ কিলোমিটার নরসিংদী অংশের এই রেলপথে রয়েছে ছোট বড় ৪১টি সেতু ও কালভার্ট। কিন্তু এই সব সেতুর বেশ কয়েকটির বেহাল দশা। দীর্ঘ এ রেলপথ পায়ে হেঁটে ভ্রমণের অভিজ্ঞতা এমন একজন জানালেন, লাইনের দূর অবস্থা কথা।
পুরানপাড়া আর বাদুয়ারচর এলাকায় দুটি ব্রিজে লাইনের স্লিপারে পুরনো বাঁশ আর কোথাও কাঠ দিয়ে আটকে রাখা। কোথাও আবার স্লিপারে সাথে লাইন আটকে রাখার নাট-বল্টু, হুকও নেই। কোন কোন সেতুতে দেখা দিয়েছে ফাটল। নিয়মিত তদারিক না থাকা ও সংস্কার না করায় ঝুঁকি নিয়ে চলাচল করছে ট্রেনগুলো। ঝুঁকিপূর্ণ এতে দুর্ঘটনার আশঙ্কা এলাকাবাসী ও ট্রেনযাত্রীদের।
তবে কাঠ-বাঁশের ব্যবহারের কথা অস্বীকার করে কর্তৃপক্ষ বলছে, ট্রেন চলাচলের উপযোগী রাখতে নিয়মিত তদারকি করা হচ্ছে। ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-কিশোরগঞ্জ রেলপথের নরসিংদী অংশ দিয়ে প্রতিদিন ৪৮টি ট্রেন চলাচল করে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *