রাতে চীন থেকে ফিরছেন ৩৬১ বাংলাদেশি: স্বাস্থ্যমন্ত্রী

এইমাত্র জাতীয় সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : চীনের হুবেই প্রদেশের উহানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীসহ অন্যদের ফিরিয়ে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট যাচ্ছে উহানে। ওই ফ্লাইটে করেই শিক্ষার্থীসহ ৩৬১ বাংলাদেশি দেশে ফিরবেন। দেশে পৌঁছানোর পর এসব বাংলাদেশিদের আশকোনা হজ ক্যাম্পে ‘কোয়ারেনটাইন’ ইউনিটে রাখা হবে।


বিজ্ঞাপন

শুক্রবার (৩১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন। এসময় পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেনে, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকারের আহ্বানে সাড়া দিয়ে চীনের উহান থেকে শিক্ষার্থীসহ ৩৬১ জন বাংলাদেশে আসার জন্য রেজিস্ট্রেশন করেছে। গতরাতে চীনা কর্তৃপক্ষ এ বিষয়ে ক্লিলিয়ারেন্স দিয়েছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, চীন থেকে আসা বাংলাদেশিদের আশকোনা হজ ক্যাম্পে রাখা হবে। এরই মধ্যে হজ ক্যাম্পে আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, উহান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে আমরা প্রস্তুত ছিলাম আগে থেকেই। চীন সরকারকেও আমরা জানিয়েছিলাম। তারা অনুমতি দিয়েছে, আমরা এখন সেখান থেকে আমাদের নাগরিকদের ফিরিয়ে আনতে পারি। সে অনুযায়ী আজ (শুক্রবার) বিকেল ৫টায় বিমানের একটি বিশেষ ফ্লাইট যাবে উহানে। সেখান থেকে বাংলাদেশিদের নিয়ে আসা হবে এই ফ্লাইটে। শনিবার (১ ফেব্রুয়ারি) ভোর নাগাদ ফ্লাইটটি ঢাকা নামবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, উহান থেকে মোট ৩৬১ জন বাংলাদেশি ফিরবে বিশেষ ফ্লাইটে করে। এর মধ্যে শিক্ষার্থীদের পরিবারের সদস্য রয়েছেন ১৮ জন, শিশু রয়েছে দুইটি। বাকিরা সব শিক্ষার্থী।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের সন্ধান পাওয়া যায়। এরপর গত একমাসে প্রায় গোটা চীনে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২১৩ জন মারা গেছেন। বিশ্বের আরও ১৮টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে এই ভাইরাস ঘিরে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *