পত্রিকার ওয়েবসাইট নকল গার্ডিয়ানের এমডি গ্রেফতার

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : গার্ডিয়ান পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নূর মোহাম্মদকে (৩১) গ্রেফতার করেছে র‌্যাব-২। র‌্যাব দাবি করে, বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার আদলে সামান্য নাম পরিবর্তন করে নকল ওয়েবসাইট পরিচালনা করে আসছিলেন তিনি। সেগুলোতে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হতো।
র‌্যাব-২ এর পুলিশ সুপার (এসপি) মহিউদ্দিন ফারুকী বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে নূরকে আটক করা হয়। পরে ঢাকা রেলওয়ে থানায় ২০১৮ সালের ২৫ নভেম্বর ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েকৃত একটি মামলায় (মামলা নম্বর-১২) তাকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়।
তিনি জানান, নকল ওয়েবসাইট তৈরি করে ভুয়া সংবাদ প্রকাশের অভিযোগে ২০১৮ সালে এনামুল হক নামে একজনকে গ্রেফতার করা হয়। এ সময় এনামুল হকসহ তার সহযোগী পলাতকদের বিরুদ্ধে রেলওয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়। এর প্রেক্ষিতে মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে ওই মামলার এজাহারনামীয় আসামি পলাতক নূর মোহাম্মদকে গ্রেফতার করা হয়।
র‌্যাব বলছে, জিজ্ঞাসাবাদে নূর জানান, তিনি ও তার সহযোগীরা সরকারবিরোধী প্রপাগান্ডা ছড়ানোর জন্য বিভিন্ন জাতীয় পত্রিকার আদলে হোস্টিং-ডোমেইন কিনে ওয়েবসাইট তৈরি করেন। নকল ওয়েবসাইটের ভুয়া খবর প্রচার করলে বিএনপি, জামায়াত বা সরকারবিরোধী সমর্থকরা বেশি লাইক শেয়ার দেবে এবং তাতে ফেসবুক থেকে বেশি টাকা আয় করা সম্ভব বলে মনে করতেন তারা।
গত ১০ ফেব্রুয়ারি গার্ডিয়ান পাবলিকেশন্স তাদের ফেসবুক পেজে একটি পোস্টে জানায়, ১০ তারিখ বিকেল ৪টা ২০ মিনিটে ডিবি পরিচয়ে নূরকে তুলে নেয়া হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *