নতুন গ্যাস কূপের সন্ধান

অর্থনীতি জাতীয়

নিজস্ব প্রতিবেদক :  শ্রীকাইলের নতুন কূপে গ্যাস পেয়েছে বাপেক্স। এর ফলে গ্যাসক্ষেত্রটি থেকে প্রতিদিন আরও ১১ মিলিয়ন ঘনফুট বেশি গ্যাস জাতীয় গ্রিডে যোগ হওয়ার আশা করছে তারা। বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মীর মো. আব্দুল হান্নান বুধবার দুপুরে জ্বালানি বিভাগকে জানান, কূপটিতে গ্যাসের চাপ ছিল ১৮৮০ পাউন্ড/ইঞ্চি (পিএসআই)। এখন কূপটি পরিষ্কার করার কাজ চলছে। এই কাজ শেষ হলেই কূপটি থেকে কী পরিমাণ গ্যাস পাওয়া যাবে তা নিশ্চিত করে বলা যাবে।
মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে শ্রীকাইল গ্যাসক্ষেত্রের ৫ নম্বর কূপ থেকে গ্যাস উঠতে শুরু করে। কিন্তু তখন গ্যাসের সঙ্গে প্রচুর পানি উঠছিল। ফলে গ্যাস প্রাপ্তির আনুষ্ঠানিক ঘোষণা দিতে অপেক্ষা করছিল বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। বুধবার দুপুরের পর থেকে পানি ওঠা কমে আসলে গ্যাস পাওয়ার বিষয়ে বাপেক্স অনেকটাই নিশ্চিত হয়।
২০১২ সালে শ্রীকাইলে গ্যাস পাওয়ার ঘোষণা দেয় এই সংস্থাটি। এখন চারটি কূপের তিনটি থেকে প্রতিদিন ৩৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে। নতুন কূপের গ্যাস যোগ হলে উৎপাদন ক্ষমতা বেড়ে প্রতিদিন ৪৬ মিলিয়ন ঘনফুট গ্যাস হবে।
বাপেক্স গত ৬ আগস্ট নতুন এই উন্নয়ন কূপ খনন শুরু করে। তিন হাজার ৬৫ মিটার গভীরে এই গ্যাসস্তর পাওয়া গেছে। বতমানে যে প্রসেস প্লান্ট আছে তার মাধ্যমেই এই গ্যাস সরবরাহ করা যাবে বলে বাপেক্স সূত্র জানায়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *