‘নদীর পানির সঙ্গে আমাদের অস্তিত্ব জড়িত’

এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, বাংলাদেশের নদী-নালা-খাল-বিল এবং এর পানির সঙ্গে আমাদের অস্তিত্ব জড়িত। পানির সংগ্রাম আমাদের দীর্ঘদিনের সংগ্রাম।
বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ‘নদী-পানি-জাতীয় স্বার্থ রক্ষা আন্দোলন’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, পানির সংগ্রাম আমাদের দীর্ঘদিনের সংগ্রাম। এ সংগ্রাম অত্যন্ত প্রয়োজনীয়। কেননা পানির সঙ্গে আমাদের অস্তিত্ব জড়িত। আমাদের দেশে মানুষের বসবাসের উপযোগী থাকবে কিনা তা নির্ভর করছে পানি সমস্যার সমাধান আমরা করতে পারবো কিনা তার উপর।
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, নদীগুলোর সমস্যার পাশাপাশি আমাদের সমুদ্রের সমস্যাগুলোও চিহ্নিত করতে হবে। আমরা সমুদ্রকে উপেক্ষা করতে পারি না। সমুদ্রের নিচে এবং উপরে যে সম্পদ আছে আমাদের সেদিকেও লক্ষ্য রাখতে হবে। সমুদ্রের উপর আমাদের যে অধিকার রয়েছে, সেই অধিকারকেও আমাদের রক্ষা করতে হবে।
বাংলাদেশের নদীগুলোর সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, নদীগুলোর সমস্যা শুধু আমাদের সমস্যা নয়। এ সমস্যা শুধু ভারত বাংলাদেশের সমস্যা নয়। নদীগুলো আন্তর্জাতিক নদী। ভারতের সঙ্গে নদীগুলোর সমস্যা সমাধানে আন্তর্জাতিক জনমতকে আমাদের পক্ষে আনতে হবে।
নদী রক্ষার আন্দোলন প্রসঙ্গে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বাংলাদেশের নদী-নালা-খাল-বিল রক্ষার আন্দোলন তাদেরকেই করতে হবে, যারা দেশ প্রেমিক, পুঁজিবাদবিরোধী, সমাজতান্ত্রিক। সর্বোপরি দেশের জনগণকেই এ আন্দোলন করতে হবে। কারণ পুঁজিবাদী এবং জাতীয়তাবাদীদের মধ্য থেকে দেশ প্রেম ক্রমাগত কমে যাচ্ছে।
জাতীয়তাবাদীরা মনে করে এই দেশের কোনো ভবিষ্যৎ নেই। তাই তারা তাদের টাকা পয়সা, ধন সম্পদ এবং সন্তানসহ সবকিছুই দেশের বাইরে পাচার করছে। যেকোনো বিপদে তারা দেশ ছেড়ে চলে যেতে পারে। সুতরাং এ দেশ জনগণের, জনগণের অধিকার জনগণকেই রক্ষা করতে হবে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাসদ নেতা কমরেড খালেকুজ্জামান, বজলুর রশীদ ফিরোজ, বাম গণতান্ত্রিক জোটের নেতা মোশারফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, পানি বিশেষজ্ঞ প্রকৌশলী ম. এনামুল হক প্রমুখ।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *