গণপরিবহন বন্ধ ১১ এপ্রিল পর্যন্ত

জাতীয় জীবন-যাপন

নিজস্ব প্রতিবেদক : চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে ৪ এপ্রিল পর্যন্ত বাংলাদেশে গণপরিবহন বন্ধের যে সময়সীমা ঘোষণা করা হয়েছিল সেই সময় বাড়িয়েছে সরকার।
আগামী ১১ এপ্রিল পর্যন্ত গণপরিবহন বন্ধ থাকবে বলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপপ্রধান তথ্য অফিসার মো. আবু নাছেরের সই করা ওই বিবৃতিতে বলা হয়েছে জনস্বার্থের কথা বিবেচনা করে আগামী ১১ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি সার্ভিসের জন্য পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান, ওষুধ, জ্বালানি, পচনশীল দ্রব্য, ত্রাণবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। কিন্তু পণ্যবাহী পরিবহন ও ট্রাকে কোনোভাবেই যাত্রী পরিবহন করা যাবে না।’
গত বছরের শেষ দিন চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর সেটি চীনের ভূখ- পেরিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। বিশ্বের ২০০টির মতো দেশে শনাক্ত হওয়া করোনার উপস্থিতি বাংলাদেশে দেখা দেয় গত ৮ মার্চ। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্ত হলেও এখন সেই সংখ্যাটা ৭০। তাদের মধ্যে আটজন মারাও যান।
করোনাভাইরাস বাংলাদেশে যেন ব্যাপক আকারে ছড়াতে না পারে সেজন্য সরকার নৌপথে লঞ্চ, রেলপথে মেইল ও লোকাল ট্রেন বন্ধ করে দেয়। পরে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত গণপরিবহনও বন্ধ করা হয়। শনিবার শেষ দিন ছিল।
কিন্তু আজও বাংলাদেশে দুইজন করোনায় আক্রান্ত হয়ে মারা যান। এছাড়া নতুন করে নয়জন আক্রান্ত হন, যা একদিনে আক্রান্তের সংখ্যায় দেশে সর্বোচ্চ। এমন অবস্থায় ঝুঁকি এড়াতে গণপরিবহন বন্ধের সময় বাড়ানো হয়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *