কবে শুরু রমজান জানা যাবে শুক্রবার

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : পবিত্র রমজান মাস কবে শুরু হবে তা জানা যাবে শুক্রবার সন্ধ্যায়। চাঁদ দেখা সাপেক্ষে শনিবার বা রোববারেই দেশে শুরু হবে পবিত্র রমজান। এজন্য বৈঠক ডেকেছে জাতীয় চাঁদ দেখা কমিটি।
বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দিন সংবাদমধ্যমকে বলেন, রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় শুক্রবার মাগরিবের পর (সন্ধ্যা ৭টায়) সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।
রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।
শুক্রবার সন্ধ্যায় হিজরি ১৪৪১ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে শনিবার (২৫ এপ্রিল) থেকে রমজান মাস গণনা শুরু হবে ও মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে শুক্রবার রাতেই এশার নামাজের পর ২০ রাকাত বিশিষ্ট তারাবি নামাজ পড়া শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।
বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন ও ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) অথবা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।


বিজ্ঞাপন