প্রায় ১২শ পুলিশ করোনা আক্রান্ত

জাতীয় জীবন-যাপন রাজধানী সারাদেশ স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৭ পুলিশ কর্মকর্তা করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। সবমিলে পুলিশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১৯০ জনে। আর করোনাযুদ্ধে এ পর্যন্ত মারা গেছেন ৬ জন পুলিশ সদস্য।
ঢাকাসহ সারাদেশের পুলিশ ইউনিটের তথ্য অনুযায়ী, সর্বশেষ ৬ মে পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ১১৯০ জন পুলিশ। গতকাল এই সংখ্যা ছিল ১১৫৩। মোট আক্রান্তদের মধ্যে শুধু ঢাকা মেট্রোপলিটন পুলিশেই (ডিএমপি) ৫৭৬ জন রয়েছেন। আক্রান্তদের মধ্যে মাঠপর্যায়ের পুলিশ সদস্যই বেশি।
ডিএমপি জানায়, করোনায় মাঠপর্যায়ের কর্মকর্তা ছাড়াও তাদের দুই জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ও একজন সহকারী পুলিশ কমিশনার (এসি) পদমর্যাদার কর্মকর্তা আক্রান্ত হয়েছেন।
সারাদেশের পুলিশের বিভিন্ন ইউনিটের তথ্য উপাত্ত থেকে জানা গেছে, পুলিশে করোনা আক্রান্ত সন্দেহে আরও ১০৮৯ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। আক্রান্তদের সংস্পর্শে আসায় ১২৬০ জন কর্মকর্তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ পর্যন্ত ৮৫ জন পুলিশ সদস্য সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
করোনায় আক্রান্ত হয়ে জীবন দিয়েছেন ৬ পুলিশ সদস্য। তাদের মধ্যে চারজন ডিএমপির, একজন এসবির। তারা হলেন, ডিএমপির কনস্টেবল জসিম উদ্দিন (৪০), এএসআই মো. আব্দুল খালেক (৩৬), ট্রাফিক বিভাগের কনস্টেবল মো. আশেক মাহমুদ (৪৩), পিওএমের এসআই সুলতানুল আরেফিন, পুলিশের বিশেষ শাখার এসআই নাজির উদ্দীন (৫৫) এবং পিওএমের এএসআই রঘুনাথ রায়।
পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা বলেন, জনগণের সুরক্ষায় বাংলাদেশ পুলিশের দুই লক্ষাধিক সদস্য মাঠে আছেন। দায়িত্ব পালনের সময় তারা যেন প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলে নিজেকে সুরক্ষিত করতে পারেন এ বিষয়ে আমরা তাদের সচেতন করেছি। তাদের মাস্ক ও হ্যান্ডগ্লাভস সরবরাহ করা হয়েছে। এ ছাড়া তারা যেসব অফিস ও ব্যারাকে থাকছেন, সেখানে আমরা পর্যাপ্ত জীবাণুনাশকের ব্যবহার করেছি।
এ ছাড়া এমন অবস্থায় একে অপরের সহযোগিতায় এগিয়ে আসছেন পুলিশ সদস্যরা। যাদের মধ্যে একজন কনস্টেবল বাহাউদ্দিন। করোনায় আক্রান্ত সহকর্মীদের সেবায় তার ভূমিকা অনন্য। তিনি একাই আক্রান্ত ৮০ জন পুলিশ সদস্যকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে ভর্তি করিয়েছেন।


বিজ্ঞাপন