বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ অব্যাহত: স্বাস্থ্য অধিদফতর

স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ কার্যক্রম অব্যাহত আছে। যারা বাইরে বেরিয়ে আসতে পারছেন না তাদের প্রাধান্য দিয়ে এখন এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আগে এই কার্যক্রম সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নিয়ন্ত্রণ করলেও এখন তা স্বাস্থ্য অধিদফতর করছে। এছাড়া নমুনা সংগ্রহের জন্য বুথও তৈরি করা হচ্ছে। বুধবার দুপুরে করোনাভাইরাস নিয়ে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
তিনি বলেন, আইইডিসিআর স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিষ্ঠান। আইইডিসিআর আগে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করত। এ কার্যক্রম অব্যাহত আছে। তবে এর নিয়ন্ত্রণ করছে স্বাস্থ্য অধিদফতর। নমুনা সংগ্রহের ক্ষেত্রে যারা বাইরে বেরিয়ে আসতে অক্ষম, তাদেরকে প্রধান্য দিয়ে বাসায় বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করা হবে। এই কার্যক্রম আমাদের ছিল, আছে এবং থাকবে।
নমুনা সংগ্রহের জন্য নমুনা বুথও তৈরি করা হচ্ছে বলে জানান নাসিমা সুলতানা। তিনি বলেন, সাথে সাথে নমুনা সংগ্রহের বুথও তৈরি করা হচ্ছে। এতে সহায়তা দিচ্ছে ব্র্যাক। এ পর্যন্ত ব্র্যাক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চারটি বুথ তৈরি করেছে। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে তিনটি বুথ, শেখ ফজিলাতুন্নেসা মেমোরিয়াল স্পেশাল হাসপাতালে একটি বুথ তৈরি করা হয়েছে। তাছাড়া ওভাল গ্রুপের একটি প্রতিষ্ঠান বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ করছে। তাদের বুথ নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ ও ঢাকা শহরেও তিতুমীর কলেজে একটি বুথের মাধ্যমে সার্ভিস দিচ্ছে। আমরা সাহায্য চাইলে তারাও বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে থাকে। এই বুথ তৈরির কার্যক্রম চলমান আছে। সবারই হাতের নাগালে যেন বুথগুলো যায় এভাবেই স্বাস্থ্য অধিদফতর পরিকল্পনা করছে এবং এই বুথের সংখ্যা অনেক বেশি বাড়ানো হবে।
নাসিমা সুলতানা আরও বলেন, যেহেতু আইইডিসিআরকে আরও অন্য কার্যক্রমের মধ্যে সংযুক্ত করা হয়েছে, তারা গবেষণা ও মান নিয়ন্ত্রণ দেখছে। তারাও নমুনা সংগ্রহ কার্যক্রমও অব্যাহত রেখেছে। আমাদের কোনো কার্যক্রমই বন্ধ বা স্থগিত নাই।


বিজ্ঞাপন