এবার বাজেটের ওপর আলোচনা হবে ৮দিন

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : আসন্ন বাজেট অধিবেশন ১২ কার্যদিবস চলবে। ১০ জুন শুরু হয়ে মধ্যে কয়েক দফা বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই অধিবেশন শেষ হবে। ১১ জুন বাজেট পেশের পর ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেট নিয়ে আলোচনা হবে ৬ দিন। আর চলতি ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে দু’দিন। সব মিলিয়ে বাজেটের ওপর ২০-২২ ঘণ্টা আলোচনা হবে।
সংসদ সচিবালয় থেকে জাতীয় সংসদের বাজেট ও অষ্টম অধিবেশন উপলক্ষে প্রকাশিত ক্যালেন্ডার থেকে এ তথ্য পাওয়া গেছে। সংসদের আইন শাখার প্রকাশিত ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। চলবে দেড়টা পর্যন্ত।
ক্যালেন্ডার অনুযায়ী ১০ জুন বিকাল ৫টায় বাজেট অধিবেশন শুরু হবে। এদিন অধ্যাদেশ উত্থাপন এবং শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে কার্যক্রম শেষ হবে। ১১ জুন বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে। বাজেট পেশ ও অর্থ বিল উত্থাপনের মধ্য দিয়ে শেষ হবে দিনের কার্যক্রম। ১২ ও ১৩ জুন বৈঠক মুলতবি রাখা হবে। ১৪ ও ১৫ জুন সম্পূরক বাজেটের ওপর আলোচনা সম্পূরক বাজেট পাস করা হবে। পরদিন শুরু হবে প্রস্তাবিত সাধারণ বাজেটের ওপর আলোচনা। ১৬ ও ১৭ জুন আলোচনা শেষে ১৮-২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। এরপর ২২-২৪ জুন আরও তিন দিন বাজেটের ওপর আলোচনা করে ২৫-২৮ জুন চারদিনের বিরতি দেওয়া হবে। ২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। এরপর আরেকটি বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই একদিনের জন্য অধিবেশন বসে ওইদিনই সমাপ্তি টানা হবে।
প্রসঙ্গত, সচরাচর বাজেট অধিবেশন দীর্ঘ হয়। বাজেট নিয়ে ৫০-৬৫ ঘণ্টার মতো আলোচনার রেকর্ড রয়েছে। তবে এবার করোনা পরিস্থিতিতে এই বিশেষ ব্যবস্থার উদ্যোগ নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন