সর্বাধিক শনাক্ত-মৃত্যু

এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ স্বাস্থ্য

একা বাঁচার চিন্তা বাদ দিন
আক্রান্ত হওয়া পুলিশ কর্মকর্তার পরামর্শ

 

মহসীন আহমেদ স্বপন : বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাসে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাংলাদেশেও প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংখ্যক ৩ হাজার ৪৭১ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮১ হাজার ৫২৩ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪৬ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ৯৫ জনে। দেশের সব জেলায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আন্তর্জাতিক গবেষণা বলছে, গোটা ২০২০ সালজুড়েই বাংলাদেশকে ভোগাবে করোনা।
এদিকে, বৃহস্পতিবার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে করোনা সচেতনতা ও বাস্তবতা নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন পুলিশ হেডকোয়ার্টার্সের সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স) মো. ইমরান আহম্মেদ। করোনা মোকাবিলায় আগাম প্রস্তুতিসহ বাস্তব অভিজ্ঞতাগুলো তুলে ধরেছেন তিনি।
তার পোস্টটি হুবুহু তুলে ধরা হলো-
‘আমি কোনো বিশেষজ্ঞ নই। তবে আমি করোনায় আক্রান্তদের একজন। তাই, নিজের কিছু অভিজ্ঞতাকে শেয়ার করতে পারি। দয়া করে কেউ এগুলোকে বিশেষজ্ঞ মতামত মনে করবেন না। যা বলব, তা কেবলই বাস্তব এবং বাস্তবতা।
আপনি যদি ধরে নেন, পিপিই পরে কিংবা বেশি দামের মাস্ক পড়েই করোনা থেকে রক্ষা পাবেন। আমি মনে করি, সেটি ঠিক নয়। বিষয় অনেকটা এমন ধরুন, আপনি খুবই ভালো একজন চালক। আপনি মহাসড়কে গাড়ি চালাচ্ছেন। কিন্তু আপনার আশপাশে যারা আছেন, তারা কেউই পেশাদার নয়। আপনি নিজে কিছু করলেন না। কিন্তু অন্যজন আপনার গাড়িকে মেরে দিল। ফলাফল কি হলো? দক্ষ চালক হওয়ার পরও আপনি কিন্তু ঠিকই দুর্ঘটনায় পতিত হলেন।
শুনতে বা ভাবতে খারাপ লাগতে পারে। কিন্তু আমাদের বাস্তবতা অনেকটা এ রকমই। আপনি যতই স্বাস্থ্যবিধি মেনে চলুন না কেন, কিছু মানুষ এগুলো গায়ে মাখেন না। কেউ তো আবার কোনোকিছুর তোয়াক্কা করেন না। দুর্ভাগ্যজনক হলেও সত্য, আপনাকে ওইসব মানুষের সঙ্গে চলতে হবে। কাজেই, আক্রান্তও হতে পারেন সেই সম্ভাবনা প্রবল। তার চেয়ে বরং কী কী করলে আক্রান্ত হলেও সুস্থ হওয়া যাবে, এখন না হয় সেদিকেই মনোনিবেশ করি।
প্রথমত, নিজের মনকে নিজেই বোঝান, করোনা আমার তেমন কিছুই করতে পারবে না। করোনা হলেও আমি ঠিকই সুস্থ হয়ে যাব। যত পারেন, করোনাকে মানসিকভাবে হালকা করে নিন। এক্ষেত্রে, একটি তথ্য মনে সাহস জোগাতে সহযোগিতা করতে পারে। যেমন, বাংলাদেশে করোনায় মৃত্যুহার প্রচলিত অনেক রোগের চেয়ে অনেক কম। সুতরাং, বেশিরভাগই সুস্থ হন। আমিও হব। ব্যস, এমন মানসিকতা আপনার সাহস বাড়িয়ে দেবে, আপনাকে সুস্থ রাখতে সহায়তা করবে।
দ্বিতীয়ত, বাইরে থেকে এসে যতটা সম্ভব হাত, মুখ ও শরীর পরিষ্কার করে নিন। পারলে পরিধেয় জামা কাপড় ধুয়ে নিন। ঘরে থাকা তরুণ কিংবা যুবকদের নিয়ে ভাবনা বাদ দিয়ে বরং বয়স্কদের নিয়ে ভাবুন। পারলে বয়স্কদের একটু নিরাপদে রাখুন। কারণ, এখন পর্যন্ত বয়স্করাই করোনার বড় ভিকটিম। তাই, যতটা সম্ভব বয়স্কদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ব্যবস্থা নিন। মনে রাখবেন, আল্লাহ যাদের হায়াত না রাখেন, তারা ব্যতীত করোনা আক্রান্ত শিশু, তরুণ ও যুবকেরা সাধারণত সুস্থ হয়ে ওঠেন। কাজেই, শিশু, তরুণ ও যুবকদের নিয়ে ভাবনা কমান। বয়স্কদের প্রতি বিশেষ গুরুত্ব দিন।
তৃতীয়ত, বাসার সবাই নিয়ম করে তিন থেকে চারবার গরম পানির ভাপ নিন। লবণ গরম পানি দিয়ে গড়গড়া করুন। মশলা চা, আদা চা বেশি খান। ভিটামিন সি যুক্ত ফল ও মৌসুমি ফল বেশি খান। পারলে কুসম গরম পানি খান। জিংক ট্যাবলেট খান। সিদ্ধ ডিম খান। দুধ খান। শরীরের ইমিউনিটি বাড়ান।
চতুর্থত, যদি পরিবারে কেউ করোনা আক্রান্ত হয়েই যায়, তাহলে দয়া করে তাকে একা ফেলে রাখবেন না। আমাদের দেশে যখন কেউ অসুস্থ হন, আমরা সবাই তার পাশে থাকি। কিন্তু করোনাকালে একজন অসুস্থ মানুষকে যখন একা রাখা হয়, তখন তিনি এক নতুন পরিস্থিতির সম্মুখীন হন। একা থাকার কারণে তিনি মানসিকভাবে প্রবলভাবে ভেঙে পড়েন। ফলে, তিনি আরও অসুস্থ হয়ে পড়েন। এজন্য আক্রান্ত ব্যক্তিকে পারলে বাসায় রাখুন। স্বাস্থ্যবিধি মেনে বার বার তার কাছে যান। তার সঙ্গে গল্প করুন। প্রাণ ভরে নিজেরাও হাসুন ও তাকেও হাসান। মোট কথা, সে যে একা নয়, সেটি তাকে কাজেকর্মে বুঝিয়ে দিন। তবে করোনা আক্রান্ত ব্যক্তির যদি অন্যান্য জটিল শারীরিক সমস্যা থাকে, তাহলে তাকে যত দ্রুত সম্ভব হাসপাতালে ভর্তি করুন।
সবশেষ, করোনায় কত মানুষ আক্রান্ত হয়েছে, কত মানুষ আক্রান্ত হবে, এসব সংবাদ যত পারেন কম দেখবেন। নিয়মিত সৃষ্টিকর্তাকে স্মরণ করুন। পজিটিভ সংবাদ বা অন্য কিছু পড়ুন বা দেখুন। আপনি সবাইকে নিয়ে সুস্থ থাকবেন, সেই চিন্তাটা মাথায় রাখুন। একা একা বাঁচার চিন্তা বাদ দিন। আয়ু না থাকলে এক মুহূর্তও বেশি বাঁচবেন না, এই বাস্তবতাটা যত সহজে পারেন উপলব্ধি করুন।’
সর্বাধিক শনাক্ত-মৃত্যুর রেকর্ড : বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাসে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাংলাদেশেও প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংখ্যক ৩ হাজার ৪৭১ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮১ হাজার ৫২৩ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪৬ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ৯৫ জনে।
শুক্রবার দুপুরে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
নতুন সংযুক্ত তিনটিসহ মোট ৫৯টি ল্যাবে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে বুলেটিনে ডা. নাসিমা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ হাজার ৯৫০টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৫ হাজার ৯৯০টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো চার লাখ ৭৩ হাজার ৩২২টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৪৭১ জনের মধ্যে। ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮১ হাজার ৫২৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪৬ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ৯৫ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫০২ জন। ফলে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন মোট ১৭ হাজার ২৫০ জন।
গত বৃহস্পতিবারের বুলেটিনে জানানো হয়, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৭ জন মারা গেছেন। ১৫ হাজার ৭৭২টি নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ১৮৭ জনের মধ্যে। সে হিসাবে আগের ২৪ ঘণ্টার তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও সংক্রমিতের সংখ্যা শুধু বাড়েইনি, হয়েছে রেকর্ডও। এর আগে দেশে একদিনে সর্বোচ্চ ৪৫ জনের মৃত্যুর রেকর্ড ছিল, যা গত ৯ জুনের বুলেটিনে জানানো হয়। আর সর্বোচ্চ শনাক্তের রেকর্ড ছিল ৩১৯০ জনের, যা গত ১০ জুনের বুলেটিনে জানানো হয়।
বুলেটিনে বরাবরের মতো করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়।
বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়। ছুটি শেষে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।
এদিকে, বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সারাবিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ২৩ হাজার ৮৪৪ জন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে ৭৫ লাখ ৯৬ হাজার ৯৮৭ জনের শরীরে। শুক্রবার সকাল ৯টা পর্যন্ত এ সংখ্যা নিশ্চিত করেছে করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার। এরইমধ্যে ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস।
আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৮ লাখ ৪১ হাজার ৪৯৩ জন। বর্তমানে চিকিৎসাধীন ৩৩ লাখ ৩১ হাজার ৬৫০ জন। এদের মধ্যে ৩২ লাখ ৭৭ হাজার ৭৪৮ জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৫৩ হাজার ৯০২ জনের অবস্থা গুরুতর।


বিজ্ঞাপন