মো. নাসিমের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

এইমাত্র জাতীয় রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, ১৪ দলের মুখপাত্র ও সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে দেশের রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিশিষ্ট মহল গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এ সময় তারা মোহাম্মদ নাসিমের রুহের মাগফেরাত কামনা এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। তারা মোহাম্মদ নাসিমের রুহের মাগফেরাত কামনা এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক সাংসদ মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান।
এক শোকবার্তায় স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, পাঁচ দশকেরও বেশি সময় ধরে রাজনীতির মাধ্যমে বাংলাদেশের জনগণের কল্যাণে অসামান্য অবদান রেখেছেন মোহাম্মদ নাসিম। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলীর সুযোগ্য সন্তান মোহাম্মদ নাসিম তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। সরকারের একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন তিনি।
মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।
রেলপথ মন্ত্রী এক শোক বার্তায় বলেন, জাতীয় চার নেতার ছেলে মোহাম্মদ নাসিম ছিলেন বর্ণিল রাজনৈতিক জীবনের অধিকারী। নাসিমের মৃত্যুতে যে রাজনৈতিক শূণ্যতা হলো, তা সহজে পূরণ হবার নয়। স্বাধীনতা সংগ্রাম ও বাংলাদেশ গঠনে তাঁর অগ্রনী ভূমিকা বাঙালী জাতি চিরদিন স্মরণ রাখবে।
সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
এক শোকবার্তায় মোহাম্মদ নাসিম বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, তিনি ছিলেন একজন বিজ্ঞ, প্রগতিশীল ও জনদরদি রাজনীতিবিদ। নিবেদিতপ্রাণ এই রাজনৈতিক ব্যক্তিত্ব আজীবন বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে দেশের জনগণের মুখে হাসি ফোটাতে নিজেকে উৎসর্গ করে গেছেন। শত প্রতিকূলতার মাঝেও বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে তিনি কখনও কোনো ধরনের অন্যায়ের কাছে মাথা নত করেন নি। তাঁর মৃত্যুতে বাংলাদেশে প্রগতিশীল রাজনীতির যে ক্ষতি হল, তা কখনোই পূরণ হবার নয়। বাঙালি জাতি চিরকাল এই মহান রাজনীতিবিদের অবদান গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা সাথে স্মরণ রাখবে’।
জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মুনসুর আলী’র পুত্র, সাবেক স্বাস্থ্য মন্ত্রী, প্রখ্যাত রাজনীতিবিদ, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার ও ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম এমপি’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি এক শোকবার্তায় বলেন, মোহাম্মদ নাসিম আজীবন দেশে ও দেশের জনগণের জন্য কাজ করে গেছেন। তাঁর রাজনীতির মূল লক্ষ্য ছিল জনগণের মুক্তি। তিনি বাংলাদেশের প্রতিটি প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ একজন বরেণ্য ও দেশ প্রেমিক রাজনীতিবিদকে হারাল। আর জাতীয় সংসদ হারালো একজন অভিজ্ঞ পার্লামেন্টেরিয়ানকে।
মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, বাংলাদেশের রাজনীতিতে তাঁর সাহসী নেতৃত্ব ও দক্ষতার সাথে সরকার পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদানের কারণে তিনি দেশবাসীর কাছে অবিস্মরণীয় হয়ে থাকবেন। মন্ত্রী মরহুমের রুহের শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য-স্বজন-রাজনৈতিক সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানান।
মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, সাবেক স্বাস্থ্যমন্ত্রী, ১৪ দলীয় জোটের মুখপাত্র ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।
মন্ত্রী এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
নাসিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাবেক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। শনিবার এক শোক বিজ্ঞপ্তিতে তিনি গভীর শোক প্রকাশ এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। শোক বার্তায় ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, মোহাম্মদ নাসিম ছিলেন একজন বর্ষীয়ান রাজনীতিবিদ। তার মৃত্যুতে জাতি একজন অভিজ্ঞ ও বরেণ্য রাজনীতিবিদকে হারাল এবং রাজনৈতিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি হলো।
এসময় তিনি মরহুম মোহাম্মদ নাসিমের পবিত্র আত্মার মাগফেরাত কামনা এবং তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজন, সহকর্মী, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
সাবেক মন্ত্রী, আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্হায়ী কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের মৃত্যুতে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন।
শোক বার্তায় বিরোধীদলীয় নেতা বলেন, মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশের রাজনীতি ও সকল আন্দোলনে বর্ষিয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিমের রয়েছে অপরিসীম অবদান।তাঁর মৃত্যুতে জাতি আজ সত্যিকারের নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ হারাল, যা সহজে পূরণ হবার নয়।
তিনি আরও বলেন, মোহাম্মদ নাসিমের পিতা শহীদ ক্যাপ্টেন এম মুনসুর আলী ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির পিতার ঘনিষ্ঠ সহচর এবং জাতীয় চার নেতার একজন। পিতার যোগ্য উত্তরসূরী হিসেবে মোহাম্মদ নাসিম রাজনীতিসহ বিভিন্নক্ষেত্রে যে অসামান্য অবদান রেখেছেন জাতি তা চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
সাবেক স্বাস্থ্য মন্ত্রী এবং সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম। এক শোক বার্তায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দেশ প্রেমিক নেতা মোহাম্মদ নাসিম ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের ধারক ও বাহক। তিনি সারা জীবন অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠায় কাজ করে গেছেন। এদেশের রাজনীতিতে তাঁর অবদান বাঙালি জাতি চিরদিন স্মরণ রাখবে।
শাহরিয়ার আলম মরহুমের শোকসন্তপ্ত পরিবার ও রাজনৈতিক অনুসারীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।
বর্ষিয়ান এ রাজনীতিবিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। প্রতিমন্ত্রী এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
তিনি বলেন, মোহাম্মদ নাসিম ছিলেন এ দেশের রাজনৈতিক অঙ্গনের এক উজ্জ্বল নক্ষত্র। তাঁর দেদীপ্যমান আলোয় উদ্ভাসিত হয়েছে দেশ, সমাজ ও তরুণ প্রজন্ম। আজীবন দেশ ও মানুষের সেবায় নিজেকে উৎসর্গ করেছেন এ জনদরদী মহান রাজনীতিবিদ। তাঁর মৃত্যু দেশ ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। জনসেবা, দেশ ও মানুষের উন্নয়নে তাঁর অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। মোহাম্মদ নাসিমের নাম বাংলাদেশের ইতিহাসে সোনার হরফে লেখা থাকবে।
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, ১৪ দলের মুখপাত্র ও সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
এক শোক বার্তায় তিনি বলেন, মোহাম্মদ নাসিম ছিলেন বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী। মহান মুক্তিযুদ্ধে এবং এদেশের রাজনীতিতে তার ভূমিকা জাতি চিরকাল কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। তার মৃত্যুতে দেশ একজন নিবেদিতপ্রাণ রাজনীতিবিদকে হারালো।
প্রতিমন্ত্রী মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ শোক বার্তায় বলেন, মৃত্যুর সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত হার মেনে আমাদের সবাইকে ছেড়ে চলে গেলেন নাসিম ভাই। মোহাম্মদ নাসিম বাংলাদেশের রাজনীতিতে এক কিংবদন্তী নাম। তার মৃত্যু বাংলাদেশের রাজনীতিতেই বিশাল এক শূন্যতা তৈরি করলো। ৭৫’র পর সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলন সংগ্রামে দলকে তৃণমূল পর্যায়ে সংগঠিত করতে চষে বেড়িয়েছেন দেশের প্রতিটি জায়গাতে। মানুষের অধিকার আদায়ে কখনও পিছপা হননি। ২০০১ সালের নির্বাচনের পর বিএনপি-জামায়াতের দুঃশাসনের সময় পুলিশি নির্যাতনের মুখেও কখনও রাজপথ ছাড়েননি। বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়তে নাসিম ভাই সব সময় সক্রিয় থেকেছেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বর্ণিল রাজনৈতিক জীবনের অধিকারী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে যে রাজনৈতিক শূন্যতা হলো, তা সহজে পূরণ হওয়ার নয়। স্বাধীনতা সংগ্রাম ও বাংলাদেশ গঠনে তার অগ্রনী ভূমিকা বাঙালি জাতি চিরদিন স্মরণ রাখবে।
উল্লেখ্য, মোহাম্মদ নাসিম (৭২) শনিবার সকালে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহ ওয়া ইন্না ইলাহি রাজিউন)। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী মোহাম্মদ নাসিম বিভিন্ন মেয়াদে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, স্বরাষ্ট্র, গৃহায়ন ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও তিন সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, সাংসদ, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও সাবেক স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম।
এক শোকবার্তায় তিনি জানান পাঁচ দশকেরও বেশি সময় ধরে রাজনীতির মাধ্যমে বাংলাদেশের জনগণের কল্যাণে অসামান্য ভূমিকা রেখেছেন মোহাম্মদ নাসিম। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলীর সুযোগ্য সন্তান মোহাম্মদ নাসিম তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। সরকারের একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। রাজনীতির পাশাপাশি বিভিন্ন সমাজকল্যাণ মূলক কর্মকা-েও জড়িত ছিলেন পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ নাসিম।
এফবিসিসিআই’র সভাপতি বলেন, মোহাম্মদ নাসিমের মতো একজন গুণী, অভিজ্ঞ ও বর্ষীয়ান রাজনীতিবিদের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগসহ সমগ্র জাতির অপূরণীয় ক্ষতি হল যা সহজে পূরণ হবার নয়। জনসেবা, দেশপ্রেম ও মানুষের কল্যাণে তার অবদান জাতি শ্রদ্ধার সাথে সবসময় স্মরণ করবে।
এফবিসিসিআই-এর সভাপতি শেখ ফজলে ফাহিম মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র সাবেক ডাক টেলিযোগাযোগ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী, স্বরাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম তালুকদার গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।
এক শোক বার্তায় তারা বলেন, মোহাম্মদ নাসিম বর্ণাট্য রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন। তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, ৭৫ এ জেলখানায় হত্যাকা-ের স্বীকার জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলীর ছেলে। মনসুর আলী মুক্তিযুদ্ধের সময় গঠিত বাংলাদেশের প্রথম সরকারের অর্থমন্ত্রী এবং স্বাধীনতার পর বঙ্গবন্ধুর সরকারের তিনি প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করেন।
সাবেক মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং বাংলাদেশ আওয়ামীলীগ নেতৃত্বাধীন ১৪দলীয় জোটের মুখপাত্র বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিম এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।
শনিবার এক শোকবার্তায় মাননীয় উপাচার্য বলেন, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ পরবর্তী রাজনৈতিক ইতিহাস ও বিভিন্ন আন্দোলনের সাথে ওতপ্রোতভাবে মিশে আছে মোহাম্মদ নাসিমের নাম। তাঁর পিতা শহীদ ক্যাপ্টেন এম মুনসুর আলী ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এবং জাতীয় চার নেতার একজন। পিতার যোগ্য উত্তরসূরী হিসেবে বাংলাদেশের রাজনীতিতে মোহাম্মদ নাসিম অসামান্য অবদান রেখেছেন।’
শোকবার্তায় উপাচার্য মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
জাতীয় ৪ নেতার অন্যতম ক্যাপ্টেন (অবঃ) মরহুম মনসুর আলী’র সুযোগ্য পুত্র, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম এমপি এর মৃত্যুতে মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক। তিনি এক বিবৃতিতে সাবেক সফল স্বরাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী, ১৪ দলের মুখপাত্র এবং প্রবীণ রাজনীতিবিদি মোহাম্মদ নাসিমের মৃত্যুতে দেশ একজন সৎ, পরীক্ষিত, আদর্শবান ও নিবেদিতপ্রাণ নেতাকে হারালো। তার মৃত্যু আওয়ামী লীগের রাজনীতিতে অপূরণীয় ক্ষতি হলো। দেশের মুক্তিযুদ্ধ, গণতান্ত্রিক আন্দোলন সর্বোপরি দেশ ও জাতির কল্যাণে মোহাম্মদ নাসিমের অবদান জাতি চিরদিন স্মরণ করবে। তিনি আজ সকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মোহাম্মদ নাসিম সিরাজগঞ্জের এক ঐতিহ্যবাহী ও বর্ণাঢ্য রাজনৈতিক পরিবারের কৃতি সন্তান ছিলেন। ডা. এস এ মালেক মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করছেন এবং শোক সন্তোপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।
জাতীয় ৪ নেতার অন্যতম ক্যাপ্টেন (অবঃ) মরহুম মনসুর আলী’র সুযোগ্য পুত্র, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম এমপি এর মৃত্যুতে মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার কেন্দ্রীয় সভাপতি শিরিন আকতার মঞ্জু। তিনি এক বিবৃতিতে সাবেক সফল স্বরাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী, ১৪ দলের মুখপাত্র এবং প্রবীণ রাজনীতিবিদি মোহাম্মদ নাসিমের মৃত্যুতে দেশ একজন সৎ, পরীক্ষিত, আদর্শবান ও নিবেদিতপ্রাণ নেতাকে হারালো। তার মৃত্যু আওয়ামী লীগের রাজনীতিতে অপূরণীয় ক্ষতি হলো। দেশের মুক্তিযুদ্ধ, গণতান্ত্রিক আন্দোলন সর্বোপরি দেশ ও জাতির কল্যাণে মোহাম্মদ নাসিমের অবদান জাতি চিরদিন স্মরণ করবে।


বিজ্ঞাপন