দলের নিবন্ধন আইন প্রণয়নে মতামত চেয়ে রাজনৈতিক দলগুলোর কাছে ইসির চিঠি

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক দল নিবন্ধন আইন প্রণয়নে রাজনৈতিক দলগুলোর মতামত চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন প্রণীত খসড়া ‘রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন ২০২০’ দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে কাছে পাঠিয়ে এ বিষয়ে তাদের মতামত দিতে বলেছে। দলগুলোকে আগামী ৭ জুলাইয়ের মধ্যে তাদের মতামত নির্বাচন কমিশন সচিবের ইমেইলে secretary@ces-gov.bd এতে বলা হয়েছে।
নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও পরিচালক (গণসংযোগ) এস এম আসাদুজ্জামান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।
রাজনৈতিক দলের নিবন্ধন আইনটি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে বলেও এতে উল্লেখ করা হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন নির্বাচন এবং এতদসংশ্লিষ্ট যে সকল আইন রয়েছে তার মৌলিক বিধানাবলি অক্ষুন্ন রেখে ইংরেজি পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্ৰহণ করেছে। এ অংশ হিসেবে The Representation of the people Order,1972 এর Chapter VIA এর (Article 90A- 90]) এই আইনে না রেখে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন অাইন, ২০২০ রূপে বাংলায় একটি আইনের খসড়া প্রস্তুত করা হয়েছে। একই সাথে বাংলায় প্রণয়নকালে ইংরেজি এবং বিদেশী ভাষার পরিবর্তে অধিকতর গ্রহণযোগ্য বাংলা পরিভাষা প্রতিস্থাপন করা হয়েছে। আইনটি চূড়ান্তকরণে রাজনৈতিক দলের এবং নাগরিকদের সুচিন্ধিত মতামত প্রয়ােজন।
নির্বাচন কমিশনের রাজনৈতিক দলের নিবন্ধন আইনের একটি খসড়া রাজনৈতিক সমূহর কাছে পাঠানো হয়েছে। এছাড়া আইনের খসড়াটি নির্বাচন কমিশন সচিবালয়ে ওয়েব সাইট www.ecs.gov.bd এ প্রকাশ করা
হয়েছে। এ বিষয়ে সুচিন্তিত মতামত আগামী ০৭ জুলাই ২০১৭ তারিখের মধ্যে জ্যেষ্ঠ সচিব, নির্বাচন কমিশন সচিবালয় এর ইমেইলে পাঠানো যাবে।


বিজ্ঞাপন