এমপিদের করোনা পরীক্ষার নির্দেশ

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার ঠেকাতে এবার জাতীয় সংসদ সদস্যদের করোনা পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। চলমান বাজেট অধিবেশনে পরের চার কর্মদিবসে যোগ দেবেন এমন ১৭০ জন সংসদ সদস্যকে নমুনা পরীক্ষা করানোর জন্য বলা হয়েছে।
এর আগে সংসদ সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের করোনা পরীক্ষা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল। এবার সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করতে বলা হলো।
বিষয়টি নিশ্চিত করে সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, ‘অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ এমপিকে কোভিড-১৯ পরীক্ষার জন্য চিঠি দিয়েছি। তাদের মধ্যে ২০ জন শনিবার নমুনা দিয়েছেন। বাকিরা রোববার থেকে নমুনা দেবেন। তবে এটি বাধ্যতামূলক নয় বলেও জানান তিনি।
চিফ হুইপ বলেন, আমার সবার স্বাস্থের কথা বিবেচনা করেই এটি করছি। কারণ, সংসদে ইতোমধ্যে অনেকের করোনা ধরা পড়েছে। আমরা চাই, এটি আর ছড়িয়ে না পড়ুক।
এদিকে রোববার পর্যন্ত মোট ১৫ জন মন্ত্রী, সংসদ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।
সংসদের চলতি বাজেট অধিবেশনের মুলতবি বৈঠক ২৩ জুন থেকে আবার শুরু হচ্ছে।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদ সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ৯৪ জন করোনায় আক্রান্ত। এ ছাড়া সেখানে কর্মরত ৮২ আনসার করোনায় আক্রান্ত হয়েছেন।
এর আগে সংসদের চলমান বাজেট অধিবেশন উপলক্ষে সংসদের কর্মকর্তাদের করোনাভাইরাস পরীক্ষা করানো হয়। আক্রান্তদের মধ্যে রয়েছেন গণসংযোগ শাখার পরিচালক ও উপসচিব মো. তারিক মাহমুদ, সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব ওয়ারেছ হোসেন, টিভি প্রডিউসার মাসুম বিল্লাহ, কর্মকর্তা কামরুল ইসলাম, কর্মচারী নেতা আতর আলী প্রমুখ।
করোনা পজিটিভ হওয়াদের অনেকেই স্পিকারের দপ্তরে অবাধে যাতায়াত করতেন। অধিবেশন চলাকালীন অনেকেরই সংসদ কক্ষে দায়িত্ব পালনের কথা ছিল। জাতীয় সংসদের বাজেট অধিবেশন গত ১০ জুন থেকে শুরু হয়েছে।


বিজ্ঞাপন