এক সেকেন্ডের অবহেলা ভয়ানক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে: কাদের

রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : সরকার ঘোষিত দশ জেলার সুনির্দিষ্ট রেড জোনগুলোর জনসাধারণকে সরকারি নির্দেশনা কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় সফররত চীনা বিশেষজ্ঞ দল করোনা মোকাবেলায় নানা সীমাবদ্ধতার মধ্যেও বাংলাদেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রশংসা করে বলে জানান ওবায়দুল কাদের। সোমবার (২২ জুন) তার সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংকালে এ কথা বলেন তিনি।
করোনার উচ্চ ঝুঁকি বিবেচনায় সরকার ঘোষিত কিছু জেলা ও সিটি করপোরেশনের সুনির্দিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এসকল এলাকার জনসাধারণকে কঠোরভাবে সরকারি নির্দেশনা মেনে ও ধৈর্যের সাথে পরিস্থিতি মোকাবেলা করতে হবে।
তিনি আরো বলেন, করোনার এই দুর্যোগে বাংলাদেশে সফররত চীনা বিশেষজ্ঞ টিম সরকারের নানান সীমাবদ্ধতা সত্ত্বেও চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের দায়িত্বপালনের প্রশংসা করেছেন। তারা নমুনা পরীক্ষা কম হচ্ছে বলে মত প্রকাশ করার পাশাপাশি জণগনের সচেতনতার অভাবের কথাও বলেছেন।
তিনি স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, এক সেকেন্ডের অবহেলা, হাত ধোয়ার ২০ সেকেন্ডের অলসতা- ভয়ানক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।
বিএনপিকে ত্রাণ কাজে বাধা দেয়া হচ্ছে- বিএনপি মহাসচিবের এমন অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কোথায় কে বাধা দিচ্ছে তা স্পষ্ট করুন, তথ্য প্রমাণ দিন, অভিযোগ সত্য হলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। মানবিক কাজে বাধা প্রদান আওয়ামী লীগের নীতি নয়।
সরকার জেলা পর্যায়ের হাসপাতালে আইসিইউসহ জরুরী সেবা সম্প্রসারণ ও প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনে উদ্যোগ নিয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি এ সংকটকালে বেসরকারি উদ্যোগও যোগ করতে পারে নতুন মাত্রা।
ওবায়দুল কাদের বলেন, নোয়াখালীতে স্থাপিত কোভিড হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে, স্থাপন করা হচ্ছে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ সিস্টেম।


বিজ্ঞাপন