ঢাকা শহরের খালগুলো হাতিরঝিলের আদলে আনার পরিকল্পনা

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর জলাবদ্ধতা নিরসন ও পানি প্রবাহ নিশ্চিত করতে ঢাকার সকল খাল সংস্কার করে হাতিরঝিলের আদলে আনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, আমরা মাস্টার প্ল্যান (মহাপরিকল্পনা) প্রণয়ন করেছি। ঢাকার ৩৯টি খালের অস্তিত্ব চিহ্নিত করা হয়েছে। সঠিক নেতৃত্ব যদি থাকে এ সমস্ত জায়গায় হাতিরঝিল হবে।
শনিবার দুপুরে কাওলা সিভিল এভিয়েশন কবরস্থানের পাশে খননকৃত খালের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।
ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ছিলেন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মো. শরীফ উদ্দীন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ভারপ্রাপ্ত সিভিল সার্কেল খন্দকার মাহবুব আলম ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আনিছুর রহমান নাঈম প্রমুখ।
দ্রুততম সময়ের মধ্যে সিভিল এভিয়েশনের জায়গায় খাল খনন করায় মেয়রকে ধন্যবাদ জানিয়ে বলেন, মেয়র এখানে নমুনা প্রদর্শন করেছে। অনেক সময় অনেকে বলেছে, বলাটা সহজ কিন্তু আমাদের মধ্যে না পারার প্রবণতা আছে। আমাদের হাতিরঝিল সৃষ্টি হয়েছে। সঠিক নেতৃত্ব যদি থাকে এসমস্ত জায়গায় হাতিরঝিল হবে। তাতে যানজট কমবে। আমরা নৌপথ সৃষ্টি করতে পারব।
তিনি বলেন, আমাদের প্রতিটি মিনিট ভালো কাজে লাগাতে পারলে উন্নত হতে সময় লাগবে না। এসময় মেয়রকে বলেন ভালো কাজের প্রস্তাব নিয়ে আসেন আমার পক্ষ থেকে সাধ্যমত চেষ্টা করব।
ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বলেন, গত বছর এডিস মশার কথা সবার মনে আছে। এবার অনেক বিশেষজ্ঞরা বলেছিলেন এবার ৩ থেকে ৪ গুণ বেশি হবে। আমি প্রধানমন্ত্রীকে কথা দিয়েছি, বলেছি আমরা প্রস্তুত আছি। তাতে এখন পর্যন্ত যে অবস্থা তাতে আমরা সফলতার একটায় জায়গায় আছি। কারু আমরা সঠিক পথে আছি। আমাদের ইচ্ছা আছে আমাদের সৎ উদ্দেশ্য আছে। আমরা কাজ করছি।
তিনি বলেন, ঢাকার নদী-খাল নিয়ে মাস্টার প্লান করা হয়েছে। সেই মাস্টার প্লানে ৩৯টি খালের অস্তিত্ব নির্ধারু করেছি। বুড়িগঙ্গা, বালু নদীসহ সব নদী সংস্কার করার জন্য। একটু সময় লাগবে। তবে টেমস নদীর মতো ৪০ বছর লাগবে না। আমরা উন্নত প্রযুক্তির সহায়তায় দ্রুতই এসব নদী খনন করে স্বাভাবিক অবস্থায় ফেরত আনতে পারবো।
জোনভিত্তিক লকডাউনের বিষয়ে বলেন, এটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ তারা বললে আমরা বাস্তবায়ন করবে। তারা ঠিক করে দিলেই আমরা করতে পারবো। তাদের বিশেষজ্ঞরা রয়েছেন তারাই ভালো বলতে পারবেন।


বিজ্ঞাপন