প্রাথমিকের ৪০ হাজার শিক্ষক নিয়োগ

শিক্ষাঙ্গন

শাহ ইসমাইল বিশেষ প্রতিনিধি : আগামী আগস্ট মাসে ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৪০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে জানা গেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ডিপিই মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানান, পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। জুলাই মাসের শেষ দিকে করোনার সংক্রমণ কমে যায় তাহলে আগস্টে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আর জুলাইয়ে যদি পরিস্থিতি একই থাকে, তবে আশা করছি সেপ্টেম্বরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারব।

এই মুহূর্তে আমাদের কাছে প্রাথমিক বিদ্যালয়ে সাত হাজার শূন্যপদ থাকার তথ্য আছে জানিয়ে মহাপরিচালক বলেন, আমরা সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শূন্য হওয়া পদ সংখ্যা জানতে চেয়েছিলাম। এ পর্যন্ত ৭ হাজার শূন্য পদের তথ্য পেয়েছি। আগামী ছয় মাসে এই সংখ্যা ১২-১৪ হাজারে পৌঁছাবে। এছাড়া প্রাক-প্রাথমিক বিদ্যালয়ে ২৬ হাজার শিক্ষক নিয়োগের যে প্রস্তাবনা আমরা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। জনপ্রশাসন মন্ত্রণালয় সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে। ফলে ৪০ হাজার সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হতে যাচ্ছে। এতে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট থাকবে না।

করোনা পরিস্থিতির মধ্যে এত বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ ঝুঁকির কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাছে চাকরি প্রত্যাশীদের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৪০ হাজার শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য প্রায় ২০-২২ লাখ প্রার্থী আবেদন করবে। ফরম পূরণ করতে সবাইকে দোকানে যেতে হবে। সেজন্য আমরা কিছুদিন অপেক্ষা করে দেখতে চাই। তবে সবকিছু এখন নিজের উপর। সতর্কতাই মূল বিষয়। আমরাও সতর্কতা অবলম্বন করে অফিস করছি। আশা করছি বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রার্থীরাও সতর্কতা মেনেই সবকিছু করবে।

সূত্র জানায়, প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম দুই বছর করায় এই স্তরে নতুন ২৬ হাজার শিক্ষকের পদ সৃজন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেই প্রস্তাব সচিব কমিটি অনুমোদন দিয়েছে। তাই দ্রুত সময়ের মধ্যে শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু করার জন্য ডিপিইকে নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ লাখ ৯৭ হাজার ৮৬৪ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, সর্বশেষ ২০১৮ সালের ৩০ জুলাই ‘সহকারী শিক্ষক’ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১২ হাজার পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও সম্প্রতি ১৮ হাজার ১৪৭ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।