অনলাইনে ক্লাস-পরীক্ষা চললেও নেই নীতিমালা

শিক্ষাঙ্গন

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতিতে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা। শিক্ষাবর্ষের প্রায় ছয় মাসই ঘরবন্দি শিক্ষার্থীরা। এ অবস্থায় বছর শেষের পরীক্ষা কিভাবে হবে তা এখনো কারো কাছেই পরিস্কার নয়। এ বিষয়ে সরকারের সমন্বিত সিদ্ধান্ত প্রয়োজন বলে জানিয়েছেন শিক্ষাবিদরা।
করোনা সংকটে প্রায় ৬ মাস হতে চললো দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। সরকারি ঘোষণা অনুযায়ী এই ছুটি চলবে আগস্ট মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। এই সময় কিছু প্রতিষ্ঠান অনলাইনে সীমিত আকারে শিক্ষা কার্যক্রম চালু করে। সংসদ টেলিভিশনে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে পাঠদান চলে। তবে তা ব্যাপকভিত্তিক ছিল না। সব শিক্ষার্থী সমানভাবে এর আওতায় আসতে পারেনি। তাই বছর শেষের পরীক্ষা, ক্লাসের মূল্যায়ন ও নতুন ক্লাসে ওঠা নিয়ে কি হবে সে ভাবনায় উদ্বিগ্ন অভিভাবকরা।
তবে অনলাইন ক্লাশ ও পরীক্ষা নেয়ার বিষয়ে এখনও কোন নীতিমালা নেই।
শিক্ষাবিদরা বলছেন, বছর শেষে শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় আদৌ পরীক্ষা হবে কিনা আর হলেও কোন প্রক্রিয়ায় কিভাবে হবে তা নিয়ে প্রাথমিক শিক্ষা ও শিক্ষা মন্ত্রণালয়ের সমন্বিত সিদ্ধান্ত নেয়া দরকার।
সারাদেশে ৩০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ১ কোটি ৭০ লাখ শিক্ষার্থীর স্বাস্থ্য নিরাপত্তা বিবেচনায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্কুল কলেজগুলো বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার।