ফের বাড়লো সোনার দাম

অর্থনীতি বানিজ্য

নিজস্ব প্রতিবেদক : দেশের বাজারে এক মাসরে ব্যবধানে অস্বাভাবিক হারে বেড়েছে সোনার দাম। এবার প্রতি ভরিতে বেড়েছে ২ হাজার ৯১৬ টাকা। শুক্রবার থেকে এই নতুন দামে বিক্রি হবে সোনা। বৃহস্পতিবার বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) প্রেস বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ার খবর গণমাধ্যমে জানানো হয়েছে। এর আগে সোনার দাম বাড়ানো হয়েছে চলতি বছরের ২৩ জুন।
জুয়েলারি সমিতি নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৭৮৩ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত এই মানের সোনার দাম রয়েছে ৬৯ হাজার ৮৬৭ টাকা।
২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৬৯ হাজার ৬৩৪ টাকা। বর্তমানে বিক্রি হচ্ছে ৬৬ হাজার ৭০৮ টাকা। একই ভাবে ১৮ ক্যারেটের সোনার দাম পড়বে ৬০ হাজার ৮৮৬ টাকা। বর্তমানে দাম রয়েছে ৫৭ হাজার ৯৭০ টাকা।
সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনার দাম ধরা হয়েছে ৫০ হাজার ৫৬৩ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত দাম রয়েছে ৪৭ হাজার ৬৪৭ টাকা। ২২ ক্যারেট থেকে সনাতন পদ্ধতিতে সব গ্রেডের সোনার দাম বাড়ানো হয়েছে ২ হাজার ৯১৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে ২১ ক্যারেট ক্যাডমিয়াম রুপার দাম। প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।
বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আর্ন্তজাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জুয়েলারী মালিকরা নতুন দামে সোনা বিক্রি করবেন।


বিজ্ঞাপন