বঙ্গবন্ধু একটি আদর্শ একটি প্রতিষ্ঠান: খালিদ মাহমুদ

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি আদর্শ, একটি প্রতিষ্ঠান এবং ১৬ কোটি মানুষের নেতা বলে উল্লেখ করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
শুক্রবার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও গণমাধ্যম শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোন আলোচনার মাধ্যমে জাতীর পিতা হননি। বঙ্গবন্ধু হচ্ছেন একমাত্র নেতা, যিনি পৃথিবীর ইতিহাসে দু’টি দেশের স্বাধীনতা সংগ্রামে সামনের সারির একজন যোদ্ধা হিসেবে ছিলেন।
বঙ্গবন্ধু প্রসঙ্গে তিনি আরও বলেন, ১৯৪৭ সালে ভারত যখন ভাগ হয় সেই সময় বঙ্গবন্ধু মুসলিম লীগের সামনের সারির একজন নেতা ছিলেন। সেই সময়ে নেতাদের দুর্বলতার কারণে বাংলা ভাষাভাষী মানুষের কি পরিমান ক্ষতি হয়েছে? সেটা বঙ্গবন্ধু তার লেখায় তুলে ধরেছেন। তিনি বলেছেন, নেতারা যদি ভুল করে তার খেসারত দিতে হয় জনগণকে। বঙ্গবন্ধু ভারত থেকে ঢাকায় ফিরে এসে আন্দোলনের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব হারান। তিনি আপোষ করলে ছাত্রত্ব ফিরে পেতেন কিন্তু তিনি আপোষ করেননি।
প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ সৃষ্টি হয়েছে। বাংলাদেশ সৃষ্টির ৫০ বছর হয়েছে। বঙ্গবন্ধু বাংলাদেশ সৃষ্টি করেছিল বলেই আজকে বাংলাদেশ এই জায়গায় এসেছে এবং এটাই হচ্ছে সত্য। আমরা চাই জাতির পিতার যে স্বপ্ন, ৩০ লাখ শহীদের যে স্বপ, সেই স্বপ্ন এই বাংলাদেশে পূরণ হবে। কোন রাজাকার, আলবদর, আলসামসের স্বপ্ন এই বাংলাদেশে বাস্তবায়িত হতে পারেনা।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার।
সভায় সভাপতিত্ব করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদ। পরিচালনা করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী।


বিজ্ঞাপন