পরিবেশ দূষণের দায়ে কারখানা বন্ধ, ১০ লাখ টাকা জরিমানা

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ দূষণের অভিযোগে রাজধানীর তুরাগে ‘আরকে পাওয়ার’ নামের একটি ব্যাটারি কারখানাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। এছাড়া বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে কারখানাটির উৎপাদন বন্ধ করে দেয়া হয়েছে।


বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

অধিদফতর জানায়, পরিবেশগত ছাড়পত্রবিহীন কারখানাটিতে কোনো তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) নেই। কারখানার উৎপাদন প্রক্রিয়ায় সৃষ্ট এসিড মিশ্রিত ঝুঁকিপূর্ণ তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় ড্রেনের মাধ্যমে সরাসরি তুরাগ নদীতে নির্গমন করা হচ্ছে। এর মাধ্যমে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষিত তুরাগ নদীর জলজ পরিবেশও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণে দূষণকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে দূষণ কার্যক্রম বন্ধ করে শাস্তি প্রদান করে পরিবেশ অধিদফতর।

ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ বলেন, ঝুঁকিপূর্ণ বর্জ্য দ্বারা পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে ভবিষ্যতে অভিযান আরও জোরদার করা হবে।

অভিযানে সহায়তা করেন পরিবেশ অধিদফতর ঢাকা মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব ও সহকারী পরিচালক খালিদ ইবনে সাদিক এবং পরিবেশ অধিদফতর সদর দফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিদর্শক মো. মির্জা আসাদুল কিবরীয়া।