প্রকৃতির অপরূপ লীলাভূমি সাতলার বিল

অন্যান্য জাতীয় জীবন-যাপন সারাদেশ

ওয়াসিম খান : প্রকৃতির এক অপরূপ লীলাভূমি বরিশালের উজিরপুর উপজেলার সাতলার বিল। শরতকালে সাতলা গ্রামের বিলজুড়ে ফুটে নানান রঙের শাপলা। এসময় দেশের নানান অঞ্চল থেকে আসা পর্যটদের আনাগোনায় মুখরিত হয়ে ওঠে সাতলার এসব বিল।
ভোর ৫টা থেকে ৮টা পর্যন্ত সাতলার বিল ফুটন্ত শাপলার এক বিশাল রাজত্ব। যেন প্রকৃতির আপন হাতে রঙিন সুতোয় বোনা এক দারুণ নকশিকাঁথা। এ যেন শাপলার রাজ্য। লতায়-পাতায়-কলমিতে ভরা নানান রঙের শাপলা। নৌকায় করে বিলের যত ভেতরে যাবেন তত বাড়তে থাকবে লাল, নীল আর সাদা শাপলার সমাহার।প্রকৃতির সাথে একাকার হয়ে যাওয়ার এক আদর্শ স্থান।
উজিরপুর উপজেলার বিস্তৃন্ন এলাকায় বছরের ৫-৬ মাস ৬ ফুট পানিতে নিমজ্জিত থাকে। এসব বিলেই শ্রাবন, ভাদ্র মাসে প্রাকৃতিক ভাবেই জন্মাতে থাকে লাল, নীল আর সাদা শাপলা। সাত সকালে নৌকায় চড়ে দোল খেয়ে শাপলা তোলা যেন সুর্যোদয়কেও ম্লান করে দেয়। এদৃশ্য সত্যিই মনোমুগ্ধকর।
প্রকৃতিকে কাজে লাগিয়ে এই সাতলার বিলকে বাংলাদেশর একটি অন্যতম পর্যটন স্থানে হিসেবে গড়ে তোলা সম্ভব। স্থানীয় বাসীন্দারা জানায় শাপলার মৌসুমে কয়েক হাজার দর্শনার্থীর আগমন ঘটে সাতলার বিলে। তবে যাতায়াত ব্যবস্থার বেহাল অবস্থার কারনে দর্শনার্থীদের ব্যাপক ভোগান্তির শিকার হতে হয়। এমনকি নেই থাকা বা খাবার হোটেলের কোনো ব্যবস্থা। যা দর্শনার্থী আগমনকে নিরুৎসাহী করে।
এ অবস্থায় স্থানীয় প্রশাসনের কিছু অবকাঠামগত উন্নয়ন বাংলাদেশ পর্যটন খাতের বিশাল সম্ভাবনার ধার খুলে দিবে।
বরিশালের উজিরপুর উপজেলার সাতলার বিল।
যাতায়াত ব্যবস্থা: ঢাকা গাবতলী থেকে ৬ ঘন্টার ভ্রমণে সরাসরি উজিরপুর, পয়সারহাট। পয়সারহাট থেকে অটো যোগে ৩০ মিনিটের পথ সাতলার বিল।

লেখক : শিক্ষার্থী