বেকায়দায় মার্কিন প্রশাসন

আন্তর্জাতিক এইমাত্র জাতীয়

ট্রাম্পকে সমবেদনা জানিয়ে প্রধানমন্ত্রীর চিঠি

 

বিশেষ প্রতিবেদক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ায় সমবেদনা জানিয়ে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার প্রধানমন্ত্রী কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি এটা জেনে অত্যান্ত ব্যথিত হয়েছি যে, অপ্রত্যাশিতভাবে আপনি নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন এবং আপনাকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে।
তিনি করোনামহামারী চলাকালে ট্রাম্পের নেতৃত্বের প্রশংসা করে বলেন, মহামারী করোনাভাইরাসের বিস্তার রোধ এবং এ থেকে মানুষের জীবন বাঁচাতে আমরা সবাই যখন আমাদের যুদ্ধ চালিয়ে যাচ্ছি, এ সময় মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের জীবন বাঁচাতে আপনার গতিশীল নেতৃত্ব ও চরম আত্মবিশ্বাসে সঙ্গে নেয়া সবধরনের উদ্যোগের আমি গভীরভাবে প্রশংসা করি।
মহামারীকালে যুক্তরাষ্ট্রের মতো বাংলাদেশও একই রকম হুমকি মোকাবেলা করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, একই রকম এই হুমকি রোধে বাংলাদেশের মানুষ আমেরিকা যুক্তরাষ্ট্রের জনগণের পাশে রয়েছে। তিনি বলেন, আমি করোনাভাইরাস থেকে ম্যালানিয়া ট্রাম্পেরও দ্রুত আরোগ্য কামনা করছি। আপনি এবং আপনার পরিবারের এই প্রতিকূল পরিস্থিতিতে আমার দোয়া রইলো। আমি যুক্তরাষ্ট্রের নাগরিকদের শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি কামনা করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সবধরনের সহযোগিতার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টকে নিশ্চয়তা দেন।
এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সস্ত্রীক করোনায় আক্রান্ত হয়ে দুদিন ধরে হাসপাতালে রয়েছেন। শুধু ট্রাম্প নন তার আশপাশের অনেকেও ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। সিএনএন জানাচ্ছে, হোয়াইট হাউসে ট্রাম্পের প্রায় ডজনখানেক ঘনিষ্ঠ মিত্র করোনায় আক্রান্ত হওয়ায় তার প্রশাসন বেশ খানিকটা বেকায়দায় পড়ে গেছে।
হোয়াইট হাউসের উপদেষ্টা ও ট্রাম্পের ঘনিষ্ঠ কর্মকর্তা হিসেবে পরিচিত হোপ হিকস করোনায় সংক্রমিত হওয়ার একদিন পর গত ১ অক্টোবর ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়। এরপর থেকে ট্রাম্পের আশপাশের মানুষজনের মধ্যে করোনা শনাক্তের পর সংখ্যাটি ক্রমশ বাড়ছে। ট্রাম্প ও মেলানিয়ার করোনা শনাক্ত হওয়ার পর হোয়াইট হাউসের সাবেক উপদেষ্টা কেলিয়ান কনওয়ে ও ট্রাম্পের প্রচার শিবিরের ম্যানেজার বিল স্টেপিয়েনও করোনায় সংক্রমিত হয়েছেন।
আক্রান্ত হয়েছেন হোয়াইট হাউসে ট্রাম্পের ঘনিষ্ঠ উপদেষ্টা নিকোলাস লুনা। তিনি দিনরাত ট্রাম্পের পাশাপাশি থেকে কাজ করেন। শুক্রবার ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ার দিনই ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত সিনেট জুডিশিয়ারি কমিটির সদস্য উত্তাহ’র সিনেটর মাইক লি এবং নর্থ ক্যারোলিনার সিনেটর থমস লি আক্রান্ত হন। পরদিন শনিবার উইনকিনসনের সিনেটর রন জনসনও কোভিড-১৯ আক্রান্ত হন বলে নিশ্চিত করেন তার মুখপাত্র।
আক্রান্ত হয়েছেন ট্রাম্পের দল রিপাবলিকানের ন্যাশনাল কমিটির চেয়ারউইমেন রোনা ম্যাক ড্যানিয়েলও। শুক্রবার ট্রাম্প ও মেলানিয়ার দেহে সংক্রমণ শনাক্তের দিনই তার দেহেও ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়। ড্যানিয়েলের মুখপাত্র জানান, পরিবারের এক সদস্য করোনায় আক্রান্ত হওয়ার পর তিনিও আক্রান্ত হলেন। গত সপ্তাহে ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে যে বিতর্ক হয় তার প্রস্তুতি নিতে ট্রাম্পকে সাহায্য করেছিলেন তার প্রচারণা শিবিরের উপদেষ্টা এবং রিপাবলিকানদলীয় নিউ জার্সি অঙ্গরাজ্যের সাবেক গভর্নর ক্রিস ক্রিস্টি।
শুক্রবার ট্রাম্পের করোনা শনাক্তের পর নমুনা পরীক্ষায় তার দেহেও ভাইরাসটি উপস্থিতি ধরা পড়ে। গত ২৬ সেপ্টেম্বর হোয়াইট হাউসের এক অনুষ্ঠানে উপস্থিত ইউনিভার্সিটি অব নটর ডেমের প্রেসিডেন্ট জন জেনকিন্সও আক্রান্ত হয়েছেন। সেই অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের অধিকাংশই মাস্ক ব্যবহার করেননি, এমনকি সামাজিক দূরত্বও মানা হয়নি সেখানে। আক্রান্ত অনেককে সেখানে কোলাকুলি করতেও দেখা গেছে।