দেশের বিভিন্ন স্থানে ভোক্তা-অধিকারের বাজার তদারকি

আইন ও আদালত জাতীয় ঢাকা বরিশাল ময়মনসিংহ রংপুর রাজশাহী সারাদেশ সিলেট

জয়পুরহাট, নেত্রকোণা, ফরিদপুর, কুষ্টিয়া, বাগেরহাট, গাজীপুর, নোয়াখালী, মানিকগঞ্জ, পঞ্চগড়, কুড়িগ্রাম, ঝালকাঠি, ফেনী, মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, কক্সবাজার, সুনামগঞ্জ, যশোর, জয়পুরহাট, মৌলভীবাজার, হবিগঞ্জ, দিনাজপুর, রাজশাহী, খুলনা, বরগুনা, লালমনিরহাট, ভোলা, নরসিংদী, বরিশাল

 

আজকের দেশ ডেস্ক : সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায়/উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় জয়পুরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব দেবাশীষ রায় এঁর নেতৃত্বে জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার আটাপাড়া বাজার এলাকা ও বাগজানা বাজার এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী ,দশ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অন্যান্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

নেত্রকোণা জেলা কার্যালয়ের বাজার তদারকি : সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের সার্বিক নির্দেশনা ও জেলা প্রশাসক, নেত্রকোণা মহোদয়ের তত্ত্বাবধানে নেত্রকোণা জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে জেলার সদর উপজেলার জয়ের বাজার ও মেছুয়া বাজার এলাকায় বাজার তদারকি করা হয়। উক্ত অভিযানে বাজারের বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করা হয় এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মেনে চলতে ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। ভোক্তা অধিকার বিরোধী কাজ করার দায়ে ১টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ৫০০০ টাকা জরিমানা আরোপ করা হয় এবং সতর্ক করা হয়। এছাড়াও সংশ্লিষ্ট সকল নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা, ওজনে কারচুপি না করা, নিষিদ্ধ পলিথিন ব্যবহার না করা, মাস্ক ব্যবহার করা এবং সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য মাইকিং করে নির্দেশনা প্রদান করা হয়। অভিযানে সহকারী পরিচালক এর সঙ্গে সহযোগিতায় ছিলেন নেত্রকোণা জেলা স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল হক এবং জেলা বাজার কর্মকর্তা আজমল হোসাইন।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

ফরিদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, ফরিদপুর মহোদয়ের সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক সদর উপজেলার কানাইপুর বাজারে আলুর পাইকারি আড়ত ও খুচরা দোকানে অভিযান পরিচালনা করা হয়। সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রয় করা, মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করার অপরাধে আলুর ৩ জন পাইকারি আড়ত মালিককে ১৫,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। পরে রাজবাড়ী রাস্তার মোড়ে অবস্হিত ফরিদপুর হিমাগারে আলুর মজুদ ও কোল্ড স্টোরেজ পর্যায়ে বিক্রয় তথ্য যাচাইসহ সাধারণ তদারকি করা হয়েছে।জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের পক্ষ থেকে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। এসময় জানাব মোঃ শাহাদাত হোসেন, জেলা বাজার কর্মকর্তা, জনাব মোঃ বজলুর রশিদ খান, ডিএসআই, সিভিল সার্জন অফিস এবং ফরিদপুর জেলা পুলিশের ১টি টিম উপস্থিত থেকে তদারকি কাজে সহযোগিতা করেন|

 

কুষ্টিয়া জেলা কার্যালয়ের বাজার তদারকি: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, কুষ্টিয়া মহোদয়ের সার্বিক নির্দেশনায় কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কুষ্টিয়া জেলার সদর উপজেলার বিভিন্ন বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করেন। বাজারে নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, মুদি দোকান, খাদ্য সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়। এছাড়াও আলু ও পেঁয়াজ এর পাইকারি এবং খুচরা বাজারে তদারকি করা হয়। অভিযান পরিচালনাকালে খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণরোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার বিষয়ে সতর্ক করা হয় এবং সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় করার অনুরোধ জানানো হয়। উক্ত কার্যক্রম পরিচালনাকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ০৩ (তিন) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। জেলা পুলিশ কুষ্টিয়া, উপজেলা প্রশাসন কুষ্টিয়া সদর, জেলা বাজার কর্মকর্তা এবং জেলা চেম্বার অব্ কমার্স এর সহায়তায় উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

বাগেরহাট জেলা কার্যালয়ের বাজার তদারকি : সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, বাগেরহাট মহোদয়ের সার্বিক সহযোগিতায় বাগেরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরানের নেতৃত্বে বাগেরহাটের যাত্রাপুর বাজার এবং ফকিরহাট উপজেলার সিংগাতি বাজারে অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। অভিযান পরিচালনাকালে অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি উৎপাদন করার অপরাধে ২টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন কৃষি বিপণন কর্মকর্তার প্রতিনিধি এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

গাজীপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধায়নে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের সার্বিক নির্দেশনা ও জেলা প্রশাসক মহোদয়ের তত্ত্বাবধানে গাজীপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব রিনা বেগম এর নের্তৃত্বে জেলার কোনাবাড়ি থানাধীণ জেলখানা রোড বাজার ও হারিনারচালা এলাকায় আলু ও পেঁয়াজের দোকানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালিত হয়। তদারকিকালে উক্ত দুইটি বাজারে পণ্যের মোড়ক যথাযথভাবে ব্যাবহার না করা ও অপরিচ্ছন্ন পরিবেশে খাদ্য প্রস্তুত করার অপরাধে ০২ (দুই) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
এছাড়া সংশ্লিষ্ট সকল ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা এবং সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য নির্দেশনা প্রদান করা হয়। জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

নোয়াখালী জেলার বাজার তদারকি কার্যক্রম: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে নোয়াখালী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃকাউছার মিয়া কর্তৃক নোয়াখালী জেলার সদর উপজেলার দেবীপুর ও দানা মিয়ার হাট বাজারে অভিযান পরিচালিত হয়। অভিযানে নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি ,মানহীন রাসায়নিক দ্রব্য ব্যবহার, নিজস্ব মোড়ক না ব্যবহার করা এবং মূল্য তালিকা না এবং ফিজিসিয়ান স্যাম্পল থাকার অপরাধে ০২ প্রতিষ্ঠান কে ভোক্তা অধিকার আইন -২০০৯ এর বিভিন্ন ধারায় ১১,০০০/- টাকা জরিমানা করা হয় এবং আদায় করা হয়। অভিযানে সহযোগিতা করেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর, জেলা পুলিশের একটি টিম।।
জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে ।

মানিকগঞ্জ জেলার তদারকি কার্যক্রম: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার বরুন্ডি ও নয়াডিঙ্গি এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় ও কসমেটিকস বিক্রয় করার অপরাধে একটি প্রতিষ্ঠান কে ৭০০০ টাকা জরিমানা ও বিপুল মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস করা হয়েছে। আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ।।

পঞ্চগড় জেলার তদারকি কার্যক্রম: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক পঞ্চগড় জেলার বোদা উপজেলার সাকোয়া ও তোতিপাড়া এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। অভিযানে নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি ,মানহীন রাসায়নিক দ্রব্য ব্যবহার, নিজস্ব মোড়ক না ব্যবহার করা এবং মূল্য তালিকা না থাকার অপরাধে তিনটি প্রতিষ্ঠান কে ৮,৫০০ টাকা জরিমানা করা হয় এবং আদায় করা হয় । এছাড়াও আলুর দাম নিয়ন্ত্রণে কোল্ড স্টোরেজ, পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর, নিরাপদ খাদ্য প্রতিনিধি ও বোদা থানা পুলিশের একটি টিম।।
জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে ।

কুড়িগ্রাম জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা উলিপুর,কুড়িগ্রাম মহোদয়ের সার্বিক সহযোগিতায় কুড়িগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নেতৃত্বে উলিপুর উপজেলার উলিপুর বাজার এবং তবকপুর রেলগেট বাজার এলাকায় বাজার তদারকি করা হয়। এ সময়ে ০৪ টি প্রতিষ্ঠানে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ সংঘটিত হওয়ায় প্রশাসনিক ব্যবস্থায় ৫,৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া সদর উপজেলায় অবস্থিত মোস্তাফা কোল্ড স্টোরেজে সংরক্ষিত আলু তদারকি করা হয়।
তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন কৃষি বিপনন অধিদপ্তর, কুড়িগ্রাম জেলা কার্যালয়ের প্রতিনিধি এবং উলিপুর থানা পুলিশ,কুড়িগ্রাম।
জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।

ঝালকাঠি জেলা কার্যালয়ের বাজার তদারকি: সোমবার বাণিজ্য মন্ত্রনালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ও উপজেলা প্রশাসনের নির্দেশনা ও তত্ত্বাবধানে ঝালকাঠি জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নের্তৃত্বে জেলার রাজাপুর উপজেলার নৈকাঠী বাজার, লেবুবুনিয়া বাজার ও বাইপাস মোড় এলাকায় তদারকি কার্যক্রম পরিচালিত হয়। তদারকিকালে ভোক্তা অধিকার বিরোধী কার্যক্রমের দন্ডস্বরূপ ৩ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় ১০,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানকালে নিত্য পণ্যের বাজার, মিষ্টির দোকান , ফার্মেসী ইত্যাদি পরিদর্শন করা হয়। বিক্রেতাদের পণ্যের বিক্রয়মূল্য সম্বলিত মূল্যতালিকা প্রদর্শন, ক্রয় ভাউচার সংরক্ষণ করতে বলা হয় এবং অযৌক্তিক মূল্যবৃদ্ধি না করার নির্দেশনা দেওয়া হয়। ক্রেতাদের মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে অনুরোধ করা হয়।
অভিযানে ঝালকাঠি রাজাপু পুলিশের একটি সুদক্ষ টিম সার্বিক নিরাপত্তা প্রদান করেন এবং জেলা বাজার কর্মকর্তা সহায়তা করেন।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

 

ফেনী জেলা কার্যালয়ের বাজার অভিযান
সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কতৃক প্রদত্ত ক্ষমতাবলে ফেনী জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক জনাব সোহেল চাকমা ফেনী সদরের ট্রাংক রোডে অভিযান পরিচালনা করেন। উক্ত অভিযানে ট্রাংক রোডে অবস্থিত রসমেলা শোরুমের ভেতরে খাবার প্রক্রিয়াকরণের পরিবেশ অপরিষ্কার পাওয়ায় ৫০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া ও একজন সচেতন ভোক্তার অভিযোগের ভিত্তিতে তাকিয়া রোডে অবস্থিত এওয়ান ফুড বেকারিকে ৫০০০/- টাকা জরিমানা আরোপ করে আদায় করা হয় উৎপাদিত পণ্যের মোড়কে তারিখ ব্যবহার না করার অপরাধে। অভিযান চলাকালীন জনসচেতনতার উদ্দেশ্যে উপস্থিত জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। অভিযানে সহায়তা করেন জেলা পুলিশ লাইন থেকে একটি টিম। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের বাজার মনিটরিং : বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্তাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নেতৃত্বে মুন্সীগঞ্জ সিরাজদিখানের সিরাজদিখান বাজার ও রাজদিয়া এলাকায় অভিযান পরিচালনা করা হয়।
আলুর মজুদ পরিস্থিতি ও দাম মনিটরিং এর জন্য দুইটি কোল্ডস্টোরেজে অভিযান পরিচালনা করা হয়। মজুদকৃত আলু দ্রুত বাজারে সরবরাহের জন্য কৃষক ও ব্যবসায়ীদের নির্দেশনা দেয়া হয়।
এছাড়া সিরাজদিখান বাজার এলাকায় দুইটি ফার্মেসিকে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য প্রদর্শন করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ জরিমানা করা হয়।
অভিযানে সহায়তা করেন সিরাজদিখান থানা পুলিশের একটি টিম।
জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

গোপালগঞ্জ জেলার বাজার তদারকি অভিযান: সোমবার বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে গোপালগঞ্জ জেলার জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শামীম হাসান এর নেতৃত্বে গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া উপজেলার কুশলা ও লোহারংক বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় মূল্য তালিকা না টাঙিয়ে ইচছা মত দামে আলুসহ সবজি বিক্রি করার অপরাধে দুটি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। একইসঙ্গে সব ব্যবসায়ীদের মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয় মূল্য প্রদর্শনপূবক টাঙানো ও পাকা ভাউচার সংরক্ষণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
সহযোগিতায় কোটালিপাড়া উপজেলার পুলিশের কর্মকর্তা গণ ও জেলা বাজার কর্মকর্তা জনাব মোঃ আরিফ হোসেন।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

কক্সবাজার জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান : সোমবার বাণিজ্য মন্ত্রিণালয়ের তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে, কক্সবাজার জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায়, কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ইমরান হোসাইনের নেতৃত্বে , কক্সবাজার জেলার সদর এলাকায়, বাজার তদারকি অভিযান পরিচালনা করা হয়।
এসময় কক্সবাজার, সদরের, পান বাজার রোড এলাকার, কশেম স্টোরকে আমদানিকৃত কসমেটিক সামগ্রির গায়ে আমদানিকারকের নাম ও খুচরা মূল্য সম্বলিত স্টিকার না থাকা, কিছু কিছু পন্যের বার কোড স্কেন করে পন্যের গায়ে প্রদত্ত তথ্যের সাথে অন লাইনে প্রাপ্ত তথ্যের মিল না থাকার অপরাধে ২০,০০০/- জরিমানা হয়। এবং বড় বাজার এলাকার হামিদ বাণিজ্যালয়কে মূল্য তালিকা লুকিয়ে রাখার অপরাধে ১,০০০/-, ভাই ভাই বাণিজ্যালয়কে আলু ক্রয়ের পাকা ম্যামো সংরক্ষণ না রাখার অপ্রাধে ৩,০০০/- জরিমানা করা হয়।
অভিযানকালে ব্যাবসায়িদের স্বাস্থ্যবিধি মেনে চলা, মূল্য বেশি না রাখা, সিন্ডিকেট করে মূল্য বৃদ্ধির পায়তারা না করা, এবং পন্য ক্রয়/বিক্রয় এর পাকা ম্যামো সংরক্ষণের পরামর্শ দেওয়া হয়।
অভিযানে সার্বিক নিরাপত্তা প্রদান করেন এস আই রায়হানের নেতৃত্বে সদর মডেল থানার এক দল সদস্য।
জনস্বার্থে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের বাজার তদারকি অব্যাহত থাকবে।

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি : সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, সুনামগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম এর নেতৃত্বে সদর উপজেলার পশ্চিম বাজার ও ট্রাফিক পয়েন্ট এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। ০৩টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন সদর থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

যশোর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, যশোর মহোদয়ের সার্বিক সহযোগিতায় যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ ওয়ালিদ বিন হাবিব-এর নেতৃত্বে সদর উপজেলার ইছালি বাজার ও হাশিমপুর বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আড়ৎ, মুদি ও মিষ্টির দোকান এবং ফার্মেসীতে তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা অধিকার বিরোধী কাজ করার অপরাধে ০২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ৬,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন জনাব মোঃ আব্দুর রকিব সরদার, সদস্য, ক্যাব, যশোর এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।

জয়পুরহাট জেলা কার্যালয়ের বাজার তদারকি:
সোমবার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায়/উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় জয়পুরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব দেবাশীষ রায় এঁর নেতৃত্বে জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার আটাপাড়া বাজার এলাকা ও বাগজানা বাজার এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী ,দশ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অন্যান্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

মৌলভীবাজার জেলা কার্যালয়ের তদারকি কার্যক্রম: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন এর নেতৃত্বে জুড়ী থানার পুলিশ ফোর্সের সহযোগিতায় আজ সোমবার (১৯ অক্টোবর) মৌলভীবাজার জুড়ী উপজেলার পোস্ট অফিস রোড, দক্ষিণ জাঙিগরাই, কামিনীগঞ্জ বাজারসহ বিভিন্ন জায়গায় নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর প্রতিষ্ঠান, ফার্মেসী এবং অন্যান্য দোকানে মনিটরিং ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।
উক্ত তদারকি অভিযানে আলু বেশি দামে বিক্রয় করাসহ বিভিন্ন অনিয়মের দায়ে ৫ টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৯ হাজার টাকা জরিমানা ও তা আদায় করা হয়। পেঁয়াজ, রসুন, আদা, চাল, তেল, শাক-সবজি, কাচামাল, মশলাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এবং ভোগ্য পণ্য সামগ্রীর দাম যেন কেউ অনৈতিক ভাবে বাড়াতে না পারে এবং নকল হ্যান্ড সেনিটাইজার ও নিম্ন মানের সংক্রমণরোধী জীবাণুনাশক বিক্রয় না করতে পারে সেই লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক প্রতিনিয়ত বাজার মনিটরিং কার্যক্রম চলমান থাকবে।

হবিগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি: সোমবার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব দেবানন্দ সিনহা- এর নেতৃত্বে হবিগঞ্জ সদরের বাণিজ্যিক এলাকা ও চৌধুরী বাজার এলাকায় তদারকি কার্যক্রম পরিচালিত হয়। এসময় আলু ও পেয়াজের পাইকারি ও খুচরা মূল্য যাচাই করা হয়। এসময় বিভিন্ন অপরাধের ছয়টি প্রতিষ্ঠানকে মোট ১৮,০০০/- টাকা জরিমানা আরোপ করা হয় । এছাড়াও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পন্য যৌক্তিক মূল্যে বিক্রিসহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়।
অভিযান সহযোগিতা করেন পৌরসভার স্যানিটারী ইন্সপেক্টর এবং হবিগঞ্জ জেলা পুলিশ
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

দিনাজপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি:
সোমবার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় দিনাজপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মমতাজ বেগমের- এর নেতৃত্বে বিরল থানাধীন কাঞ্চনমোড় ও ও সদর এর রাজবাটি বাজার ও বাহাদুর বাজার এলাকায় তদারকি কার্যক্রম পরিচালিত হয়। এসময় আলু ও পেয়াজের পাইকারি ও খুচরা মূল্য যাচাই করা হয়। এসময় সদর উপজেলার একটি প্রতিষ্ঠানকে ২৫০০০/- টাকা জরিমানা করা হয়। এছাড়াও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পন্য যৌক্তিক মূল্যে বিক্রিসহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

রাজশাহী জেলা কার্যাল‌য়ের তদার‌কিমূলক অ‌ভিযান: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও রাজশাহী জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রাজশাহী জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচাল‌কের নেতৃ‌ত্বে রাজশাহীর মোহনপুর উপ‌জেলায় মৌগা‌ছি বাজা‌রে ও বজরপুর বাজার এলাকায় তদার‌কিমূলক অভিযান পরিচালিত হয়। উক্ত অ‌ভিযা‌নে ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ২টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা ও সতর্ক করা হয়। এছাড়া বজরপুর এলাকায় মেসার্স অামান এ‌গ্রো ইন্ডা‌স্ট্রিজ লি. না‌মে ০১‌টি কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

খুলনা বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি : সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতা বলে বিভাগীয় কমিশনার,খুলনা ও জেলা প্রশাসক,খুলনা মহোদয়ের নির্দেশনা মোতাবেক জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, খুলনা বিভাগীয় কার্যালয় কর্তৃক মহানগরীর নিরালা ও সন্ধ্যা বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে এবং উপস্থিত ব্যাবসায়ী ও ভোক্তাদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। এ সময় ভোক্তা অধিকার বিরোধী কার্য সম্পাদনের অভিযোগে ২ টি প্রতিষ্ঠানকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সদর থানা পুলিশের সহযোগিতায় পরিচালিত এ অভিযানে ক্যাব ও ব্যাবসায়ী প্রতিনিধি উপস্থিত ছিলেন। জনস্বার্থে এই কার্যক্রম অব্যাহত থাকবে।

বরগুনার বেতাগীতে ভোক্তা অধিকারের অভিযান : সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক, বরগুনার নির্দেশনায় বরগুনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (অ:দা:) জনাব মোহাম্মদ সেলিম এঁর নেতৃত্বে বরগুনা জেলার বেতাগী উপজেলার বেতাগী বন্দর ও বাসস্ট্যান্ড এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে প্রশাসনিক ব্যবস্থায় ২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন,২০০৯ অনুযায়ী ৬,০০০/- (ছয় হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও চাল,ডাল,আলু, পেঁয়াজসহ অন্যান্য নিত্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়।
এ সময় উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।
সহকারী পরিচালকের নেতৃত্বে পরিচালিত অভিযানে সহযোগিতা করেন জেলা প্রশাসন, বরগুনা, উপজেলা প্রশাসন, বেতাগী, এএসআই হোসাইনের নেতৃত্বে বেতাগী থানার একটি টিম ,ক্যাব, সেনেটারী ইন্সপেক্টর রেজাউল করীম ও ব্যবসায়ী নেতৃবৃন্দ ।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

লালমনিরহাট জেলা কার্যালয়ের তদারকি কার্যক্রম: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে লালমনিরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক লালমনিরহাট জেলার সদর উপজেলার গোশালা রোড ও মিশন মোড় এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। এতে ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য রেস্তোরাঁ,মুদিখানা, কসমেটিকস ও আলুর মূল্য নিয়ন্ত্রনে মনিটরিং কার্যক্রম করা হয়। আইনের লঙ্ঘনের জন্য ৪ টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১০,৫০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া ভোক্তা সাধারণকে সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয় করার অনুরোধ জানানো হয়।সহযোগিতায় ছিলেন থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

ভোলা জেলার বাজার তদারকি অভিযান: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ভোলা জেলার জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় ভোলা জেলা কার্যালয় কর্তৃক তজুনুদ্দিন উপজেলার সদররোড, শম্ভুপুর ও দক্ষিন খাসেরহাটে বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৩টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক-শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়।
তজুমুদ্দিন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর উক্ত অভিযানে সাথে ছিলেন এবং তজুমুদ্দিন থানা পু‌লি‌শের এক‌টি টিম নিরাপত্তা প্রদান ও সহ‌যো‌গিতা ক‌রে।
জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

নরসিংদী জেলার বাজার তদারকি অভিযান: সোমবার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে নরসিংদী জেলার জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় নরসিংদী জেলা কার্যালয় কর্তৃক সদর উপজেলার নজরপুর, কাউরিয়াপাড়া ও সাটিরপাড়া বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৩টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক-শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়।
সদর থানা পু‌লি‌শের এক‌টি টিম নিরাপত্তা প্রদান ও সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

বরিশাল বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান : সোমবার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) জনাব বাবলু কুমার সাহা স্যারের সার্বিক নির্দেশনায় ও প্রদত্ত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, বরিশাল স্যারের সার্বিক তত্ত্বাবধানে বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক পরিচালিত বাজার তদারকিমূলক অভিযানে এয়ারপোর্ট থানা এলাকায় মেয়াদউত্তীর্ণ ঔষধ বিক্রি, পণ্যের মোড়কে সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য না থাকা এবং মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ০৪ টি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১২,০০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল, ডাল,পিঁয়াজ,রসুন,সবজি, আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়। উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।
জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।