সারাদেশে জাতীয় ভোক্তা অধিকারের অভিযান

অপরাধ অর্থনীতি আইন ও আদালত এইমাত্র চট্টগ্রাম জাতীয় জীবন-যাপন ঢাকা বরিশাল বানিজ্য ময়মনসিংহ রংপুর রাজধানী রাজশাহী সারাদেশ সিলেট

ঢাকায় ১৩৬ টি প্রতিষ্ঠানকে ৫ লক্ষ ৪৮ হাজার ৫০০ টাকা জরিমানা

 

আজকের দেশ ডেস্ক : বুধবার বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযান পরিচালিত হয়।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর মিরপুর শাহ আলী বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মোহাম্মদপুর টাউনহল মার্কেট, কাঁঠাল বাগান বাজারে এ অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মাসুম আরেফিন, সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাগফুর রহমান ।
এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।
তদারকিকালে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ১৩৬ টি প্রতিষ্ঠানকে ৫,৪৮,৫০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
তদারকিকালে চাল ,আলু,পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।
এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন ভোক্তা স্বার্থ সুরক্ষায় নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকে এ অধিদপ্তর সবসময়ই স্বাগত জানায়।
কিন্তু অসাধু ও অনৈতিক যে কোন কাজের ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জিরো টলারেন্স প্রদর্শন করবে।
ভোক্তা স্বার্থ সংরক্ষণে দেশব্যাপী অধিদপ্তরের অভিযান চলছে এবং এ ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।


বিজ্ঞাপন

কুড়িগ্রাম জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের সার্বিক সহযোগিতায় কুড়িগ্রাম জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক এর নেতৃত্বে চিলমারী উপজেলার জোড়গাছ বাজার এবং থানাহাট বাজার এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৫টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৮,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও সদর উপজেলার কেতার মোড়ে অবস্থিত মোস্তফা কোল্ড ষ্টোরেজ তদারকি করা হয়। চিলমারী থানা পুলিশের এক‌টি টিম ও চিলমারী উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রেন। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

রাজশাহীতে অভিযান : বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক স্যারের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, রাজশাহী স্যারের সার্বিক সহযোগিতায় উপপরিচালক অপুর্ব অধিকারী এর নেতৃত্বে আজ ২১-১০-২০২০ তারিখে রাজশাহী মহানগরের খড়খড়ি বাইপাস বাজার ও খড়খড়ি কৃষি ব্যাংকের মোড় এলাকায় অভিযান পরিচালিত হয়েছে। ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ১০,০০০/- টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া রাজশাহী মহানগরে আলুর কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়েছে এবং তাদেরকে সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রয় না করার নির্দেশনা প্রদান করা হয়েছে এবং টিসিবির ট্রাক সেল মনিটরিং করা হয়েছে

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি : বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, সুনামগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম এর নেতৃত্বে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ভাতগাও ভুমবমি বাজার এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। ০৫টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী২৭৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন র‍্যাব ০৯ এর একটি টিম ও বাজার কমিটির সদস্যবৃন্দ। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

দিনাজপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান:
২১ অক্টোবর, ২০২০ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে দিনাজপুর জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় দিনাজপুর জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক মমতাজ বেগমের এর নেতৃত্বে কাহারোল উপজেলার রামপুর এবং বীরগঞ্জ উপজেলার কবিরাজহাটে অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ২টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ১১০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও শাহি কোল্ড ষ্টোরেজ লি.তদারকি করা হয়। দিনাজপুর জেলা পু‌লি‌শের এক‌টি টিম ও কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক রবিউল হাসান এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

যশোর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, যশোর মহোদয়ের সার্বিক সহযোগিতায় যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ ওয়ালিদ বিন হাবিব-এর নেতৃত্বে সদর উপজেলার রাজারহাট কাঁচা বাজার, চাঁচড়া কাঁচা বাজার এবং চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড বাজারে পেঁয়াজ, আলু, রসুন, আদা, চালের দোকান এবং ফার্মেসীতে তদারকি করা হয়। এ সময়ে বেশি দামে আলু বিক্রি, ক্রয় রশিদ সংরক্ষণ না করা ও মূল্য তালিকায় কারসাজি করে বেশি দামে আলু বিক্রি করার অপরাধে ০৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়া কালেক্টরেট ভবন চত্ত্বরে টিসিবি এর ট্রাক সেল মনিটরিং করা হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন জনাব কুতুবউদ্দিন, বাজার পরিদর্শক, কৃষি বিপণন অধিদপ্তর, যশোর এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।

নাটোর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নাটোর মহোদয়ের সার্বিক সহযোগিতায় নাটোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ শামসুল আলম -এর নেতৃত্বে লালপুর উপজেলার আব্দুলপুর বাজার এলাকা ও করিমপুর বাজারে বাজার তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা অধিকার বিরোধী কাজ করার অপরাধে ০২ টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৮ ধারা মোতাবেক প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়াও সদর উপজেলায় দুইটি আলুর কোল্ডস্টোরেজ বিশ্বাস কোল্ডস্টোরেজ ও রিজিয়া কোল্ডস্টোরেজ পরিদর্শন করা হয়। জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।

নেত্রকোণা জেলা কার্যালয়ের বাজার তদারকি: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় প্রদত্ত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নেত্রকোণা মহোদয়ের সার্বিক নির্দেশনায়, নেত্রকোণা জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে জেলার সদর উপজেলার দুগিয়া বাজার ও আটপাড়া রোড এলাকায় বাজার তদারকি করা হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করা, মেয়াদবিহীন পণ্য বিক্রি করা এবং মূল্য তালিকা প্রদর্শন না করার জন্য ২টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ৬০০০ টাকা জরিমানা আরোপ করা হয় এবং সতর্ক করা হয়। এছাড়াও সংশ্লিষ্ট সকল নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা, ওজনে কারচুপি না করা, নিষিদ্ধ পলিথিন ব্যবহার না করা, মাস্ক ব্যবহার করা এবং সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য মাইকিং করে নির্দেশনা প্রদান করা হয়। অভিযানে সহকারী পরিচালক এর সঙ্গে সহযোগিতায় ছিলেন নেত্রকোণা জেলা বাজার কর্মকর্তা আজমল হোসাইন।
জেলা পুলিশ লাইনের একটি চৌকস টিম দিয়ে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি জেলা পুলিশ সুপার মহোদয়ের প্রতি।
সার্বিক সহযোগিতায় ছিল জেলা প্রশাসন, নেত্রকোণা।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি :
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, সুনামগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম এর নেতৃত্বে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ভাতগাও ভুমবমি বাজার এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। ০৫টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী২৭৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন র‍্যাব ০৯ এর একটি টিম ও বাজার কমিটির সদস্যবৃন্দ। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

কুড়িগ্রাম জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের সার্বিক সহযোগিতায় কুড়িগ্রাম জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক এর নেতৃত্বে চিলমারী উপজেলার জোড়গাছ বাজার এবং থানাহাট বাজার এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৫টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৮,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও সদর উপজেলার কেতার মোড়ে অবস্থিত মোস্তফা কোল্ড ষ্টোরেজ তদারকি করা হয়। চিলমারী থানা পুলিশের এক‌টি টিম ও চিলমারী উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রেন। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার বাজার মনিটরিংঃ বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহার অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসন এর সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক সদর উপজেলার পুরাতন বাজার ও নিউমার্কেট বাজারে অভিযান চালানো হয়। উক্ত অভিযান পরিচালনার সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারা লংঘনের অপরাধে ৭ টি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ৯,০০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল,আলু, ডাল,পিঁয়াজ,রসুন,আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।
এছাড়াও সদরের আলুর কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়৷
উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।
জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

চাঁদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান : বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহার অর্পিত ক্ষমতাবলে এবং উপজেলা প্রশাসন, সদর এর সহযোগিতায় চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক পরিচালিত বাজার তদারকিমূলক অভিযানে হাজী মহসিন রোড এলাকায় এবং নতুন বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারা লংঘনের অপরাধে ৩ টি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১৬,০০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল,আলু, ডাল,পিঁয়াজ,রসুন,আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।
এছাড়াও সদরের আলুর কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়৷
উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।
সার্বিক কার্যক্রমে সহযোগিতা করেন ক্যাব সদস্য বিপ্লব সরকার এবং জেলা পুলিশের একটি চৌকশ টিম। জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

পঞ্চগড় জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে পঞ্চগড় জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় পঞ্চগড় জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক পরেশ চন্দ্র বর্মন এর নেতৃত্বে দেবিগঞ্জ উপজেলার দেবিগঞ্জ বাজারে অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৩টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৭,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও এসবি কোল্ড ষ্টোরেজ লি.তদারকি করা হয়। দেবিগঞ্জ থানা পু‌লি‌শের এক‌টি টিম ও কৃষি বিপণন অফিসার এবং নিরাপদ খাদ্য এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

ফরিদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, ফরিদপুর মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক সদর উপজেলার হিমাগার ও চকবাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে আলু হিমাগার হতে ভোক্তা পর্যায়ে বিক্রয় নিশ্চিতকরণে হিমাগার কর্তৃপক্ষ, ব্যবসায়ী ও সাধারণ ভোক্তাদের সচেতন করা হয়। এছাড়াও প্রতিশ্রুত সেবা যথাযথভাবে সরবরাহ না করা এবং সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রয় করাসহ মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করার অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ৪,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। এসময় জানাব মোঃ শাহাদাত হোসেন, জেলা বাজার কর্মকর্তা, জনাব মোঃ বজলুর রশিদ খান, ডিএসআই, সিভিল সার্জন অফিস এবং ফরিদপুর জেলা পুলিশের ১টি টিম উপস্থিত থেকে তদারকি কাজে সহযোগিতা করেন|

শেরপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক শেরপুর মহোদয়ের সার্বিক সহযোগিতায় শেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) জনাব মোঃআরিফুল ইসলাম এর নেতৃত্বে সদর উপজেলার ব্রীজপারের আলুর পাইকারি আড়ত ও খুচরা বাজার ও কুসুমহাটি বাজারের খুচরা বাজার এবং বিসিক শিল্প এলাকার তাজ কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়েছে। এ সময় মূল্য তালিকা না থাকায় তিনটি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। সহযোগিতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই শেরপুর জেলা পুলিশ, জেলা মার্কেটিং অফিসার সহ সংশ্লিষ্ট সকলকে
জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

খুলনা জেলা কার্যালয়ের বাজার তদারকি: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব শিকদার শাহীনুর আলম- এর নেতৃত্বে ফুলতলা উপজেলার দুটি বাজারে তদারকি করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ লঙ্ঘন করায় মোট ৩টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১৭,০০০/- টাকা জরিমানা করা হয়। এসময় আলু ও পেয়াজের পাইকারি ও খুচরা মূল্য যাচাই করা হয়। একই সাথে ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়। সহযোগিতা করেন ৩ এপিবিএন ও ক্যাব প্রতিনিধি খুলনা।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

ঠাকুরগাঁও জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ঠাকুরগাঁও জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় ঠাকুরগাঁও জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক মো. শেখ সাদী এর নেতৃত্বে জেলা সদরের রুহিয়া বাজার ও ঢোলারহাট বাজার এ অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৪টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ১৬,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও কোল্ড ষ্টোরেজ তদারকি করা হয়। ঠাকুরগাঁও রুহিয়া থানা পু‌লি‌শের এক‌টি টিম ও কৃষি বিপণন অধিদপ্তরের প্রতিনিধি এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

গাইবান্ধা জেলার তদারকি কার্যক্রম: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে গাইবান্ধা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুস ছালাম এর নেতৃত্বে সাদুল্লাপুর উপজেলার বাঁধের মাথা বাজার ও নলডাঙ্গা বাজারে পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। সহকারী পরিচালক এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও জেলা পুলিশ লাইন্সের একটি টিম।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।।

কুষ্টিয়া জেলা কার্যালয়ের বাজার তদারকি: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, কুষ্টিয়া মহোদয়ের সার্বিক নির্দেশনায় কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কুষ্টিয়া জেলার সদর উপজেলার বিভিন্ন বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করেন। বাজারে নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, মুদি দোকান, খাদ্য সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়। এছাড়াও আলু ও চাল এর পাইকারি এবং খুচরা বাজারে তদারকি করা হয়। অভিযান পরিচালনাকালে খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণরোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার বিষয়ে সতর্ক করা হয় এবং সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় করার অনুরোধ জানানো হয়। উক্ত কার্যক্রম পরিচালনাকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ০৪ (চার) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। জেলা পুলিশ কুষ্টিয়া, উপজেলা প্রশাসন কুষ্টিয়া সদর, জেলা বাজার কর্মকর্তা এবং জেলা চেম্বার অব্ কমার্স এর সহায়তায় উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

ভোলা জেলার তদারকি কার্যক্রম:বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ভোলা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাহমুদুল হাসান এর নেতৃত্বে বোরহানউদ্দিন উপজেলার হাকিমুদ্দি বাজার, বোরহানগঞ্জ ও উদয়পুরে বাজারে পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ৩টি ফার্মেসিকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। সহকারী পরিচালক এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও বোরহানউদ্দিন থানা পুলিশের একটি টিম।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।।

রংপুর বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে রংপুর জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রংপুর বিভাগীয় কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক মোঃবোরহান উদ্দিনের এর নেতৃত্বে মহানগরের সিটি বাজার, দর্শনা বাজার , লালবাগ বাজার, খামার মোড় এ অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ২টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৪০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও কিষাণ হিমাগার লি.তদারকি করা হয়। কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মামুন ও রংপুর মেট্রোপলিটন পু‌লি‌শের এক‌টি টিম এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

নরসিংদী জেলার বাজার তদারকি অভিযান: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসন, নরসিংদী এর সার্বিক সহযোগিতায় নরসিংদী জেলা কার্যালয় কর্তৃক সদর উপজেলার মাধবদীর আনন্দীর মোড়, শীতলাবাড়ীর মোড় ও পাঁচদোনা বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৪টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক-শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়।
পুলিশ সুপার,নরসিংদী মহোদয়ের নির্দেশে মাধবদী থানা পু‌লি‌শের এক‌টি চৌকস টিম নিরাপত্তা প্রদান ও সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় প্রদত্ত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক,কিশোরগঞ্জ মহোদয়ের সার্বিক নির্দেশনায়,কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে জেলার করিমগঞ্জ উপজেলার আমলিতলা বাজার ও করিমগঞ্জ বাজারে তদারকি করা হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করা, মেয়াদবিহীন পণ্য বিক্রি করা এবং মূল্য তালিকা প্রদর্শন না করার জন্য ৩টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ৬০০০/ টাকা জরিমানা আরোপ করা হয় এবং সতর্ক করা হয়। এছাড়াও সংশ্লিষ্ট সকল নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা, ওজনে কারচুপি না করা, নিষিদ্ধ পলিথিন ব্যবহার না করা, মাস্ক ব্যবহার করা এবং সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য মাইকিং করে নির্দেশনা প্রদান করা হয়।
জেলা পুলিশ লাইনের একটি চৌকস টিম দিয়ে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি জেলা পুলিশ সুপার মহোদয়ের প্রতি।
সার্বিক সহযোগিতায় ছিল জেলা প্রশাসন,কিশোরগঞ্জ এবং উপজেলা প্রশাসন করিমগঞ্জ
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

মাগুরা জেলা কার্যালয়ের বাজার তদারকি: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে মাগুরা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ মামুনুল হাসান শ্রীপুর উপজেলার নতুন বাজার, সাচিলাপুর ও নাকোল বাজারে তদারকি করেন। এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ লঙ্ঘন করায় কয়েকটি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়। এসময় আলু ও পেয়াজের পাইকারি ও খুচরা মূল্য যাচাই করা হয়। একই সাথে ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ করা হয়। সার্বিক সহযোগিতা করেন শ্রীপুর উপজেলা প্রশাসন, জেলা স্যানিটারি ইন্সপেক্টর ও জেলা পুলিশের একটি টিম।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

পটুয়াখালীতে ভোক্তা অধিকারের অভিযান পরিচালনা: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক, পটুয়াখালীর নির্দেশনায় পটুয়াখালী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ সেলিম এঁর নেতৃত্বে পটুয়াখালী জেলার সদর উপজেলার ফটিকের খেয়াঘাট,পুরাতন বাসস্ট্যান্ড , ও স্টেডিয়াম এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে প্রশাসনিক ব্যবস্থায় ৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী ৮,০০০/-( আট হাজার ) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অন্যান্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়।
এ সময় উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।
সহকারী পরিচালকের নেতৃত্বে পরিচালিত অভিযানে সহযোগিতা করেন সদর উপজেলা প্রশাসন, এস আই হাফিজের নেতৃত্বে পটুয়াখালী সদর থানার একটি টিম, সেনেটারী ইন্সপেক্টর শারমীন সুলতানা, ক্যাব ও ব্যবসায়ী নেতৃবৃন্দ ।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

খুলনা বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি :বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে খুলনা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ নাজমুল হাসান যশোর জেলার নোয়াপাড়া এবং খুলনা জেলার ফুলতলা নতুন বাজার এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করেছেন। এ সময় ফার্মেসি ও মুদি দোকানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়েছে এবং ভোক্তা অধিকার বিরোধী কার্য সম্পাদনের অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১১ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণের পাশাপাশি ব্যাবসায়ীদের ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে। এপিবিএন সদস্যদের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়েছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

নওগাঁ জেলা কার্যাল‌য়ের বাজার অভিযান রিপোর্ট: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক(অতিঃ সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় নওগাঁ জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: শামীম হোসেনের নেতৃ‌ত্বে নওগাঁ জেলার পত্নীতলা উপজেলার সদর ও বিষ্ণুপুর এলাকায় তদারকি কার্যক্রম প‌রিচালনা করা হ‌য়ে‌ছে ।
উক্ত বাজার অভিযানে ভোক্তা অধিকার বিরোধী কার্য করায় ০২ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীনে ৬,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয় এবং মেয়াদ উত্তীর্ণ ও নোংরা পরিবেশে রাখার জন্য উল্লেখযোগ্য সংখ্যক পাউরুটি ধ্বংস করা হয় । এছাড়াও ইস্টার্ন প্রোডিউস কোল্ড স্টোরেজ ও বি এইচ স্পেশালাইজড কোল্ড স্টোরেজ এ আলুর দাম যাচাই করা হয় ।
এসময় জনগণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ ।
সহযোগিতায় ছিলেন উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক ।
সহযোগিতায়: পত্নীতলা পুলিশের চৌকষ টিম ।
জনস্বার্থে এ কার্যক্রম চলতে থাকবে ।
ভোক্তা অধিকার ক্ষুন্ন হলে কল করুন ১৬১২১ ( হট লাইন )

বরিশাল জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান : বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহার অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক, বরিশাল স্যারের সার্বিক নির্দেশনায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক পরিচালিত বাজার তদারকিমূলক অভিযানে আমতলার মোড়, সাগরদী, রূপাতলী হাউজিং এবং চৌমাথা বাজারে সরকার নির্ধারিত মূল্য অপেক্ষা অতিরিক্ত দামে আলু বিক্রয় করা, মূল্য তালিকা অপেক্ষা অতিরিক্ত দামে আদা বিক্রয় করা এবং মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থায় ০৪ টি ব্যবসা প্রতিষ্ঠানকে ১২,০০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল, ডাল,আলু,পিঁয়াজ,রসুন,আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।
সার্বিক কার্যক্রমে সহযোগিতা করেন কোতয়ালী থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

শরীয়তপুর জেলার বাজার মনিটরিং : বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে শরীয়তপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুজন কাজী শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার ভেদরগঞ্জ বাজারে মনিটরিং অভিযান পরিচালনা করেন। অভিযানে চাল, তেল, আলু, পেয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ও কাচাবাজার পরিদর্শন করেন। এসময় সরকার নির্ধারিত ও যৌক্তিক মূল্যে পন্য বিক্রয় করাসহ বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়। অভিযানে সরকার কর্তৃক নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে আলু বিক্রয় করায় ভেদরগঞ্জ বাজারের দুই প্রতিষ্ঠানকে প্রশাসনিক জরিমানা আরোপ করা হয়।
শরীয়তপুর জেলার মান্যবর জেলা প্রশাসক জনাব মোঃ পারভেজ হাসান মহোদয়ের দিক নির্দেশনায় পরিচালিত এই অভিযানে উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা করেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর শরীয়তপুর জেলা শাখার সভাপতি জনাব মোঃ বিল্লাল হোসেন খান ও শরীয়তপুর জেলা পুলিশের একদল চৌকস সদস্য ।
জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

কক্সবাজার জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযানঃ বুধবার বাণিজ্য মন্ত্রিণালয়ের তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে, কক্সবাজার জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায়, কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ইমরান হোসাইনের নেতৃত্বে , কক্সবাজার জেলার সদর এলাকায়, বাজার তদারকি অভিযান পরিচালনা করা হয়।
এসময় কক্সবাজার, সদরের, পান বাজার রোড এলাকার, কশেম স্টোরকে আমদানিকৃত কসমেটিক সামগ্রির গায়ে আমদানিকারকের নাম ও খুচরা মূল্য সম্বলিত স্টিকার না থাকা, কিছু কিছু পন্যের বার কোড স্কেন করে পন্যের গায়ে প্রদত্ত তথ্যের সাথে অন লাইনে প্রাপ্ত তথ্যের মিল না থাকার অপরাধে ২০,০০০/- জরিমানা হয়। এবং বড় বাজার এলাকার হামিদ বাণিজ্যালয়কে মূল্য তালিকা লুকিয়ে রাখার অপরাধে ১,০০০/-, ভাই ভাই বাণিজ্যালয়কে আলু ক্রয়ের পাকা ম্যামো সংরক্ষণ না রাখার অপ্রাধে ৩,০০০/- জরিমানা করা হয়।
অভিযানকালে ব্যাবসায়িদের স্বাস্থ্যবিধি মেনে চলা, মূল্য বেশি না রাখা, সিন্ডিকেট করে মূল্য বৃদ্ধির পায়তারা না করা, এবং পন্য ক্রয়/বিক্রয় এর পাকা ম্যামো সংরক্ষণের পরামর্শ দেওয়া হয়।
অভিযানে সার্বিক নিরাপত্তা প্রদান করেন এস আই রায়হানের নেতৃত্বে সদর মডেল থানার এক দল সদস্য।
জনস্বার্থে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের বাজার তদারকি অব্যাহত থাকবে।

হবিগঞ্জ জেলা কার্যালয়ের বাজার মনিটরিং : বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্তাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে হবিগঞ্জ জেলা প্রশাসক মহোদয়ের সহযোগিতায় হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সদরের চৌধুরী বাজার ও বানিয়াচং রোড এলাকায় অভিযান পরিচালনা করেন।
অভিযানের চারটি প্রতিষ্ঠানকে বিভিন্ন অপরাধে ২৩ হাজার টাকা জরিমানা করা হয় ।
এসময় আলুর পাইকারি এবং খুচরা বাজার তদারকি করা ।
অভিযানে সহায়তা করেন হবিগঞ্জ সদর উপজেলার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মহোদয় এবং হবিগঞ্জ জেলা পুলিশের একটি টিম।
জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

রাজশাহী জেলা কার্যাল‌য়ের তদার‌কিমূলক অ‌ভিযান: বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অ‌তি‌রিক্ত স‌চিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাব‌লে এবং জেলা প্রশাসক, রাজশাহী ও দূর্গাপুর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা,রাজশাহী মহোদয়ের সার্বিক সহযোগিতায় রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ ম‌াসুম অালী কর্তৃক রাজশাহীর দূর্গাপুর উপজেলায় সিংগা ও শালঘ‌রিয়া বাজারে আলুর পাইকারি আড়ত ও খুচরা দোকানে অভিযান পরিচালনা করা হয়। সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রয় করা, মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করার অপরাধে ‌ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অাইন, ২০০৯ এর অাওতায় আলুর ৩ জন পাইকারি আড়ত মালিককে জরিমানা আরোপ ও সতর্ক করা হয়। পরে শালঘ‌রিয়ায় অবস্থিত নিগার কোল্ড স্টো‌রে‌জে আলুর মজুদ ও কোল্ড স্টোরেজ পর্যায়ে বিক্রয় তথ্য যাচাইসহ সাধারণ তদারকি করা হয়েছে। উক্ত তদার‌কি‌তে জাতীয় ভোক্তা- অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী জেলা কার্যালয়ের পক্ষ থেকে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। এসময় দূর্গাপুর উপ‌জেলা স‌্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর ও নিরাপদ খাদ‌্য প‌রিদর্শক এবং দূর্গাপুর থানা পুলিশের একটি টিম তদারকি কাজে সহযোগিতা করেন।

মানিকগঞ্জ জেলার তদারকি কার্যক্রম: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক মানিকগঞ্জ জেলার সদর উপজেলার ঘোষের বাজার ও উকিয়ারা এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ কসমেটিকস বিক্রয় ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে দুইটি প্রতিষ্ঠান কে ৭০০০ টাকা জরিমানা ও মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস করা হয়েছে। আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ।।