ভোক্তা অধিদপ্তরের অভিযান

অপরাধ অর্থনীতি আইন ও আদালত এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ

ঢাকায় ১২ টি প্রতিষ্ঠানকে ৬২ হাজার টাকা জরিমানা

 

 

আজকের দেশ ডেস্ক : শনিবার বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযান পরিচালিত হয়।


বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর কাওরানবাজার,শুক্রাবাদবাজার, কাঁঠালবাগান বাজার ও ধানমন্ডি এলাকায় এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মো: মাসুম আরেফিন ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

তদারকিকালে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ১২ টি প্রতিষ্ঠানকে ৬২,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
তদারকিকালে চাল ,আলু,পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ ও মূল্যতালিকা সংরক্ষণে প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সচেতন ও সতর্ক করা হয়।

বরিশাল বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান: শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে বরিশাল জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় বরিশাল বিভাগীয় কার্যালয় এর সহকারী পরিচালক সুমি রাণী মিত্র এর নেতৃত্বে বরিশাল মহানগরের উপেজলার কোতয়ালী ও কাউনিয়া থানা এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। এ সময় ২টি প্র‌তিষ্ঠান‌কে ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ লঙ্ঘনের অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় ১২,০০০/-জ‌রিমানা আরোপ ও আদয় করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে ১০ এপিবিএন এর একটি টিম, এবং ক্যাব এর সদস্য জনাব জাহাঙ্গীর মোল্লা।জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

গোপালগঞ্জ জেলার বাজার তদারকি : শনিবার বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক স্যারের অর্পিত ক্ষমতা বলে ও জেলা প্রশাসক, গোপালগঞ্জ স্যারের নির্দেশনায় গোপালগঞ্জ জেলা কার্যালয়েরসহকারী পরিচালক শামীম হাসান এর নেতৃত্ব গোপালগঞ্জ সদরের মেডিক্যাল কলেজ মোড় ও সিএ অফিস মোড় এ অভিযান পরিচালনা করা হয়।
এ সময় মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার অপরাধে তিনটি প্রতিষ্ঠান কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। উক্ত মেয়াদোত্তীর্ণ পণ্য স্পটে ধ্বংস করা হয় এবং সব ব্যবসায়ীদের মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয় মূল্য প্রদর্শনপূবক টাঙানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
সহযোগিতায় গোপালগঞ্জ সদর উপজেলার পুলিশের সদস্যবৃন্দ এবংক্যা ব গোপালগঞ্জ শাখার সাধারণ সম্পাদক মোঃ মোজাহারু ল হক বাবলু।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

ফরিদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, ফরিদপুর মহোদয় এবং সালথা উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক সালথা উপজেলা বাজার ও সদর উপজেলার চৌরঙ্গী মোড় বাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রয় করা, ড্রাগ লাইসেন্স ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ৭,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। এছাড়াও সালথা ইউএনও স্যারের সভাপতিত্বে উপজেলা হল রুমে অনুষ্ঠিত ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বাস্তবায়ন বিষয়ক সেমিনারে অংশগ্রহণ করা হয়। এসময় ফরিদপুর জেলা পুলিশের ১টি টিম উপস্থিত থেকে তদারকি কাজে সহযোগিতা করেন|

কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক,কিশোরগঞ্জ মহোদয় এবং ভৈরব উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক ভৈরব উপজেলার চন্ডীবেড় বাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ বেকারি পণ্য, রঙের ব্যবহার,খোলা লবণ ব্যবহার, মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ২৫,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।
এসময় কিশোরগঞ্জ জেলা পুলিশের ১টি টিম উপস্থিত থেকে তদারকি কাজে সহযোগিতা করেন|