আবারো আগুন সন্ত্রাস

এইমাত্র জাতীয় রাজধানী

ঢাকায় ৭ বাসে আগুন
উত্তরায় ককটেল বিস্ফোরণ

 

বিশেষ প্রতিবেদক : ঢাকা-১৮ আসনে উপ নির্বাচন চলার মধ্যেই রাজধানীর বিভিন্ন স্থানে অন্তত সাতটি বাসে আগুন দেওয়া হয়েছে। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা রাসেল শিকদার জানান, বৃহস্পতিবার বেলা পৌনে ১২টা থেকে বিকাল সাড়ে ৪টার মধ্যে এসব ঘটনা ঘটে। খবর পেয়ে আমাদের কর্মীরা গিয়ে আগুন নিভিয়েছেন। কেউ হতাহত হননি।
নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে বিএনপি নেতাকর্মীরা সকালে নয়া পল্টনে মিছিল বের করার কিছু সময় পর বেলা পৌনে ১২টার দিকে প্রথম ঘটনাটি ঘটে। বিএনপি অফিসের বিপরিতে আল আরাফাহ ইসলামী ব্যাংকের সামনে দাঁড় করিয়ে রাখা আয়কর বিভাগের একটি স্টাফ বাস জ্বলতে দেখা যায়।
এরপর বেলা সোয়া ১২টার দিকে সচিবালয়ের ৫ নম্বর গেইটের সামনে রজনীগন্ধা পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। সাড়ে ১২টার দিকে মতিঝিল মধুমিতা হলের পেছনে রাখা অগ্রণী ব্যাংকের একটি স্টাফ বাস পুড়িয়ে দেওয়া হয়। বেলা দেড়টা থেকে দুটোর মধ্যে গুলিস্থানের বঙ্গবন্ধু এভিনিউয়ে ভিক্টর ক্লাসিকের একটি এবং শাহবাগে আজিজ সুপার মার্কেটের সামনে দেওয়ান পরিবহনের একটি বাস পোড়ানো হয়।
এরপর বেলা পৌনে ৩টার দিকে নয়াবাজারের ডিআইটি সুপার মার্কেটের কাছে দিশারী পরিবহনের একটি এবং সাড়ে চারটার দিকে বারিধারার কোকাকোলা মোড়ে আরও একটি বাসে আগুন দেওয়া হয় বলে ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা রাসেল শিকদার জানান।
ফায়ার সার্ভিসের কর্তব্যরত কর্মকর্তা রাসেল শিকদার বলেন, প্রথম আগুনের ঘটনা ঘটে শাহজাহানপুরে একটি বাসে। এরপর কাঁটাবন, মতিঝিলের মধুমিতা সিনেমা হলের কাছে, গুলিস্তানে গোলাপ শাহ মাজার এলাকা, বংশালের নয়াবাজার ও প্রেসক্লাবের কাছে বাসে আগুন দেওয়া হয়। প্রতিটি ঘটনায় ফায়ার সার্ভিস আগুন নেভানোর কাজ করেছে। এর মধ্যে কাঁটাবনে বাসটি সম্পূর্ণ পুড়ে যায়। বেলা দেড়টার আগে এসব ঘটনা ঘটেছে।
ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার ওয়ালিদ হোসেন বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে নাশকতা সৃষ্টির লক্ষ্যে দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে বাসে আগুন দিয়েছে। সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ, প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন স্থানে দায়িত্বরত পুলিশ সদস্যদের সহযোগিতায় জড়িত ব্যক্তিদের শনাক্ত করার চেষ্টা চলছে। তিনি বলেন, ঢাকা-১৮ আসনে চলমান উপনির্বাচনকে কেন্দ্র করে এই ঘটনা ঘটেছে কি না, সেটাও খতিয়ে দেখা হচ্ছে।
এদিকে কাঁটাবনের ঘটনার একজন প্রত্যক্ষদর্শী আজিজ সুপার মার্কেটের নিচতলার জমজম হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের কর্মচারী জাহিদ হাসান বলেন, দেড়টার দিকে বাসটি যানজটের কারণে গতি কমাচ্ছিল। তখনই পেছন দিক থেকে ধোঁয়া ওঠা শুরু হয়। বাসের যাত্রীরা দ্রুত নেমে পড়েন। মার্কেটের ওপর থেকে পানি ঢালা হয়। মার্কেট থেকে অগ্নিনির্বাপকযন্ত্র নিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হয়।
আগুনে প্রায় পুরো বাসই পুড়ে গেছে। পরে পুলিশ এসে রেকার দিয়ে গাড়িটি নিয়ে যায়। তবে কীভাবে আগুন লেগেছে, তা তারা দেখেননি। গাড়িটি ছিল দেওয়ান পরিবহনের। দেওয়ান পরিবহনের বাসটির চালক মো. রায়হান বলেন, আমার ৪০ সিটের গাড়িতে ১২-১৩ জন যাত্রী ছিলেন। দুইটার দিকে কাঁটাবন সিগন্যালটা পার হওয়ার পরই হঠাৎ আমার গাড়ির পেছন দিকটায় আগুন দেখতে পাই। তবে পেছনের সিটগুলো পুরো খালি ছিল। আগুন দেখে যাত্রীদের নামিয়ে দেওয়ার পর আমিও দ্রুত নেমে যাই। তিন মিনিটের মধ্যে পুরো গাড়িটা পুড়ে যায়।
দেওয়ান পরিবহনের বাসটির মালিক আবদুর রহমান জানান, তাঁর দুটি বাস আছে। এর মধ্যে পুড়ে যাওয়া গাড়িটির বয়স মাত্র দুই মাস। পুড়ে সব শেষ হয়ে গেল। আরেকজন প্রত্যক্ষদর্শী জানান, জাতীয় প্রেসক্লাবের সামনে রজনীগন্ধা পরিবহনের একটি বাসে আগুন ধরে গেলে যাত্রীরা তড়িঘড়ি করে নেমে যান। কে বা কারা কীভাবে আগুন দিয়েছে, তাৎক্ষণিক বোঝা যায়নি।
এ বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন আর রশীদ বলেন, অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা কাঁটাবন ও প্রেসক্লাব এলাকায় এই দুটি বাসে আগুন দিয়েছে। কেউ হতাহত হননি। এই ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।
এদিকে, ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে উত্তরার মালেকা বানু আদর্শ বিদ্যানিকেতন স্কুল কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণ হয়েছে। ঢাকা মহানগার পুলিশের উত্তরা বিভাগের উপ কমিশনার মো. শহীদুল্লাহ জানান, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ওই কেন্দ্রের সামনে বোমাবাজির পর তারা তিনজনকে গ্রেপ্তার করেছেন।
ওই এলাকায় পুলিশ অভিযান চালাচ্ছে জানিয়ে তিনি বলেন, কিছু ককটেল বিস্ফোরণ হয়েছে। আমরা তিনজনকে গ্রেপ্তার করেছি, কয়েকটি ককটেল উদ্ধার হয়েছে। ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও ঢাকা-১৮ উপ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জি এম সাহতাব উদ্দিন বলেন, ভোটকেন্দ্রের ভেতরে কোনো ধরনের গোলোযোগ হয়নি।
ভালো নির্বাচন হচ্ছে। ভেতরের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোনো ভোটকেন্দ্রে ভোট নেওয়ায় ঝামেলা হচ্ছে না। আওয়ামী লীগ নেতা সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হওয়া এ আসনে বৃহস্পতিবার সকাল ৮টায় ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়, একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে।
বিএনপি প্রার্থী জাহাঙ্গীর হোসেন সকাল পৌনে ১০টার দিকে উত্তরার ৮ নম্বর সেক্টরের মালেকা বানু হাই স্কুল কেন্দ্রে ভোট দিতে যান। তার ঘণ্টাখনেক পর কেন্দ্রের বাইরে ককেটল বিস্ফোরণের ঘটনা ঘটে।
আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ হাবিব হাসান ককটেল বিস্ফোরণের ঘটনার কিছুক্ষণ পর ওই কেন্দ্র পরিদর্শনে যান। ভোটের পরিবেশ নিয়ে এ দুই প্রার্থী পাল্টাপাল্টি বক্তব্যও দিয়েছেন। বিএনপির প্রার্থী তাদের এজেন্টদের বের করে দেওয়া এবং ভয়ভীতি দেখানোর অভিযোগ করেছেন। অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী বলেছেন, ভোট ‘সুষ্ঠু’ হচ্ছে, বিএনপির প্রার্থীর অভিযোগ ‘অসত্য’।
নির্বাচন প্রত্যাখ্যান বিএনপির : ঢাকা-১৮ আসনের উপনির্বাচন প্রত্যাখ্যান করেছে বিএনপি। সেইসঙ্গে দলটি পুনর্নিবাচনের দাবি জানিয়েছে। বৃহস্পতিবার বিকেলে ঢাকা-১৮ আসনে বিএনপি মনোনীত প্রার্থী এস এম জাহাঙ্গীরের নির্বাচন পরিচালনা কমিটির পক্ষ থেকে দলের ভাইস-চেয়ারম্যান আমানউল্লাহ আমান সংবাদ সম্মেলন করে এ দাবি জানান। সংবাদ সম্মেলনে নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়কারী আব্দুস সালামসহ বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী উপস্থিত ছিলেন।
এদিকে ঢাকা-১৮ সংসদীয় আসনের উপনির্বাচন প্রসঙ্গে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, নিকুঞ্জ, খিলক্ষেত ও উত্তরার ১৪টি কেন্দ্রের ৭০টি বুথ পরিদর্শন করেছি। নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমার ধারণা হয়েছে, একাদশ সংসদ নির্বাচনের চেয়ে এ নির্বাচন আরও নিচে নেমে গেছে। নির্বাচন মোটেই অংশগ্রহণমূলক হয়নি।
অন্যদিকে রাজধানীর উত্তরা ৫ নম্বর সেক্টরের আইইএস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেওয়ার পর প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, আমেরিকায় নির্বাচন হয়, বিশ্বের বিভিন্ন দেশে নির্বাচন হয়। সেসব নির্বাচন থেকে আমাদের অনেক শেখার বিষয় আছে। আমরা প্রতিনিয়ত নতুন শিক্ষা নেই। তবে আমেরিকার আমাদের কাছ থেকে শিক্ষা নেওয়া দরকার আছে। কারণ আমরা ইভিএমে (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) ভোট নিয়ে চার/পাঁচ মিনিটের মধ্যে ভোট গণনা করতে পারি। কিন্তু আমেরিকা সেটি পারে না। তাদের এ বিষয়ে আমাদের কাছ থেকে শেখা দরকার।
বিএনপির কেন্দ্রীয় নেতা মাশুকসহ আটক ১০ :
রাজধানীর সাতটি স্থানে বাসে অগ্নিকা-ের ঘটনায় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক খোন্দকার মাশুকুর রহমানসহ (ফরিদপুর বিভাগীয়) দলটির ১০ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকালে রাজধানীর নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে তাদেরকে আটক করা হয়। বিএনপি সহ-দপ্তর সম্পাদক মুনির হোসেন ও স্বেচ্ছাসেবক দলের সহ-সাধারণ সম্পাদক নুরুজ্জামান সর্দার আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
মুনির হোসেন জানান, খোন্দকার মাশুকুর রহমানসহ বিএনপির ১০ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। আটকের পর তাদেরকে পল্টন থানায় নিয়ে যাওয়া হয়। তবে কি অপরাধে তাদেরকে আটক করা হয়েছে এ বিষয়টি নিশ্চিত করতে পারেননি মুনির হোসেন।
এ বিষয়ে জানতে চাইলে মতিঝিল জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) জাহিদুল ইসলাম জাহিদ বলেন, বাসে আগুন দেওয়ার ঘটনায় কয়েকজন সন্দেহভাজনকে আটক করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। আটককৃতদের যাচাই-বাছাই করা হচ্ছে। কেউ অপরাধী না হলে তাকে ছেড়ে দেওয়া হবে।
এদিকে, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও তার স্ত্রী বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানার বাসায় অভিযান চালিয়েছে র‌্যাব। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর খিলগাঁও চৌধুরী পাড়ায় অবস্থিত খোকন-শিরিনের বাসায় এ অভিযান চালানো হয়। বিএনপির সাংগঠনিক সম্পাদক ও দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, শিরিন আপা দুপুরে আমাকে অভিযানের বিষয়ে জানিয়েছেন।


বিজ্ঞাপন