বিএসটিআই’র অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ০৬টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের ও ১ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর খিলগাঁও, রামপুরা, কুর্মিটোলা, কদমতলী এবং মুন্সিগঞ্জ জেলা সদরে এ অভিযান পরিচালিত হয়।


বিজ্ঞাপন

বুধবার ঢাকা মহানগরীর খিলগাঁও এলাকার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মেসার্স আয়জান স্টীল এজেন্সী রড পরিমাপে প্রতি ১০০ কেজিতে ৩ কেজি ৪০০ গ্রাম কম প্রদান করায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই অভিযানে রামপুরা এলাকার মেসার্স মাসুদ ট্রেডিং কর্পোরেশন রড পরিমাপে প্রতি ১০০ কেজিতে ৬০০ গ্রাম কম প্রদান করায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই দিনে বিএসটিআই’র অপর একটি সার্ভিল্যান্স অভিযানে মহানগরীর কুর্মিটোলা এলাকার এভিয়েশন ঢাকা কনসোর্টিয়াম (এভিসি) এর ৬০ মেট্রিকটন ধারণক্ষমতার ২টি ডিজিটাল ট্রাক ওয়েব্রীজ এর ভেরিফিকেশন সনদ গ্রহণ না করে পণ্য পরিমাপের কাজে ব্যবহার করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

এছাড়া গত মঙ্গলবার ঢাকা মহানগরীর কদমতলী এলাকার মেসার্স ইসলাম এন্ড ব্রাদার্স (লৌহজাত পণ্য বিক্রয় কেন্দ্র) ২ মেট্রিক টন ধারণক্ষমতার ৫টি ডিজিটাল প্লাটফর্ম স্কেলের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করে পণ্য পরিমাপের কাজে ব্যবহার করায় সার্ভিল্যান্স টিমের মাধ্যমে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

গত সোমবার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মুন্সিগঞ্জ জেলা সদর এলাকায় মেসার্স ব্রাদার্স সিন্ডিকেট রড পরিমাপে একটি ডিজিটাল প্লাটফর্ম স্কেলে প্রতি ১০০ কেজিতে ২০০ গ্রাম কম প্রদান এবং মেসার্স মনির এন্ড ব্রাদার্স (রড সিমেন্টের দোকান) রড পরিমাপে প্রতি ১০০ কেজিতে ৩০০ গ্রাম কম প্রদান করায় প্রতিষ্ঠান দুইটিকে ৫ হাজার করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার ঢাকা মহানগরীর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে ঊর্ধ্বতন পরীক্ষক মো: রাকিবুল আলম ও পরিদর্শক মো: আল হাসনাত এবং গত ২৩-১১-২০২০ খ্রি: তারিখে মুন্সিগঞ্জ জেলার ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আখিনূর জাহান নিলা এর নেতৃত্বে পরিদর্শক মো: আল হাসনাত ও মো: ইনজামামুল হক অংশগ্রহণ করেন। এছাড়া সার্ভিল্যান্স অভিযানে সহকারী পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন এর নেতৃত্বে পরিদর্শক মো: বিল্লাল হোসেন ও মো: নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন ।