সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রতারণার দায়ে গ্রেফতার দুই জন

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া চাকুরীর বিজ্ঞাপন ও পরে বাংলাদেশের বিভিন্ন এলাকার বীর মুক্তিযোদ্ধাদের কাছে পত্র দিয়ে প্রতারণা করে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অপরাধে প্রতারক ১। মোঃ শাহীন সরকার (৩৫) ও ২। মোঃ মিজানুর রহমান (৩৮)-কে ০৭/১২/২০২০ সন্ধ্যা ০৭.৩০ ঘটিকায় ঢাকার সাভার এলাকা থেকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম এর সাইবার ক্রাইম ইনভেষ্টিগেশন বিভাগ (ই ফ্রড টীম)।
তাদের নিকট থেকে অপরাধ কাজে ব্যবহৃত ফেসবুক আইডি, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের মাননীয় সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মাননীয় সচিব মহোদয়গণের সিল, প্রতারণার কাজে ব্যবহৃত অন্যান্য সীল, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের মাননীয় সচিবের সীল ও ভূয়া স্বাক্ষর সম্বলিত বিভিন্ন কোম্পানীকে চাকুরী দেয়ার অনুমোদনপত্র, বীর মুক্তিযোদ্ধাগণের নাম সম্বলিত গেজেট, প্রাথমিক শিক্ষকগণের নামের তালিকা সম্বলিত গেজেট, প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন ও ৫টি সিম উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃতরা হচ্ছেঃ
১। মোঃ শাহীন সরকার (৩৫)
২। মোঃ মিজানুর রহমান (৩৮)
অভিযুক্তরা দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে চাকুরীর বিজ্ঞাপন, বিভিন্ন মন্ত্রণালয়ের জব এমনকি মুক্তিযোদ্ধার সংশোধিত তালিকায় অন্তর্ভুক্তি সহ নানা কাজের প্রলোভন দেখিয়ে নেটিজেনদের মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করে তাদের কে বিভিন্ন সেবা দেয়ার নাম করে যোগাযোগ করতে বলতো ও বিভিন্ন মাধ্যমে টাকা হাতিয়ে নিত। এ ছাড়াও বাংলাদেশের বিভিন্ন এলাকার বীর মুক্তিযোদ্ধাদের মাধ্যমে লোক নেয়া হবে এই মর্মে তাঁদের কাছে পত্র দিয়ে (খাওয়া ও পোষাক বাবদ/মোটর সাইকেলের ড্রাইভিং লাইসেন্সের লার্নার কার্ড বাবদ/সিকিউরিটি মানি হিসেবে টাকা নিতেন) প্রতারণা করে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়। বিশেষ প্রাযুক্তিক সহায়তায় সিটি-সাইবার ক্রাইম ইনভেষ্টিগেশন বিভাগ আসামীদের শনাক্ত করে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামীরা ঘটনায় তাদের সম্পৃক্ততার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছে এবং গত ৫ বছর ধরে এই প্রতারণা করছে বলে জানায়। পলাতক সহযোগী আসামীদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।
প্রতারকদের বিরুদ্ধে রাজধানীর সবুজবাগ থানায় গত ০৫/১২/২০২০ তারিখে একটি মামলা দায়ের করা হয়েছে যার নম্বর-০৬, ধারা-ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৪/৩৫ এবং দন্ডবিধি-৪১৭/৪১৯/৪২০/৪৬৫/৩৪।
অদ্য আসামীদের ০৭ দিনের রিমান্ড চেয়ে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে।


বিজ্ঞাপন