উদ্যোক্তাদের সঠিক প্রশিক্ষণ প্রদান অপরিহার্য্য

সারাদেশ সিলেট

নিজস্ব প্রতিনিধি : রোববার চেম্বার কনফারেন্স হলে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব), সিলেট জেলা শাখার যৌথ উদ্যোগে “সম্পদের দক্ষ ও কার্যকরী ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে উৎপাদনশীলতা ও পণ্যের গুণগত মান বৃদ্ধি” বিষয়ক ০২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশ এর পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ। প্রধান অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার বলেন, উৎপাদনশীলতা ও পণ্যের গুণগত মান বৃদ্ধিতে উদ্যোক্তাদের সঠিক প্রশিক্ষণ প্রদান অপরিহার্য্য। পণ্যের মান বৃদ্ধির মাধ্যমে আমাদেরকে আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে হবে। এক্ষেত্রে ভোক্তাসাধারণকে স্বদেশী পণ্য ক্রয়ের প্রবণতা বাড়াতে হবে। তিনি বঙ্গভঙ্গ ও স্বদেশী আন্দোলনের প্রেক্ষাপট উল্লেখ করে বলেন, ব্রিটিশ পণ্য বর্জন করে স্বদেশী পণ্য ক্রয়ের মাধ্যমে তৎকালীন জনগণ উপনিবেশিক শাসকদের প্রতি অসহযোগীতা প্রকাশ করেছিলেন। বর্তমানেও দেশীয় পণ্যের বিকাশে এবং দেশীয় পণ্যকে বিশ্বব্যাপী পরিচিত করতে আমাদেরকে দেশীয় পণ্যের ব্যবহার বাড়াতে হবে এবং একই সাথে উৎপাদনশীলতা ও পণ্যের গুণগত মান বৃদ্ধির মাধ্যমে বর্তমান বিশ্বে নিজেদের স্বকীয়তা ধরে রাখতে হবে।


বিজ্ঞাপন

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব), সিলেট জেলা শাখার সভাপতি ও সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক আলীমুল এহছান চৌধুরী, সেমিনার ওয়ার্কশপ সাব কমিটির আহবায়ক ও সিলেট চেম্বারের পরিচালক মাসুদ আহমদ চৌধুরী এবং ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের সিনিয়র রিসার্চ অফিসার মোঃ নজরুল ইসলাম।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব বলেন, বিশ্ববাজার এখন অত্যন্ত প্রতিযোগিতামূলক। প্রযুক্তির কল্যাণে কোন বিষয়ই এখন মানুষের অজানা নয়। এই প্রযুক্তি ও প্রতিযোগিতামূলক যুগের সাথে তাল মিলাতে হলে আমাদের উদ্যোক্তাদেরকেও সময়োপযোগী প্রশিক্ষণ প্রদান করতে হবে। সিলেট চেম্বার অব কমার্স নীতিগত দায়িত্ববোধ থেকে এ কাজটি নিরলসভাবে করে যাচ্ছে এবং ভবিষ্যতেও এর ব্যত্যয় ঘটবেনা। বর্তমান সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নে যে পরিকল্পনা গ্রহণ করেছেন তা বাস্তবায়নে বদ্ধ পরিকর। তিনি প্রশিক্ষণ কর্মশালা থেকে লব্ধ অভিজ্ঞতা নিজ নিজ কর্মক্ষেত্র ও ব্যবসা-বাণিজ্যে কাজে লাগানোর জন্য উদ্যোক্তাদের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মোঃ মামুন কিবরিয়া সুমন, খন্দকার ইসরার আহমদ রকী, নাসিব সিলেট এর সহ সভাপতি জুবায়ের রকিব চৌধুরী, এনপিও’র গবেষণা কর্মকর্তা নাহিদা সুলতানা রতœা, মোঃ আকিবুল হক, ফুলকলি ফুড প্রোডাক্ট্স এর ডিজিএম মোঃ জসিম উদ্দিন খন্দকার এবং প্রশিক্ষণার্থীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিনতি দেবী।