আয়ুর্বেদিক ঔষধ সম্পর্কে কিছু কথা

স্বাস্থ্য

ডা. ওয়াজেদ হোসেন
* আয়ুর্বেদিক ঔষধের পার্শ্ব – প্রতিক্রিয়া নাই এই কথার অর্থ কি?


বিজ্ঞাপন

সহজ ভাষায় পার্শ্ব – প্রতিক্রিয়া হল আপনি কোন অসুখের জন্য কোন ঔষধ সেবন করলে তা আপনার ঐ অসুখটা ভাল করার পাশা পাশি আপনার শরীরে অন্য কোন খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করা। এই ধরনের পার্শ্ব- প্রতিক্রিয়া সাধারণত আয়ুর্বেদিক ঔষধে হয় না।

* তাহলে কি আয়ুর্বেদিক ঔষধ ইচ্ছামত খাওয়া যাবে?

অবশ্যই না কারণ আয়ুর্বেদিক ঔষধের পার্শ্ব- প্রতিক্রিয়া না থাকলেও ক্রিয়া রয়েছে যার ফলে আপনি সঠিক ডোজে এটা গ্রহণ না করলে এর স্বাভাবিক ক্রিয়ার কারনেই আপনি ক্ষতিগ্রস্থ হতে পারেন । উদাহরণ স্বরুপ আপনি শরীরের জন্য উপকারী যে কোন খাবার যদি বেশি পরিমানে খান সেটা অবশ্যই আপনার উপকার না করে ক্ষতি করবে আর এটাতো ঔষধ যা বিভিন্ন রোগের জন্য তৈরি করা হয়েছে। তাই অবশ্যই আপনাকে নির্দিষ্ট ডোজে ঔষধ গ্রহণ করতে হবে।

* আয়ুর্বেদিক ঔষধ কি চিকিৎসকের পরামর্শ ছাড়া গায়ে লিখা কার্যকরীতা দেখে খাওয়া যাবে?

এইটাও আপনার জন্য বিপদজনক হতে পারে কারণ আয়ুর্বেদিক ঔষধের লেবেলে শুধু কার্যকরীতা লিখা থাকে কিন্তু ঐ ঔষুধটা কারা খেতে পারবে না, কোন কোন অসুখ থাকলে সেটা খাওয়া যাবে না বা ঐটা খাওয়ার পরে কোনো ধরনের সমস্যা হলে কি করতে হবে এই বিষয়গুলোর কোন নির্দেশনা ঔষধের লেবেলে দেওয়া থাকে না , যেই তথ্যগুলো একজন রেজিঃ চিকিৎসক জানেন, তাই প্রাকৃতিক নিরাপদ ঔষধ হওয়া স্বত্তেও এই ঔষধ প্রেসক্রিপশন ছাড়া খাওয়াটা বুদ্ধিমানের কাজ হবে না।

লেখক : মেডিকেল অফিসার (আয়ুর্বেদিক), উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পবা, রাজশাহী