বিএসটিআই’র অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ১ টি পেট্রোল পাম্পের বিরুদ্ধে মামলা ও ১টি পেট্রোল পাম্প’কে ১ লক্ষ টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।
ঢাকা মহানগরীর পশ্চিম কাফরুল, বেগম রোকেয়া সরণি এলাকায় ২২-১২-২০২০ তারিখে বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত গিয়ে দেখতে পায় মেসার্স হাসান ফিলিং এন্ড সার্ভিসিং স্টেশন জ্বালানি তেল পরিমাপে ৩টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ৯৬০, ৪১০ ও ৩৫০ মিলি লিটার, ১টি পেট্রোল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৩৫০ মিলি লিটার এবং ১টি ডুয়েল ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ২০০ ও ১৮০ মিলি লিটার করে কম প্রদান করছে। জ্বালানি তেল পরিমাপে কম প্রদান করায় ভ্রাম্যমাণ আদালত প্রতিষ্ঠানটিকে ১ লক্ষ টাকা জরিমানা এবং ক্রটিপূর্ণ ডিসপেন্সিং ইউনিটগুলো দ্বারা জ্বালানি তেল বিক্রয়/বিতরণ বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।
ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে পরিদর্শক মো: ইনজামামুল হক এবং মো: নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।
এছাড়াও একই এলাকায় ২১-১২-২০২০ তারিখে স্কোয়াড অভিযান পরিচালনা করে মেসার্স এ.এস ফিলিং স্টেশন জ্বালানি তেল পরিমাপে ২টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ৭৬০ ও ৭২০ মিলি লিটার এবং ১টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৮৫০ মিলি লিটার করে কম প্রদান করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয় এবং ক্রটিপূর্ণ ডিসপেন্সিং ইউনিট দ্বারা জ্বালানি তেল বিক্রয়/বিতরণ বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।
স্কোয়াড অভিযানে সহকারী পরিচালক মফিজ উদ্দিন আহমাদ এর নেতৃত্বে ঊর্ধ্বতন পরীক্ষক মো: রাকিবুল আলম, পরিদর্শক মো: বিল্লাল হোসেন ও মো: নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।


বিজ্ঞাপন