সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করুন : দুদক সচিব

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : আজ দুদকের মহাপরিচালক ও পরিচালক পদমর্যাদার কর্মকর্তাদের সাথে কমিশনের শুদ্ধাচার ও নৈতিকতা কমিটির এক সভায় সভাপতির বক্তব্যে দুদক সচিব কর্মকর্তাদের উদ্দেশ্যে এ মন্তব্য করেন।


বিজ্ঞাপন

তিনি বলেন, কর্মকর্তাদের সুচিন্তিত, সুপরিকল্পিত বিরামহীন কর্মপ্রয়াসের মাধ্যমে প্রতিষ্ঠানের মর্যাদা বিকশিত করতে হবে। এসব কার্যক্রমের মাধ্যমেই প্রতিষ্ঠানটি জনআস্থার সর্বোচ্চ শিখড়ে পৌঁছে যাবে। দুর্নীতি দমন ও প্রতিরোধে মানুষের আস্থা অর্জনের কোনো বিকল্প নেই। আপনাদের প্রত্যেকের জন্য সুনির্দিষ্ট দায়িত্ব নির্ধারত রয়েছে। নির্দিষ্ট সময়ে নির্ধারিত দায়িত্ব পালন করতে হবে। নির্ধারিত দায়িত্ব পালনে ব্যর্থ হলে, তাদের বিরুদ্ধে অপ্রিয় সিদ্ধান্ত নেওয়াই সমীচীন হবে বলে আমরা মনে করি।

দুদক সচিব আরো বলেন, দুদকের কাজে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। কমিশনের কার্যক্রম মনিটরিং ও দ্রæত করার ক্ষেত্রে তথ্য-প্রযুক্তির কোন বিকল্প নেই। দুদকের সকল সমন্বিত জেলা কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ের প্রশাসনিক ও আর্থিক বিষয়াদি সংক্রান্ত নথিসমূহ ইলেকট্রনিক নথিতে (ই-নথি)উপস্থাপনের নির্দেশনা দিয়ে দুদক সচিব বলেন, আগামী এক সপ্তাহের মধ্যেই অবশ্যই এ জাতীয় সকল নথি ইÑনথিতে উপস্থাপন করতে হবে। এর কোনো প্রকার ব্যত্যয় চলবে না। মানুষের মর্যাদা হানি হয় এমন কার্যক্রম করা যাবে না। মানুষের সামাজিক মর্যাদা রক্ষায় সকলকে কাজ করতে হবে। পাশাপাশি দুর্নীতিপরায়ণদের বিরুদ্ধে দৃঢ় আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে। দুর্নীতি নিয়ন্ত্রণে আমরা সবাই সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সাাথে দায়িত্ব পালন করবো। চিন্ত-চেতনা ও মননে সর্বদাই দুর্নীতিবিরোধী মানসিকতার বহিঃপ্রকাশ ঘটাতে হবে।

দুদকের প্রতিরোধ অনুবিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল-এর উপস্থাপনায় এ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দুদকের মানিলন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আ ন ম আল ফিরোজ, বিশেষ তদন্ত অনুবিভাগের মহাপিরচালক সাঈদ মাহবুব খান, প্রশাসন অনুবিভাগের মহাপরিচালক মোঃ জহির রায়হান, তদন্ত অনুবিভাগের মহাপরিচালক মোঃ জাকির হোসেন, পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী প্রমুখ।