আমাদের বিশ্বাস- এই শিশুরা বিপথগামী হবে না!

চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক : অনাথ ও পথশিশুরা সমাজে নানা অবহেলার শিকার। নানা অপূর্ণতার মধ্য দিয়ে তারা বেড়ে ওঠে। এর সুযোগে তাদেরকে কৌশলে কুপথে পরিচালিত করে সমাজের এক শ্রেণির মানুষ। এর ফলে তাদের অনেকে মাদকাসক্তও হয়ে পড়ছে। ছিনতাইকারী-জঙ্গিরাও সুবিধাবঞ্চিত এসব শিশুদের বিপথগামী করতে টার্গেট করে।

এমন অবস্থায় পিতৃ-মাতৃহীন এসব শিশুদের সুপথে পরিচালিত করা, সচেতন করা ও পুলিশ সম্পর্কে স্বচ্ছ ধারণা দিতে ‘শপ উইথ কপ- খুশির ঝুড়ি হাতে, চলি পুলিশের সাথে’ শীর্ষক ব্যতিক্রমী একটি কর্মসূচি আয়োজন করে চট্টগ্রাম মহানগর পুলিশ।

উক্ত কর্মসূচির অংশ হিসেবে গত ২৩ ডিসেম্বর চট্রগ্রাম মহানগর পুলিশের সহায়তায় চট্টগ্রাম নগরের গোলপাহাড় মোড়ের সুপারশপ স্বপ্ন-তে নগরের ইলমুল কোরআন একাডেমি, প্রবর্ত্তক সংঘ অনাথ আশ্রম, টাইগারপাস বস্তি ও বকুলতলা বস্তির ৬০ জন শিশু ইচ্ছেমতো বাজার করার সুযোগ পায়। সিএমপির উত্তর বিভাগে কর্মরত সকল স্তরের পুলিশ সদস্যগণ নিজ বেতন হতে নির্দিষ্ট পরিমাণ অর্থ দিয়ে সুবিধাবঞ্চিত এসকল শিশুদের অপূর্ণ ইচ্ছা পূরণে সহায়তা করেন। এছাড়াও এই উদ্যোগে সহযোগী হিসেবে ছিল সুপার শপ স্বপ্ন, স্বনামধন্য রেস্টুরেন্ট বারকোড এবং সেবাধর্মী প্রতিষ্ঠান যাত্রী ছাউনী।

এ আয়োজনের মাধ্যমে নিজেদেরকে নতুন একটি পৃথিবীতে আবিস্কার করেছে সুবিধাবঞ্চিত ৬০ শিশু। সেদিন সুবিধাবঞ্চিত শিশুগুলোর হাতে ছিল ‘মাদক ও জঙ্গিবাদকে না’ লেখা প্ল্যাকার্ড। এছাড়া মাদক ও জঙ্গিবিরোধী শপথও করে এসব শিশুরা। আমরা বিশ্বাস করি, এই শিশুরা মানবিক গুণাবলি সম্পন্ন হবে, কিশোর গ্যাং, মাদক-জঙ্গিবাদে জড়াবে না।