স্কুল বহির্ভূত ঝরে পড়া শিশুদেরকে বিদ্যালয়ে ফিরিয়ে আনতে হবে

রাজধানী শিক্ষাঙ্গন

নিজস্ব প্রতিবেদক : টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিতকরণে শিক্ষিত জাতির বিকল্প নেই, স্কুল বহির্ভূত, ঝরে পড়া ও সুবিধাবঞ্চিত শিশুদের একটি নির্দিষ্ট নমনীয় পদ্ধতিতে শিক্ষা দানের মাধ্যমে তাদের সক্ষমতা অর্জন পরবর্তী নিকটস্থ প্রাথমিক বিদ্যালয়ে ফিরিয়ে দিয়ে পঞ্চম শ্রেণি উত্তীর্ণ করানো আমাদের সকলের নৈতিক দায়িত্ব। ডলফিন প্রি-ক্যাডেট এন্ড হাইস্কুল, পূর্ব জুরাইন, কদমতলী, ঢাকা-য় একটি স্থানীয় পর্যায়ের স্টেকহোল্ডার সভায় কে এম সাঈদা ইরানী, থানা শিক্ষা অফিসার মহোদয় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি আরো বলেন, প্রাথমিক শিক্ষা ও উপানুষ্ঠানিক শিক্ষা আমরা দু’টি সেক্টর এক এবং অভ্ন্নি, আমাদের একটাই উদ্দেশ্য সকল শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা ।
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সার্বিক তত্ত্বাবধানে জাতীয় পর্যায়ের সুনাম ধন্য বেসরকারি সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশন (জেসিএফ) তার সহযোগী সংগঠন এসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট এন্ড সোশ্যাল ওর্য়াক (এডিএস) ও সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস) কে সাথে নিয়ে আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচি (পিইডিপি-৪) এর আওতায় এবিএএল নমনীয় পদ্ধতির মাধ্যমে ঢাকা, সিলেট ও গাইবান্ধা জেলায় ১ হাজার উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় পরিচালনা করছেন, যেখানে মোট শিক্ষার্থী সংখ্যা ৩০ হাজার ।
জেসিএফ, আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচির ডকুমেন্টেশন অফিসার মো: বনি আমিন খান এর সঞ্চালনায় ঢাকা জেলার ডিস্ট্রিক্ট ম্যানেজার এ টিএম রুহল আমিন একটি ভিডিও ডকুমেন্টরি ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপনা করেন। উক্ত স্টেকহোল্ডার সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৫৩ নং ওয়ার্ড কাউন্সিলর মো. মীর হোসেন মীরু, ৫২ নং ওর্য়াড কাউন্সিলর মো. রুহুল আমিন, সংরক্ষিত মহিলা আসন-২৪ (৬১,৬২ও৬৩) নং ওর্য়াড কাউন্সিলর ফারহানা ইয়াসমিন কুয়াশা ও থানা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর সুরাইয়া ইসলাম। বিশেষ অতিথিবৃন্দ তাদের সহযোগিতার হাত প্রসারিত করণের মাধ্যমে সকল শিক্ষার্থীর জন্ম সনদ নিশ্চিত করণ ও বাল্যবিবাহ রোধে অগ্রণী ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।
জেসিএফ এর ডিরেক্টর প্রোাগ্রাম কাজী মাজেদ নওয়াজের সভাপতিত্বে স্টেকহোল্ডার সভায় শিক্ষার্থী অভিভাবক, স্কুল ম্যানেজমেন্ট কমিটির সদস্য, ধর্মীয় নেতা, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, এনজিও প্রতিনিধি, যুব সংগঠন এবং বিভিন্ন পেশাজীবীর লোকজন উপস্থিত ছিলেন ।