অভয়নগরে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা সভাপতির বাড়ি থেকে ৫ বস্তা সরকারি বই উদ্ধার

খুলনা শিক্ষাঙ্গন সারাদেশ

অভয়নগর প্রতিনিধি : যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার সভাপতির বাড়ি থেকে ৫ বস্তা সরকারি বই উদ্ধার করেছে অভয়নগর থানা পুলিশ। শনিবার সকালে নওয়াপাড়া পৌরসভা এলাকার নর্থবেঙ্গল রোড সংলগ্ন মাদ্রাসার সভাপতি আনোয়ার মাস্টারের বাড়ি থেকে বইগুলো উদ্ধার করা হয়। অভয়নগর থানা পুলিশের এসআই ইসরাফিল হোসেন শামীম জানান, গোপন সংবাদের ভিত্তিত্বে উপজেলা শিক্ষা অফিসারের নেতৃত্বে থানা পুলিশের সহযোগীতায় যৌথ অভিযানে নর্থবেঙ্গল রোড এলাকার আনোয়ার মাস্টারের বাড়ি থেকে ২০২০ ও ২০২১ শিক্ষাবর্ষের ১ম ও ২য় শ্রেণীর ৫ বস্তা বিনামূল্যে বিতরণের জন্য সরকারি বই জব্দ করে থানা হেফাজতে রাখা হয়েছে।
জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলাম জানান, সরকারি বই মাদ্রাসায় না রেখে সভাপতির বাড়িতে রাখার অপরাধে মাদ্রাসা প্রধান মোঃ আব্দুল ওয়াদুদ মোল্যাকে শোকজ করা হয়েছে। পাশাপাশি উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসারকে আহবায়ক করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট হাতে পাওয়ার পর তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
সরকারি বই প্রতিষ্ঠানে না রেখে বাড়ি রাখার বিষয়ে জানতে চাইলে নওয়াপাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার সভাপতি আনোয়ার মাস্টার বলেন, করোনা ভাইরাসের কারণে প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় এবং মাদ্রাসায় ভালো কোনো ঘর না থাকায় মাদ্রাসার শিক্ষকরা আমার বাড়িতে বইগুলো রেখেছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাজমুল হুসাইন খাঁন জানান, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা কমিটির সভাপতির বাড়ি থেকে সরকারি বই উদ্ধারের ঘটনাটি সঠিক। তবে বিষয়টি তদান্তধীন থাকায় কোনো কিছু বলা যাচ্ছে না। তিনি দোষী হলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম জানান, এক মাদ্রাসা শিক্ষকের বাড়ি থেকে গোপন সংবাদের ভিত্তিত্বে ৫ বস্তা সরকারি বই উদ্ধার করা হয়েছে। এই বিষয় নিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের পক্ষ থেকে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন শেষে অভিযোগ অথবা মামলা করলে আইন গত ব্যবস্থা নেওয়া হবে।