দুদক এনফোর্সমেন্ট ইউনিটের অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : নড়াইল জেলার লোহাগড়া উপজেলায় সড়কে নিম্নমাণের কাজ করার অভিযাগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আগত অভিযোগের প্রেক্ষিতে যশোর জেলা কার্যালয়ের উপপরিচালক মোঃ নাজমুচ্ছায়াদাত এর নেতৃত্বে আজ (০৩-০১-২০২০ খ্রি:) এ অভিযান পরিচালিত হয়। সরেজমিন পরিদর্শনে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় দুদক টিম। টিম অভিযোগ পায়, নিম্নমানের খোয়া দিয়ে উক্ত নির্মাণ কাজ পরিচালিত হচ্ছে। এলাকাবাসী দুদক টিমকে অবহিত করে, নিম্নমানের কাজ বন্ধ করতে অনুরোধ করা তা আমলে না এনে সড়কটি নির্মাণ অব্যাহত রয়েছে। নিরপেক্ষ যাচাইয়ে খোয়া কম দিয়ে কমপক্ষে ৭৫ ভাগ বালু দিয়ে নির্মাণকাজ চলছে, এমন প্রমাণ পায় দুদক এনফোর্সমেন্ট টিম। প্রাথমিক পর্যবেক্ষণের প্রেক্ষিতে উল্লিখিত সড়ক নির্মাণের বাস্তবায়নকারী কর্তৃপক্ষ এলজিইডি-কে যথাযথ মান নিশ্চিতকরণের অনুরোধ করা হয়। উক্ত নির্মাণকাজ যথাযথভাবে সম্পাদন করে তবেই বিল পরিশোধ করা হবে, এলজিইডি কর্তৃপক্ষ এই মর্মে দুদক টিমকে নিশ্চয়তা প্রদান করে।

চট্টগ্রামে একটি বিদ্যালয়ে ভুয়া বিল ভাউচার সৃজনপূর্বক অর্থ উত্তোলন ও আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ হতে আজ এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে দুদক টিম অভিযোগ সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করে। সংগৃহীত তথ্য যাচাইপূর্বক কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করবে অভিযান পরিচালনাকারী টিম।

রাজবাড়ীতে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ইউনিয়ন পরিষদের পুকুর ভরাট করে অবৈধভাবে মার্কেট নির্মানের অভিযোগে এবং রাজধানীতে অনুমোদনহীনভাবে ক্ষমতার অপব্যবহার করে অফিসের গাড়ি ব্যবহার করে সরকারি অর্থ অপচয়ের অভিযোগে যথাক্রমে সমন্বিত জেলা কার্যালয়, ফরিদপুর এবং সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ হতে অপর ২টি অভিযান পরিচালিত হয়েছে।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৪ জেলা প্রশাসক বরাবর দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।