সার্ভার বিকল রেলের টিকিট পেতে ভোগান্তি যাত্রীদের

অর্থনীতি এইমাত্র জাতীয় ঢাকা রাজধানী

বিশেষ প্রতিবেদক : দেরিতে শুরু, শুরুতেই সার্ভার হ্যাং, অকার্যকর ই-টিকিটিং ব্যবস্থা-এমন নানা অব্যবস্থা নিয়ে শুরু হয়েছে ট্রেনের আগাম টিকিট বিক্রি। ভোগান্তি কমাতে এবং যাত্রীসেবার মান বাড়াতে এবারই প্রথম ঢাকার পাঁচটি স্থান থেকে টিকিট বিক্রি করা হচ্ছে। তবে অভিযোগের কমতি নেই। তদন্তে দুদকের একটি প্রতিনিধি দল কমলাপুর রেলস্টেশন পরিদর্শনে যান। এর কিছুক্ষণ পর রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন কমলাপুর রেলস্টেশন পরিদর্শন করে ই-টিকিটিং-এর অব্যবস্থাপনার জন্য দুঃখ প্রকাশ করেন।
ঈদুল ফিতরকে সামনে রেখে রেলের আগাম টিকিট বিক্রির প্রথমদিন। অথচ কমলাপুরে চিত্রটা বিগত বছরগুলোর তুলনায় আলাদা। যাত্রী চাপ থাকলেও নেই সেই উপচে পড়া ভিড়। এবারই প্রথম কমলাপুর ছাড়াও রাজধানীতে আরো চারটি স্থানে আগাম টিকিট দেয়ায় কমেছে বাড়তি চাপ। তবে কাঙ্ক্ষিত টিকিট হাতে পেয়ে উচ্ছ্বাস সেই চিরচেনা।
একজন বলেন, টিকিট হাতে পেয়ে মনে হচ্ছে সোনার হরিণ পেয়ে গেলাম। আরেকজন বলেন, এখন তো আর কষ্ট নেই, টিকিট পেয়েছি এটাই বড় কথা।
অনলাইনে অ্যাপসের মাধ্যমে ৫০ শতাংশ টিকিট বিক্রির কথা থাকলেও তা কিনতে গিয়ে ভোগান্তি পোহাচ্ছেন যাত্রীরা। সেইসঙ্গে টিকিট বিক্রি কার্যক্রম শুরু না করতেই সার্ভার হ্যাং করায় বিক্রি বেশ কিছুক্ষণের জন্য স্থগিত থাকায় ক্ষোভ জানান যাত্রীরা।
একজন ভুক্তভোগী বলেন, গত মঙ্গলবার থেকেই অনলাইনে ঢুকতে পারছি না। অ্যাপস বা ওয়েবসাইটেই হোক।
ঘটনা তদন্তে দুদকের একটি প্রতিনিধি দল কমলাপুর রেলস্টেশন পরিদর্শনে যান। এর কিছুক্ষণ পর রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন কমলাপুর রেলস্টেশন পরিদর্শনে এসে ই-টিকিট কার্যক্রমের ব্যর্থতার দায় মেনে নিয়ে দুঃখ প্রকাশ করেন।
দুদকের উপ-সহকারী পরিচালক মনিরুল ইসলাম জানিয়েছেন, সেখানকার কর্মকর্তা জানিয়েছেন সার্ভার ডাউন হয়ে যাচ্ছে। তাই টিকিট পেতে একটু সমস্যা হচ্ছে। সার্ভার ডেভেলপমেন্টের কাজ চলছে।
তিনি আরো বলেন, আমরা তাদের বলেছি, যেন কোনো কালোবাজারি না হয়, সেদিকে সতর্ক থাকতে। কালোবাজারি হলে পদক্ষেপ নেয়া হবে। রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, অ্যাপ যদি সিএমএস তার সার্ভিস দিতে না পারে, সিএমএসের যেমন ব্যর্থতা সেটা আমাদের ঘাড়েও আসে। ৫ দিনের সময় দেয়া আছে সিএমএসকে। আজকের টিকিট সে পাঁচদিনের মধ্যে দিয়ে দেবে। ৫ দিনের মধ্যে দিতে না পারলে আমরা সেটা কাউন্টারে দিয়ে দেব।
রাজধানীর কমলাপুর ছাড়াও বিমানবন্দর, তেজগাঁও, ফুলবাড়িয়া, বনানী স্টেশন থেকে দেয়া হচ্ছে ৩১ মের অগ্রিম টিকিট। এতে কিছুটা স্বস্তি এসেছে টিকিট প্রত্যাশীদের মাঝে।
একই অবস্থা চট্টগ্রামের। কাউন্টার থেকে টিকিট পেতে অনেক যাত্রী লাইনে দাঁড়িয়েছেন মধ্যরাতেই। বার বার সার্ভার ডাউনের কারণে প্রচ- গরমে যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *