রূপনগর খালে নৌকা চালাতে চান মেয়র আতিক

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর রূপনগর খাল দিয়ে নৌকা চালিয়ে তুরাগ নদীতে যেতে চান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। বুধবার মিরপুরের রূপনগর খাল পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।
এসময় খালটির অবৈধ অংশ উদ্ধার করে নৌকাভ্রমণ হবে বলেও আশা প্রকাশ করেন ডিএনসিসি মেয়র।
তিনি বলেন, এক সময় রূপনগর খালে অনেক আবর্জনা ছিল। সেগুলো পরিষ্কার করা হয়েছে। প্রতিদিন ৫০ থেকে ৬০ জন কর্মী কাজ করে ১৫ দিনে খালটি পরিষ্কার করেছে। খালটি প্রায় দুই কিলোমিটার লম্বা এবং সর্বোচ্চ ৬০ ফুট চওড়া। এখন কাজ হচ্ছে খাল এবং এর আশপাশের অংশ সুন্দর করা। খালের পাড়ে প্রাথমিকভাবে গাছ লাগানো হবে। এরপর সাইকেল লেন তৈরি করা হবে। এই খালের সঙ্গে তুরাগ নদীর সংযোগ করা হবে।
মেয়র বলেন, খাল পুরোপুরি পরিষ্কার হলে স্থানীয় বাসিন্দাদের অনেক ধরনের সুবিধা হবে। এই এলাকায় মনিপুর স্কুল, কমার্স কলেজ এবং একটি বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান আছে। শিক্ষার্থীদের যাতায়াতের সময় প্রধান সড়কে চাপ পড়ে। রূপনগর খালের পাশে ওয়াকওয়ে এবং সাইকেল লেন করতে পারলে সবাই যাতায়াত করতে পারবে। এখানে ওয়াক ওয়ে এবং সাইকেল লেন করব। সবুজায়নের জন্য ইতিমধ্যে গাছ লাগানো হয়েছে।
খালের পাড়ে থাকা সব অবৈধ স্থাপনা নিজ উদ্যোগে সরিয়ে নেওয়ার আহ্বান জানান তিনি।
খাল পরিদর্শনের সময় ডিএনসিসির সাত নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তফাজ্জল হোসেন টেনু, ছয় নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তাইজুল ইসলাম বাপ্পি, ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান মেয়রের সঙ্গে ছিলেন।


বিজ্ঞাপন