ভারতে উজবেকিস্তানের রাষ্ট্রদূতের বাংলাদেশ দূতাবাস পরিদর্শন

আন্তর্জাতিক

 

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা একযোগে স্বীকৃতি সহ ভারতে উজবেকিস্তানের রাষ্ট্রদূত জনাব দিলশোদ আখাতভ (উপ-পররাষ্ট্রমন্ত্রী) তাশখন্দে বাংলাদেশ দূতাবাসে গিয়েছিলেন এবং বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জাহাঙ্গীর আলম।
বৈঠককালে বাংলাদেশ রাষ্ট্রদূত তার উজবেক রাষ্ট্রপতিকে ২০২১ সালের প্রথম প্রান্তিকে প্রথম এফওসি বৈঠক করার জন্য বাংলাদেশ দূতাবাসের উদ্যোগকে সহায়তা করার, কূটনৈতিক ও সরকারী পাসপোর্টের জন্য ভিসা ছাড়ের চুক্তি স্বাক্ষর করার জন্য, সরাসরি ফ্লাইট তাশকেন্ট-ঢাকা-তাশখন্দ ও ইউরোপের দিকে যাত্রা করার আহ্বান জানান ঢাকায় যৌথ কার্যনির্বাহী কমিশনের তৃতীয় বৈঠক, পর্যটন ক্ষেত্রে চুক্তি স্বাক্ষর, দ্বিগুণ কর এড়ানো সংক্রান্ত চুক্তি চূড়ান্ত করা এবং ঢাকায় নতুন দূতাবাস স্থাপন করা।
এইচ.ই. মিঃ আখাতভ বাংলাদেশ রাষ্ট্রদূতকে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় ইস্যুগুলির প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য তাঁর সরকারের কাছে বিষয়টি গ্রহণের আশ্বাস দিয়েছেন। ডিসিএম এবং বাংলাদেশ দূতাবাসের মন্ত্রী নৃপেন্দ্র চন্দ্র দেবনাথ এবং নয়াদিল্লিতে উজবেকিস্তান দূতাবাসের প্রথম সচিব আজমজান মনসুরভ বৈঠকে উপস্থিত ছিলেন। সভা শেষে এইচ.ই. দিলশোদ আখাতভ বঙ্গবন্ধু কোণে গিয়ে সেখানে দর্শকদের বইতে স্বাক্ষর করেছেন।