উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের জয় ফিরেই আরেকটা রেকর্ড সাকিবের

ক্রিকেট এইমাত্র খেলাধুলা রাজধানী

স্পোর্টস রিপোর্টার : দীর্ঘ ১০ মাস পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ম্যাচ দিয়ে মাঠে ফিরেছেন টাইগাররা। তবে দীর্ঘদিন পর জয় দিয়েই শুরু করলো বাংলাদেশ। মিরপুরে প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারাল তামিম-সাকিবরা। এর আগে সাকিব আল হাসানের ঘূর্ণি, অভিষিক্ত হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমানের সিমিং বোলিংয়ে ৩২.২ ওভারে মাত্র ১২২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাট করতে নেমে ৪৭ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। কিন্তু উইকেট থিতু হয়েও ক্যারিবীয় পেসার আকিল হোসেইনের বলে বোল্ড হয়ে ফিরেছেন লিটন। বিদায়ের আগে এই ডানহাতির ব্যাট থেকে আসে ১৪ রান। ৩৮ বল স্থায়ী এই ইনিংসটি ২টি চারে সাজানো। এরপর শান্তও (১) শিকার হয়েছেন আকিলের। শেষ পর্যন্ত ৪ উইকেটে হারিয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যান তামিমরা।
এদিকে এই ম্যাচের মধ্য দিয়ে নিষেধাজ্ঞার আগে ও পরে মিলিয়ে মোট ৪৮৬ দিন পর মাঠে ফিরে দুর্দান্ত পারফর্ম করেছেন দেশের সেরা এই অল-রাউন্ডার সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৭.২ ওভারে মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। এই চার উইকেট নেয়ার মধ্যদিয়ে দেশের মাটিতে দেড়শ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন সাকিব। তার দখলে এখন ১৫৩ উইকেট।
উল্লেখ্য, সাকিব সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৯ সালের ২১ সেপ্টেম্বর। সেটি ছিল আফগানিস্তানের বিপক্ষে টি ২০ ম্যাচ। এরপর সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হন। করোনার কারণে এই সময়ে বাংলাদেশ খুব বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেনি।
তবে বাংলাদেশ দল সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ২০২০ সালের মার্চে। পরে গত বছর অক্টোবরে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর বঙ্গবন্ধু টি২০ কাপ দিয়ে ঘরোয়া ক্রিকেটে ফেরেন সাকিব। এবার ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নামলেন। সবার চোখ তাই সাকিবের দিকেই।