বিএসটিআই’র অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : পরিমাপে কারচুপির অপরাধে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ২টি পেট্রোল পাম্পের বিরুদ্ধে মামলা দায়ের ও ১ লক্ষ টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর মতিঝিল এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় এবং নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা এলাকায় স্কোয়াড অভিযানের মাধ্যমে আদালত বরাবর মামলা দায়ের করা হয়।

বৃহষ্পতিবার ঢাকা মহানগরীর মতিঝিল এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স পূর্ণিমা ফিলিং স্টেশন জ্বালানি তেল পরিমাপে ১টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ১১০ মিলি লিটার এবং ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৭০ মিলি লিটার কম প্রদান করায় প্রতিষ্ঠানটিকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয় এবং ক্রটিপূর্ণ ডিসপেন্সিং ইউনিটগুলো দ্বারা জ্বালানি তেল বিক্রয়/বিতরণ বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।।

এছাড়াও ২০ ডিসেম্বর বুধবার নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা এলাকায় একটি স্কোয়াড অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে দেখা যায় মেসার্স এ.বি এন্ড সন্স জ্বালানি তেল পরিমাপে ৩টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ৪৪০, ৪৭০ ও ৪৩০ মিলি লিটার এবং ১টি পেট্রোল ডিসপেন্সিং ইউনিটে ৪৩০ মিলি লিটার করে কম প্রদান করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের ও ক্রটিপূর্ণ ডিসপেন্সিং ইউনিটগুলো বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।

ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিজা নাজ নীরা এর নেতৃত্বে সহকারী পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন ও পরিদর্শক মো: নাজমুস সায়াদত এবং স্কোয়াড অভিযানে সহকারী পরিচালক মফিজ উদ্দিন আহমাদ এর নেতৃত্বে পরিদর্শক মোঃ ইনজামামুল হক অংশগ্রহণ করেন।