কাজ করছে না ‘রেল সেবা’ অ্যাপস

অন্যান্য অর্থনীতি এইমাত্র জাতীয় জীবন-যাপন বানিজ্য রাজধানী

নিজস্ব প্রতিবেদক : ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শেষ হচ্ছে আজ (রোববার)। আজ দেয়া হচ্ছে ৪ জুনের টিকিট। টিকিট পেতে মধ্যরাত থেকে এসে লাইনে দাঁড়িয়েছেন টিকিট প্রত্যাশীরা। টিকিটের ৫০ ভাগ অনলাইনে বিক্রির কথা থাকলেও রেলের অ্যাপস ‘রেল সেবা’ (rail Sheba) কাজ করছে না বলে অভিযোগ করেছে যাত্রীরা।


বিজ্ঞাপন

রোববার সকালে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে টিকিট প্রত্যাশীদের সঙ্গে কথা বলে এমন অভিযোগ পাওয়া গেছে।

এক টিকিট প্রত্যশী বাংলাদেশ জার্নালকে বলেন, বহুবার চেষ্টা পরে ‘রেল সেবা’ অ্যাপসে একবার প্রবেশ করা গেলেও ভেতরে টিকিট কেনার অপশনে যাওয়া যায়নি। ভেতরে ইন্টারফেস কাজ করছেন না এমনটা দেখা গেছে।

নারী কাউন্টারে দাঁড়ানো নুসরাত নামের একজন বাংলাদেশ জার্নালকে বলেন, রাতে রেলসেবা অ্যাপসের মাধ্যমে টিকিট কেনার চেষ্টা করি। কিন্তু বহুবার চেষ্টা করেও মোবাইল নম্বর দিয়ে অ্যাপসে লগইন করতে পারিনি। শেষমেষ উপায় না দেখে কমলাপুরে চলে এসেছি।

অ্যাপসে টিকিট কাটতে না পারায় রেলওয়ের প্রযুক্তির দুর্বলতাকে দায়ী করেছেন টিকিট প্রত্যাশীদের অনেকেই। অ্যাপে কারো কারো টাকা কেটে নিলেও টিকিট মেলেনি। ফেরত পাচ্ছেন না টাকা।

তবে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহান জানিয়েছেন, কাউন্টার কিংবা অ্যাপের মাধ্যমে টিকিট পাচ্ছেন না- এমন অভিযোগ সত্য নয়। আমরা প্রতিদিন টিকিট বিক্রি করছি। সীমিত টিকিট, তাই কাউন্টার থেকে সবাইকে টিকিট দেয়া সম্ভব হচ্ছে না। অ্যাপে প্রচণ্ড চাপ। একই সঙ্গে প্রায় ৩ লাখ মানুষ হিট করছেন। যাদের মধ্যে ৫ থেকে ৭ শতাংশ টিকিট কাটতে পারছেন। অ্যাপেও সীমিত টিকিট রয়েছে। যাদের টাকা কেটে নেয়া হয়েছে, তাদের টাকা ৮ দিনের মধ্যে নিজ নিজ নম্বরে চলে যাবে।

আসন্ন ঈদুল ফিতরে টিকিট প্রত্যাশীরা যেন ঘরে বসেই টিকিট কাটতে পারেন সেজন্য কিছুদিন রেলওয়ের অ্যাপসটি চালু করা হয়। প্রতিদিন অনলাইনে পাওয়া যাবে প্রায় ১৩ হাজার ৩৫০টি টিকিট। যদিও প্রতিদিন ২৭ হাজার ৭০০ টিকিট বিক্রি করবে রেলওয়ে কর্তৃপক্ষ। বাকি টিকিট নির্ধারিত পাঁচ স্টেশন থেকে কেনা যাবে। রেলসেবা অ্যাপসটি তৈরি করেছে সিএনএস নামে একটি প্রতিষ্ঠান। গত মাসে অ্যাপসটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

রেলের অনলাইন টিকিট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেড বাংলাদেশ (সিএনএসবিডি) জানায়, অ্যাপে এক সঙ্গে টিকিট কাটতে পারেন মাত্র ৫০০ জন। এর বেশি সক্ষমতা নেই এই অ্যাপের। ঘন্টায় ১৫ হাজার টিকিটের সার্ভিস দিতে পারে রেল সেবা অ্যাপ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *