পিকেসহ ৩৩ জনের বিরুদ্ধে আরো ৫ মামলায় রিমান্ডে দুই

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : প্রায় ৩৫১ কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযোগে পিকে হালদারসহ ৩৩ জনকে আসামি করে আরও ৫টি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। এসব মামলায় সোমবার (২৫ জানুয়ারি) পিপলস লিজিংয়ের চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি রাশেদুল হককে ৫ দিনের রিমান্ড দিয়েছেন আদালত। রোববার তাদের গ্রেফতার করা হয়।

সোমবার (২৫ জানুয়ারি) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ রিমান্ডের এ আদেশ দেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা মামলার সুষ্ঠু তদন্তের জন্য আসামি উজ্জ্বল কুমার ও রাশেদুল হককে আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে, দুপুরে অবৈধ সম্পদ অর্জনের মামলায় পিকে’র কথিত বান্ধবী অবন্তিকা বড়ালকে ৩ দিনের রিমান্ড দিয়েছেন একই আদালত।

দুদকের করা আলাদা ৫ মামলার তথ্য বিবরণ থেকে জানা গেছে, পি. কে হালদারের মামাত ভাই শঙ্খ বেপারীর মুন এন্টারপ্রাইজ সবচেয়ে বেশি ঋণ জালিয়াতি করেছে। পিকের নিয়ন্ত্রণাধীন এই প্রতিষ্ঠানটি ৮৩ কোটি ৮৪ লাখ টাকা লোপাট করেছে। সবচেয়ে কম ঋণ জালিয়াতি হয় রহমান কেমিক্যালসে, ৫৪ কোটি ৫৫ লাখ টাকার জালিয়াতি করা প্রতিষ্ঠানটির চেযারম্যান রোববার গ্রেফতার হওয়া পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী। এমন ৫ কোম্পানির নামে করা ৫টি মামলায় পিকে হালদার, তার পরিবারের সদস্য ও সহযোগীসহ ৩৩ জনকে আসামি করে মামলা করে দুর্নীতি দমন কমিশন।

দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার জানান, আসামিদের বিপক্ষে পিকে হালদারের সঙ্গে মিলে এ অর্থ লোপাটের প্রমাণ পেয়েছে দুদক।

পিকে হালদার সংশ্লিষ্ট ৫টি প্রতিষ্টানের ৩৩ জনের বিরুদ্ধে ৫টি পৃথক পৃথক মামলা দায়ের করা হয়েছে। ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি রাশেদুল হকসহ বোর্ডের অন্যান্য ও সংশ্লিষ্ট কর্মকর্তারা মিলে অসৎ উদ্দেশ্য ও ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণার মাধ্যমে টাকা বরাদ্ধ নিয়েছেন বলে জানান তিনি।

উজ্জ্বল কুমার নন্দী ও রাশেদুল হকের ৫ দিনের রিমান্ড মঞ্জুরের পর দুদক আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর সাংবাদিকদের বলেন, আনান কেমিক্যাল প্রতিষ্ঠান নামে ভুয়া কাগজপত্র তৈরি করে এবং সেটি সঠিক কাগজ দেখিয়ে ঋণ মঞ্জুর করেছে। সেই অর্থ প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার) তার স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তির নিকট হস্তান্তর করে।