জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর আহ্বান

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : জেনেভা, ২০ ফেব্রুয়ারী ২০২১: “জলবায়ু পরিবর্তন, শ্রম, মানবাধিকার এবং জনস্বাস্থ্য সব জড়িত। প্যারিস চুক্তির যথাযথ প্রয়োগ ও জলবায়ু অর্থায়ন, প্রশমন ও অভিযোজন ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করার মাধ্যমে একটি সুরক্ষিত ও টেকসই বিশ্ব গড়ে তোলা যেতে পারে “, একটি ভার্চুয়াল অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছিলেন,” স্বাস্থ্য, মানবাধিকার এবং শ্রমের উপর জলবায়ু পরিবর্তন অগ্রাধিকার আজ। জলবায়ু ক্ষতিগ্রস্থ ফোরামের (সিভিএফ) পৃষ্ঠপোষকতায় জেনেভাতে বাংলাদেশের স্থায়ী মিশন কর্তৃক এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। উল্লেখযোগ্য, ২০১১-১৩ সাল পর্যন্ত সিভিএফের সাফল্যের সাথে নেতৃত্ব দেওয়ার পরে, বাংলাদেশ ২০২০-২২ মেয়াদে আবারও ফোরামের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে।


বিজ্ঞাপন

তার উদ্বোধনী বক্তব্যে, পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার গৃহীত পদক্ষেপগুলিকে আরও আলোকপাত করেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গৃহীত ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবহিত করেন। তিনি উন্নত দেশগুলিকে ক্ষতিগ্রস্ত এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকির পাশাপাশি গ্লোবাল ওয়ার্মিংয়ের ঝুঁকিতে থাকা দেশগুলিতে প্রয়োজনীয় আর্থিক, প্রযুক্তিগত এবং প্রযুক্তিগত সহায়তা বাড়ানোর আহ্বান জানান। তিনি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে জলবায়ু পরিবর্তন ও মানবাধিকার বিষয়ক একটি নতুন বিশেষ জালিয়াতি তৈরির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রে কাজ করার আহ্বান জানান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) মহাপরিচালক ডাঃ টেড্রস আধনম ঘেরবাইয়াসস, মানসিক স্বাস্থ্য বিষয়ক ডাব্লুএইচও বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য এবং ‘ক্ষতিগ্রস্থতার’ জন্য সিভিএফ থিম্যাটিক রাষ্ট্রদূত, মোহাম্মদ নাশিদ, স্পিকার ও প্রাক্তন ড। মালদ্বীপের রাষ্ট্রপতি এবং ‘অ্যামিবিশন’-এর সিভিএফের থিম্যাটিক রাষ্ট্রদূত, ন্যাদা আল-নাশিফ, মানবাধিকার বিষয়ক জাতিসংঘের উপ-হাই কমিশনার, মার্থা ই নিউটন, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) উপ-মহাপরিচালক এবং ইথিওপিয়ার স্থায়ী প্রতিনিধিরা। ইতালি, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস এবং মার্শাল দ্বীপপুঞ্জ আলোচনায় অংশ নিয়েছিল।

টেড্রসগুলি পরিষ্কার বায়ু, নিরাপদ পানীয় জল, খাদ্য সুরক্ষা, নিরাপদ আবাসন এবং স্বাস্থ্য নিশ্চিত করতে পরিবেশের অবক্ষয় রোধের গুরুত্বকে চিহ্নিত করেছিলেন। তিনি আরও যোগ করেন যে COVID-19 হ’ল মানুষ এবং গ্রহের মধ্যকার সূক্ষ্ম সম্পর্কের এক স্মরণীয় অনুস্মারক, যা অবশ্যই একটি ‘এক স্বাস্থ্য’ পদ্ধতির সাথে এবং অর্থবহ জলবায়ু কর্মের সাথে মোকাবিলা করতে হবে। তিনি জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার শক্তিশালীকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের তীব্র প্রশংসা করেন এবং “অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্টেন্স অন ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপ” এর সহ-সভাপতির অব্যাহত অবদানের পাশাপাশি তিনি।

তার হস্তক্ষেপে, সায়মা ওয়াজেদ হোসেন COVID-19 এর প্রতিকূল পরিণতি এবং দুর্বল সম্প্রদায়ের মানসিক স্বাস্থ্যের উপর জলবায়ু পরিবর্তনের বিষয়ে আলোকপাত করেছিলেন। তিনি আরও যোগ করেছেন, নারী, শিশু এবং প্রতিবন্ধী ব্যক্তিদের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কর্মসংস্থান, মানবাধিকার এবং জনস্বাস্থ্যের ক্ষেত্রে সমালোচিতভাবে অনুভূত হবে। তিনি মানসিক স্বাস্থ্যসহ জলবায়ু পরিবর্তনের কারণে সকল ধরণের স্বাস্থ্য ঝুঁকি হ্রাসে আরও কার্যকর ভূমিকা নিতে ডব্লুএইচও এবং অন্যান্য প্রাসঙ্গিক আন্তর্জাতিক সংস্থাগুলিকে আহ্বান জানিয়েছেন।

মোহাম্মদ নাশিদ তার বক্তব্যে জানিয়েছিলেন যে মালদ্বীপ সরকার ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ এর সাথে মিল রেখে একটি জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করার উদ্যোগ নিয়েছে। তিনি সিভিএফ সদস্য দেশসমূহ এবং অন্যান্য দেশগুলিকে জলবায়ু সংকট নিরসনে অনুরূপ কর্মপরিকল্পনা গ্রহণ করার আহ্বান জানান।

মো. মুস্তাফিজুর রহমান, জেনেভায় স্থায়ী প্রতিনিধি এবং বাংলাদেশের রাষ্ট্রদূত ওয়েবিনার পরিমিত করেছেন। অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনীতিকদের পাশাপাশি বিভিন্ন বেসরকারী সংস্থা, মিডিয়া, একাডেমিয়া, থিঙ্কট্যাঙ্ক এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।