টিউলিপ ফুলের বাজার তৈরি করতে হবে: কৃষিমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিনিধি : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আগে আমরা বিভিন্ন বই-পুস্তকে টিউলিপের গল্প পড়েছি। এখন আমাদের দেশেই টিউলিপ ফুলের চাষ হচ্ছে। এখন আমাদের এই টিউলিপ ফুলের বাজার তৈরি করতে হবে। ইউরোপ ও পূর্ব এশিয়ার উন্নত দেশগুলোতে এই টিউলিপ রপ্তানি করে অর্থনৈতিক আয়ের সম্ভাবনাও রয়েছে।


বিজ্ঞাপন

শুক্রবার বিকেলে গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার কেওয়া পূূর্ব খন্ড গ্রামে কৃষক দেলোয়ার হোসেনের টিউলিপ বাগান ও বিভিন্ন বিদেশি সবজির প্লট দেখতে এসে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সরকার তার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নানামুখী কর্মকাণ্ড গ্রহণ করেছে। ইতিমধ্যেই আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। এখন আর আমাদের প্রধান খাদ্য চাল বিদেশ থেকে আমদানি করতে হয় না। কৃষিকে আধুনিকরণ, যান্ত্রিকরণ ও বাণিজ্যকরণে নানামুখী কাজ চলমান আছে। এখন আমরা চালের পাশাপাশি পুষ্টিযুক্ত ও নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছি। অর্থনৈতিক ফসল উৎপাদনের মাধ্যমে কৃষক যাতে অধিক আয় করে পুষ্টিযুক্ত খাবার কিনে খেতে পারে, এর নিশ্চয়তার জন্য অর্থকরী ফসল ও অপ্রচলিত কৃষি পণ্য উৎপাদনে আমরা গুরুত্ব দিচ্ছি। আমরা সার্বিকভাবে চাচ্ছি কৃষিকে বাণিজ্যকরণ করতে।

মন্ত্রী আরও বলেন, আমরা এখন দেশীয় বিভিন্ন কৃষিপণ্যের পাশাপাশি অপ্রচলিত ফসল ড্রাগন, স্ট্রবেরি, মাল্টা, কফি, কেশোনাটসহ নানা ধরণের ফল ও সবজির চাষ করছি। আগে টমেটোসহ নানা ধরণের সবজি মৌসুমী ফসল হিসেবে উৎপাদিত হলেও নানা ধরণের জাত উন্নয়নে এখন সারা বছর ধরেই টমেটোসহ নানা শাক সবজি পাওয়া যাচ্ছে। এখন বিভিন্নভাবে আমাদের দেশে কৃষি উদ্যোক্তারা বিদেশ থেকে নানা কৃষি প্রযুক্তি ও নতুন নতুন জাত এনে উৎপাদন করে দেশে সম্ভাবনা তৈরি করছে। বিশেষ করে টিউলিপ ফুলের সম্ভাবনা রয়েছে।

দেশীয় কৃষি উদ্যোক্তাদের পাশে সরকারি নানা সহযোগিতা অব্যাহত রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, করোনা মহামারীর কারণে এখন কৃষকদের মাত্র চার শতাংশ সুদে ঋণ দিচ্ছি। কৃষিপণ্য উৎপাদনকারী, রপ্তানিকারী, বাজারজাতকারী ও প্রক্রিয়াজাতকারীদের সর্বোচ্চ সহায়তা দেয়া অব্যাহত রয়েছে।

এর আগে শুক্রবার সকালে কৃষি মন্ত্রণালয়ের সচিব মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুজ্জামান শ্রীপুরের এই বাগান পরিদর্শন করেন। কৃষি বাগান পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ ইকবাল হোসেন সবুজ, শ্রীপুর পৌর মেয়র আনিছুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা মোস্তারী, উপজেলা আওয়ামী লীগের যুগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির হিমু, শ্রীপুর পৌর আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক নুরে আলম মোল্ল্যা, জেলা মহিলা আওয়ামী লীগের নেত্রী আঞ্জুমান আরা শিউলী প্রমুখ।