মহামারিতেও দমেনি নারী উদ্যোক্তারা

অর্থনীতি জাতীয়

নিজস্ব প্রতিবেদক : মহামারির মধ্যেও নারী উদ্যোক্তারা ই কমার্সের মাধ্যমে ভালো ব্যবসা করেছেন যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন।
রাজধানীর পূর্বাচল ক্লাবে ২ দিনব্যাপী উইমেন অ্যান্ড ই- কমার্সের উদ্যোগে ‘ উই কালারফুল ফেষ্ট’ আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি আরও বলেন, নারী উদ্যোক্তাদের জন্য সহায়ক ব্যবসার পরিবেশ তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ও আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
হাইকমিশনার বলেন, নারী উদ্যোক্তাদের জন্য একটি উপযুক্ত আর্থিক লেনদেন ব্যবস্থা চালু করতে হবে। নারীরা যেভাবে কাজ করছেন এতে করে বাংলাদেশ অনেক বেশি এগিয়ে যাবে।
তিনি আরও বলেন, ভারত সরকারের পক্ষ থেকে তারা একটা অনুদানের ব্যবস্থা করবে উই এর নারীদের জন্য।
আর আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ৪এ নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে নারীরা শুধুমাত্র উদ্যোক্তা নন তাদের ক্রিয়েটিভিটিকে তুলে ধরছে। ৫ লাখ নারীদের কর্মসংস্থানের পাশাপাশি নারীদের জন্য অনুদান, অফিস এবং আরও নতুন নতুন সুযোগ নিয়ে আসবে সরকার। তার জন্য সব থেকে বেশি অগ্রাধিকার পাবে উই এর নারীরা।
২০০০ নারী উদ্যোক্তাকে উইমেন ই- কর্মাসের মাধ্যমে ১০ কোটি টাকা সহায়তা দেবে সরকার।
বক্তারা বলেন বাংলাদেশ বিনির্মাণে নারীদের শতভাগ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নারীরা স্বাধীনভাবে কাজ করে যেতে পারছে।